নিহতের সংখ্যা ১৫০ জনে উন্নীত

পশ্চিমবঙ্গের মাওবাদী অধ্যুষিত পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামের কাছে ট্রেন দুর্ঘটনায় গতকাল রোববার পর্যন্ত ১৫০ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। গতকাল সকালে দুর্ঘটনাকবলিত মালবাহী ট্রেনের বগি থেকে আরও বেশ কয়েকটি মৃতদেহ উদ্ধার করা হয়। এখনো ২৫ জন যাত্রী নিখোঁজ।
রেল সূত্র জানায়, গতকাল উদ্ধারকাজের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। রেললাইন মেরামতের পর গতকাল ভোররাত থেকে এ লাইনে আবার ট্রেন চলাচল শুরু করেছে।
পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসক এন এস নিগম জানান, মৃতদেহগুলো মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতালে রাখা হয়েছে। তবে অধিকাংশ মৃতদেহ এমনভাবে বিকৃত হয়ে গেছে যে তা শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে। এসব মৃতদেহের ডিএনএ পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।
রাজ্য পুলিশের অভিযোগ, এ দুর্ঘটনার পেছনে মাওবাদীদের হাত থাকতে পারে।
হাওড়া থেকে মুম্বাইয়ের উদ্দেশে ছেড়ে যাওয়া জ্ঞানেশ্বরী সুপারফাস্ট ট্রেনটি গত বৃহস্পতিবার রাতে ঝাড়গ্রামের কাছে দুর্ঘটনার কবলে পড়ে। এতে ১৩টি বগি লাইনচ্যুত হয়। পাঁচটি কামরা উল্টে গিয়ে পাশের লাইনে পড়ে। এ সময় পাশের লাইন দিয়ে একটি মালগাড়ি এসে বগিগুলোকে ধাক্কা দেয়। এর ফলে বগিগুলো দুমড়ে-মুচড়ে যায়। পুলিশ ধারণা করছে, মাওবাদীরা জ্ঞানেশ্বরী এক্সপ্রেস ট্রেনটিকে উড়িয়ে দিতে লাইনের একাংশে বিস্ফোরণ ঘটিয়েছিল।
কলকাতার একটি পত্রিকা সমীক্ষা প্রতিবেদনে বলেছে, এ নিয়ে ভারতে এক বছরে ১২৪টি ট্রেন দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে ৬৫টি দুর্ঘটনা ঘটেছে মাওবাদীদের ট্রেনে হামলা চালানোর কারণে।

No comments

Powered by Blogger.