উন্নয়ন-রংপুরের প্রতি এই উপেক্ষা কেন by শান্ত নূরুননবী

দীর্ঘ সময় ধরে রংপুরে উন্নয়নমূলক কোনো কাজই হচ্ছে না। রংপুর অঞ্চলে একটি শিক্ষা বোর্ড প্রতিষ্ঠা করা হয়েছে দিনাজপুরে। উত্তরের আটটি জেলা নিয়ে সপ্তম বিভাগ হিসেবে ঘোষিত হয় রংপুর বিভাগ। কিন্তু এই নতুন বিভাগে বিভাগীয় কমিশনার ও পুলিশের উপপরিদর্শক নিয়োগ ছাড়া কার্যত কোনো পরিবর্তন সাধিত হয়নি।


দেশের অন্যান্য অঞ্চলের মানুষের ধারণা, এইচ এম এরশাদ ক্ষমতায় থাকাকালীন রংপুরকে আদর্শ শহরে রূপান্তর করেছেন। আদতে রংপুরের জন্য তিনি উল্লেখযোগ্য কিছু করেননি। স্বৈরশাসনের অবসানের পর ‘জায়গার ছাওয়া এরশাদের’ প্রতি রংপুরবাসী নিরঙ্কুশ সমর্থন জুগিয়েছে। এরশাদ তত দিনে ‘মড়া হাতি’ মাত্র। এর পর থেকে আজ পর্যন্ত রংপুর ৩ নম্বর আসনের নির্বাচিত প্রতিনিধি জাতীয় পার্টি থেকেই নির্বাচিত হয়েছেন।
জাতীয় পার্টি বর্তমান জোট সরকারের অংশীদার হলেও অনেকেই এই পরিস্থিতিকে রংপুরের উন্নয়ন-বঞ্চনার পেছনের কারণ হিসেবে দেখছেন। অন্যদিকে এরশাদের জাতীয় পার্টি রংপুরের উন্নয়নের পক্ষে শক্ত অবস্থান নিতে পারছে না। জাতীয় পার্টির ভেতরের অভ্যন্তরীণ দ্বন্দ্ব এর জন্য প্রধানত দায়ী। অপর দিকে নেতৃত্বের দ্বন্দ্বে বিভক্ত রংপুরের আওয়ামী লীগ। আর বিএনপি, জাসদসহ অন্যান্য দল অভ্যন্তরীণ দ্বন্দ্বে বিপর্যস্ত। নেতৃত্বের প্রত্যাশা আর নির্বাচনে নমিনেশন পাওয়ার প্রচেষ্টার ব্যস্ততা থেকে মুখ ফিরিয়ে রংপুরের উন্নয়ন নিয়ে আন্দোলন করার সময় কারো নেই।
আমরা মনে করি, রংপুরকে উন্নয়ন-বঞ্চিত রাখতে তাই সরকার কিংবা প্রশাসন—কোনো পক্ষই দ্বিধা বোধ করে না। রংপুরের রাজনৈতিক নেতৃত্ব দুর্বল বলেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
তবে রংপুরের সুশীল সমাজকে আমরা প্রায়ই সক্রিয় হতে দেখি। তাদেরই আন্দোলনের ফলে রংপুরে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। মহাজোট সরকার ক্ষমতায় এসেই রংপুরকে বিভাগ ঘোষণা করে রংপুরবাসীর মনে আশার আলো জ্বালিয়েছিল। কিন্তু একে মর্যাদায় উন্নীত করার প্রচেষ্টা একেবারেই লক্ষণীয় নয়। ফলে, দিনের পর দিন আশার আলো ম্লান হচ্ছে। রংপুরবাসীর মনে দানা বাঁধছে ক্ষোভ ও হতাশা। নারায়ণগঞ্জের নির্বাচনের পর কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন হতে যাচ্ছে। অথচ বিভাগীয় শহর রংপুরে সিটি করপোরেশন ঘোষণাই করা হলো না।
চলতি বছরের শুরুতে রংপুরের জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুরকে সিটি করপোরেশনে উন্নীত করার ঘোষণা দেন। শুধু তা-ই নয়, পর্যাপ্ত গ্যাস পাওয়ার শর্ত সাপেক্ষে রংপুরে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহেরও আশ্বাস দেন। রংপুর সিটি করপোরেশন হবে মর্মে এর সীমানা নির্ধারণ করা হয়েছে; পৌর নির্বাচনসহ রংপুরের ১১টি ইউনিয়নের ১০টিরই নির্বাচন বন্ধ রয়েছে। তাহলে কেন রংপুর সিটি করপোরেশন ঘোষণা করা হচ্ছে না, তা নিয়ে আমরা এ অঞ্চলের সাধারণ মানুষ বিভ্রান্ত।
রংপুর শহরের প্রধান সড়কগুলো চার লেনে উন্নীত করার কাজ নানা আমলাতান্ত্রিক জটিলতায় আটকে আছে। সড়কগুলোর দুই পাশ থেকে বিদ্যুতের খুঁটি সরানোর বাজেট বরাদ্দ নেই বলে সড়ক সম্প্রসারণের টাকা ফেরত যাচ্ছে। খুঁড়ে রাখা সড়ক তাই এখন রংপুরের জনদুর্ভোগের কারণ। এসব সড়কে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা। শহরের ভেতর দিয়ে যাওয়া সড়কের দুই পাশের মুষ্টিমেয় দোকানমালিকের চাপে সড়কের প্রশস্ততা কমানোর পরিকল্পনা করা হচ্ছে । আবার অনেক দোকানমালিক শহরের উন্নয়নের স্বার্থে নিজের জায়গা ছেড়ে দিতেও রাজি আছেন। আমাদের মনে রাখতে হবে, প্রতিদিন রংপুর শহরের জনসংখ্যা বাড়ছে। শহরের সড়কগুলোতে যানজট এখন অসহনীয় পর্যায়ে চলে গেছে। ভবিষ্যতে আরও বাড়বে। এ কথা ভেবে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে সড়ক সম্প্রসারণের কাজ এখনই শুরু করা প্রয়োজন। অধিকন্তু, শহরে যাঁরা বাড়ি করছেন, কেউই রাস্তা থেকে সামান্য জায়গা ফাঁক রেখে ভবন নির্মাণ করছেন না। বরং সরু রাস্তাগুলো ব্যক্তিগত ভবন নির্মাণের উপকরণ বালু-ইটের স্তূপে দখল করে রাখা হচ্ছে দিনের পর দিন। শহরে বাড়ি নির্মাণের নিয়ম-কানুন অনেকেই জানেন না, আবার জানলেও মানার প্রয়োজন বোধ করেন না। বর্ষাকালে সামান্য বৃষ্টিতেই রংপুরের ছোট-বড় সব রাস্তা জলাবদ্ধ হয়ে থাকে। পয়োনিষ্কাশনব্যবস্থাও নাজুক। রংপুরের বিখ্যাত শ্যামাসুন্দরী খালের বেদখল হয়ে যাওয়া জায়গা উদ্ধারের চেষ্টা ব্যর্থ হয়েছে বলা যায়। অথচ এই খালকে কেন্দ্র করে রংপুর শহরে একটি সুষ্ঠু পয়োনিষ্কাশনব্যবস্থা গড়ে তোলা সম্ভব। এ অবস্থায় শহরের পরিবেশ রক্ষায় জনগণকে সচেতন করে তোলার কার্যকর উদ্যোগ নিতে হবে।
রংপুরের সোয়া শ বছরের পুরোনো পাবলিক লাইব্রেরি ও টাউন হল নিয়ে অনেক জল ঘোলা হওয়ার পর শিল্পকলা একাডেমীর পরিপূর্ণ কমপ্লেক্স নির্মাণের সিদ্ধান্তের কথা আমরা মাস ছয়েক আগে জেনেছিলাম। সে ফাইলে এখন ধুলো জমেছে।
রংপুরের তরুণেরা পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) একটি কেন্দ্র রংপুরে করার জন্য দাবি জানাচ্ছে। দেশের বিরাট জনগোষ্ঠীর সুষম অগ্রগতির স্বার্থে এ ধরনের বিকেন্দ্রীকরণের কোনো বিকল্প আর নেই। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়পড়ুয়া রংপুরের ছেলে শোয়েব শাকিল বলেছেন, রংপুরে পিএসসি কেন্দ্রের দাবিতে তাঁরা শিগগিরই আন্দোলনে নামবেন। এ দেশের সব ভালো পরিবর্তনে তরুণেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। হয়তো এই তরুণেরাই রংপুরের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে, অতীতের মতোই।
একটি বিশেষ অঞ্চলকে উপেক্ষা করে ভিশন-২১ লক্ষ্য পূরণ অসম্ভব। সব অঞ্চলের প্রয়োজনীয়তাগুলোর সমান গুরুত্ব দেওয়া সরকারের দায়িত্ব। রংপুর যদি পিছিয়ে পড়া অঞ্চল হয়ে থাকে, তবে সেই পিছিয়ে পড়া অবস্থা থেকে উত্তরণের জন্য সরকারের চেষ্টা থাকাটা অত্যন্ত জরুরি।
শান্ত নূরুননবী: উন্নয়নকর্মী।
shantonabi@gmail.com
তুহিন ওয়াদুদ: শিক্ষক, বাংলা বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।
wadudtuhin@gmail.com

No comments

Powered by Blogger.