গ্রাউন্ড জিরোর কাছে মসজিদ নির্মাণের পক্ষে নিউইয়র্কের মেয়র

নিউইয়র্কের গ্রাউন্ড জিরোর কাছে মসজিদ নির্মাণকে সমর্থন করেছেন শহরটির মেয়র মাইকেল ব্লুমবার্গ। ১৩ তলা ওই মসজিদে ইসলামি সাংস্কৃতিক কেন্দ্রও থাকবে। তবে যুক্তরাষ্ট্রের অনেক নাগরিক ওই এলাকায় মসজিদ নির্মাণের বিরোধিতা করছে।
মেয়র ব্লুমবার্গ বলেন, গ্রাউন্ড জিরোর কাছে মসজিদ নির্মাণের অনুমতি দেওয়া উচিত। কারণ, কোনো একটি ঘটনার সঙ্গে একটি ধর্মের যোগসূত্র খোঁজা সরকারের উচিত হবে না। তিনি বলেন, এটা সমৃদ্ধির চিহ্ন। এখানে সিনাগগ বা গির্জাও হতে পারত। এ বিষয়টি নিয়ে কারও হইচই করা উচিত নয়। তিনি আরও বলেন, এখানে মসজিদ নির্মাণের অধিকার মুসলমানদের আছে।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে ভয়াবহ সন্ত্রাসী হামলা চালানো হয়। পরে ওই জায়গাটি গ্রাউন্ড জিরো নামে পরিচিতি পায়। এর কাছেই ১০ কোটি মার্কিন ডলার ব্যয়ে ১৩ তলা মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কথা চলছে। কুয়েতি বংশোদ্ভূত ইমাম ফেইসাল আবদুল রউফ নামের এক ব্যক্তি মসজিদ নির্মাণের অর্থ দিচ্ছেন।
নিউইয়র্ক কমিউনিটি বোর্ড গত সপ্তাহে গ্রাউন্ড জিরোর কাছে মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের বিষয়টি অনুমোদন দেয়। বোর্ডে মসজিদ নির্মাণের প্রস্তাব পাস হয় ২৯-১ ভোটে।

No comments

Powered by Blogger.