আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

আজ রোববার ১২ রবিউল আউয়াল, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। প্রায় ১৪০০ বছর আগে আরবের মরু প্রান্তরে শান্তির ধর্ম ইসলামের প্রচার শুরু করেন মহানবী হজরত মুহাম্মদ (সা.)। তাঁর আবির্ভাব এবং ইসলাম ধর্মের প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল।


ইসলাম ধর্মমতে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হজরত মুহাম্মদ (সা.)। সেই মহামানবের জন্ম ও ওফাত দিবস ১২ রবিউল আউয়াল মুসলমানদের কাছে এক পবিত্র দিন। মুসলমানেরা দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করেন। বছর ঘুরে আজ সেই দিন।
সমগ্র আরব বিশ্ব যখন পৌত্তলিকতার অন্ধকারে ডুবে যেতে বসেছিল, তখন মহান আল্লাহ পাক তাঁর পেয়ারা হাবিব মহানবী (সা.)-কে মানবজাতির ত্রাণকর্তা হিসেবে পাঠিয়েছিলেন। ৪০ বছর বয়সে নবুয়ত পাওয়ার পর তিনি বিশ্ববাসীকে মুক্তি ও শান্তির পথে আহ্বান জানান। তিনি সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছিলেন। এরপর মহানবী (সা.) দীর্ঘ ২৩ বছর এই বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন।
ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। এসব বাণীতে তাঁরা দেশবাসীসহ মুসলিম উম্মাহর সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান। একই সঙ্গে তাঁরা মহানবী (সা.)-এর জীবনাদর্শ অনুসরণ করে ভ্রাতৃত্ববোধ ও মানবকল্যাণে ব্রতী হওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান ।
কর্মসূচি: আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন যথাযথ মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে নানা কর্মসূচি নিয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে মহানবী (সা.)-এর ওপর আলোচনা, মিলাদ, দোয়া মাহফিল প্রভৃতি।
এ ছাড়া রয়েছে আশেকানে মাইজভান্ডারি অ্যাসোসিয়েশনের উদ্যোগে শাহজাহানপুর রেলওয়ে ময়দানে ওয়াজ মাহফিল, আনন্দ-মিছিল ও মোনাজাত, আশেকানে গাউছিয়া মাইজভান্ডারিয়ার আনন্দ-মিছিল, দাওয়াতে ইসলামী বাংলাদেশের আনন্দ শোভাযাত্রা, বাংলাদেশ রেজভীয়া তালিমুস সুন্নাহ বোর্ডের আলোচনা সভা, তবারুক বিতরণ, দেওয়ানবাগ শরিফের আশেকে রাসুল (সা.) সম্মেলন প্রভৃতি।
ইসলামিক ফাউন্ডেশন ঈদে মিলাদুন্নবী উপলক্ষে গতকাল শনিবার সন্ধ্যা থেকে বায়তুল মোকাররম মসজিদের পূর্ব চত্বরে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। ধর্ম প্রতিমন্ত্রী মো. শাহজাহান মিয়া এর উদ্বোধন করেন। আজিমপুর দায়রা শরিফ খানকা ১২ দিনব্যাপী মাহফিলের আয়োজন করে। গতকাল শেষ দিনে কোরআন তিলাওয়াত, জিকির-আসকার, হামদ-নাত ও মিলাদ শরিফ পড়া হয়।
দেশের সব টেলিভিশন চ্যানেল দিনটিতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)-এর গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আজ বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। সংবাদপত্রগুলোও বিশেষ রচনা প্রকাশ করবে। সারা দেশের ধর্মপ্রাণ মুসলমানেরাও ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে পারিবারিক ও সামাজিকভাবে নানা অনুষ্ঠান পালন করে থাকেন।

No comments

Powered by Blogger.