পশ্চিমবঙ্গের ৮১টি পৌরসভার নির্বাচনে ভোট গ্রহণ

দু-একটি বিক্ষিপ্ত রাজনৈতিক সংঘর্ষ ছাড়া গতকাল রোববার কলকাতা পৌর করপোরেশনসহ পশ্চিমবঙ্গের ১৬টি জেলার ৮১টি পৌরসভায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ হয়েছে। সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল তিনটায়। এ দিন কলকাতা পৌর করপোরেশনের ১৪১টি ওয়ার্ড এবং বিধাননগর পৌরসভার ২৩টি ওয়ার্ডেও ভোট গ্রহণ করা হয়েছে। তবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বিকল হয়ে পড়ায় বেশ কয়েকটি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ বিলম্বিত হয়। এ ছাড়া বেশ কয়েকটি ওয়ার্ডে সিপিএম-তৃণমূল কংগ্রেসের সংঘর্ষও হয়।
বেহালা, বেলেঘাটা, মেটিয়াবুরুজ, পাইকপাড়া ও পাটুলিতে সংঘর্ষ হয়। মেটিয়াবুরুজে বোমা হামলার ঘটনা ঘটে। এই হামলায় দুজন আহত হয়। পুটিয়ারিতে একটি ভোটকেন্দ্রে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর এক জওয়ান গুলি ছুড়লে একজন আহত হয়। এ ছাড়া পশ্চিমবঙ্গের বনগাঁ, নৈহাটি, জগদ্দল, কাঁচরাপাড়া, সিউরি, জঙ্গিপাড়া, বালি, ইংলিশ বাজার, লিলুয়া, তারকেশ্বর ও জামুরিয়ায় সিপিএম-তৃণমূল সংঘর্ষ হয়েছে। জামুরিয়ায় সংঘর্ষে দুজন পুলিশসহ সাতজন গ্রামবাসী আহত হয়েছে। এখানে তৃণমূলের সমর্থকেরা দুটি পুলিশের গাড়ি ভাঙচুর করে। তারকেশ্বর ও সিউরিতে পুলিশ সংঘর্ষ থামাতে লাঠিচার্জ করে। তারকেশ্বরে ব্যাপক সংঘর্ষ হয়। এখানে পুলিশ শূন্যে গুলি ছোড়ে এবং কাঁদানে গ্যাসের শেল ফাটায়।
এবারের এই পৌর নির্বাচনকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে গোটা রাজ্যের রাজনীতি। বিরোধী তৃণমূল কংগ্রেস মনে করছে, এই নির্বাচনেই ধুয়ে-মুছে সাফ হয়ে যাবে পশ্চিমবঙ্গের রাজ্যপাট থেকে সিপিআইএম। মানুষ ভোট দেবে পরিবর্তনের পক্ষে। যদিও এই নির্বাচন বামফ্রন্টের কাছে একটি কঠিন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। তবুও তারা মনে করছে, জনগণ তাদের পক্ষেই রয়েছে।
প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের এই ৮১টি পৌরসভার মধ্যে ৫৫টির ক্ষমতায় রয়েছে বামফ্রন্ট। আর বিরোধীরা রয়েছে ২৬টি পৌরসভায়। এর মধ্যে কংগ্রেস ১১ ও তৃণমূল আটটি পৌরসভায় ক্ষমতায় রয়েছে। অন্য সাতটিতে কংগ্রেস-তৃণমূল জোট ও বাম বিরোধী জোট। কলকাতা পৌর করপোরেশন এবং বিধাননগর পৌরসভায় অবশ্য ক্ষমতায় রয়েছে বামফ্রন্ট।

No comments

Powered by Blogger.