কর্মসূচি মোকাবিলার কৌশল নির্ধারণ করছে পুলিশ ও র‌্যাব

আগামী দিনগুলোর রাজনৈতিক কর্মসূচি মোকাবিলার কৌশল নির্ধারণ করছে পুলিশ ও র‌্যাব। রাজধানীর আইনশৃঙ্খলা নিয়ে গতকাল শনিবার পুলিশ সদর দপ্তরে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ঢাকার দুটি সিটি করপোরেশনের নির্বাচনী তফসিল ঘোষণার আগেই মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের সম্পর্কে আগাম তথ্য সংগ্রহ করবে পুলিশ।


রাজধানীর আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি এবং র‌্যাব ও পুলিশের কাজের সমন্বয় বাড়াতে পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার ঊর্ধ্বতন পুলিশ ও র‌্যাব কর্মকর্তাদের এ বৈঠক ডাকেন। সেখানে নগরের গত তিন মাসের অপরাধ পরিস্থিতি পর্যালোচনা হয়। ব্যাংকগুলোর বিরুদ্ধে ছিনতাই প্রতিরোধে সহায়তা না করার অভিযোগ করা হয়।
বৈঠক সূত্র জানায়, কর্মকর্তারা বলেছেন, বারবার অনুরোধ করা সত্ত্বেও বেশির ভাগ ব্যাংক সিসি ক্যামেরা বসাচ্ছে না। বড় অঙ্কের টাকা উত্তোলনের ক্ষেত্রেও আগে থেকে তারা পুলিশকে কিছু জানাচ্ছে না। ব্যাংকের ভেতরে অনাকাঙ্ক্ষিত লোকজন থাকলেও কোনো ব্যবস্থা নেওয়া হয় না। ফলে ব্যাংক থেকে উত্তোলিত টাকা ছিনতাই হলে তার হদিস পাওয়া কঠিন হয়।
মহাপরিদর্শক ব্যাংকগুলোর সঙ্গে কথা বলে ভেতরে-বাইরে সিসি ক্যামেরা বসানো নিশ্চিত করতে উপকমিশনারদের নির্দেশ দেন।
বৈঠকে সোনার দোকানে ডাকাতি প্রতিরোধে নিরাপত্তা বাড়াতে দোকানের মালিকদের উদ্বুদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। মাদক আইনের সংস্কার সম্পর্কে কর্মকর্তারা বলেন, গ্রেপ্তারের পর মাদকসেবীরা সহজেই ছাড়া পেয়ে যাচ্ছে। এ জন্য আইনের সংস্কার জরুরি।
আইনি ব্যবস্থা না থাকায় কুরিয়ার সার্ভিসের মাধ্যমে মাদক ও চাঁদার টাকা বিতরণ থামানো যাচ্ছে না বলে বৈঠকে বলা হলে মহাপরিদর্শক এ ব্যাপারে করণীয় নির্ধারণে একটি কমিটি করতে বলেন।
জানতে চাইলে মহাপরিদর্শক প্রথম আলোকে বলেন, আলোচনায় দেখা গেছে, রাজধানীর অপরাধ পরিস্থিতি আগের চেয়ে ভালো। এ ছাড়া আগামী দিনের সব ধরনের কর্মসূচি কীভাবে মোকাবিলা করা হবে সে ব্যাপারে বৈঠকে পুলিশ কর্মকর্তাদের মতামত নেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.