কৃষ্ণার সংবর্ধনা অনুষ্ঠানে ওবামা উপস্থিত থাকবেন

সফররত একজন মন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানে খোদ মার্কিন প্রেসিডেন্টের উপস্থিত থাকা খুবই দুর্লভ ঘটনা। এবার মার্কিন পররাষ্ট্র দপ্তরে এই দুর্লভ দৃশ্যের অবতারণা হতে চলছে। আগামী বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণাকে অভ্যর্থনা জানাবেন। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, যিনি ভারত-মার্কিন সম্পর্কের বিষয়টি খুব ভালো বোঝেন বলে মনে করেন বিশ্লেষকেরা।
হোয়াইট হাউস সূত্রে বলা হয়েছে, কৃষ্ণাকে স্বাগত জানাতে মার্কিন প্রেসিডেন্ট আগামী বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে পররাষ্ট্র দপ্তরে আসবেন। প্রথম ভারত-মার্কিন কৌশলগত আলোচনায় যোগ দিতে ওই দিনই ওয়াশিংটন যাচ্ছেন কৃষ্ণা। হোয়াইট হাউসের কর্মকর্তারা মনে করছেন, এই সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে ওবামা বোঝাতে চাইছেন তিনি ভারতের সঙ্গে আগামী দিনগুলোতে সম্পর্ক আরও সুদৃঢ় করতে চান।
এর আগে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেক সাংবাদিকদের জানান, ওবামা প্রশাসন আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ককে অত্যন্ত গুরত্বপূর্ণ মনে করে। আর এ জন্যই প্রেসিডেন্ট হওয়ার কিছুদিনের মাথায় তিনি ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।

No comments

Powered by Blogger.