জাপানের ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে গেল এসডিপি

জাপানের প্রধানমন্ত্রী ইয়োকিয়ো হাতোইয়ামার নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে গেছে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসডিপি)। গত রোববার দলটি এ সিদ্ধান্ত নেয়।
জাপানের ওকিনাওয়া দ্বীপে মার্কিন ঘাঁটি রাখার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তির বিরোধিতা করায় প্রধানমন্ত্রী হাতোইয়ামা গত শুক্রবার এসডিপির নেতা মিজুহো ফুকুসিমাকে ভোক্তা মন্ত্রীর পদ থেকে অপসারণ করেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে দলটি ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এসডিপির ক্ষমতাসীন জোট থেকে বেরিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেন দলের সেক্রেটারি জেনারেল সিমানি প্রিফেকচার।
ছোট দল এসডিপি জোট সরকার থেকে বেরিয়ে গেলেও প্রধানমন্ত্রী হাতোইয়ামার সরকারে কোনো প্রভাব পড়বে না। তবে পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচনে এটি হাতোইয়ামার দলের জন্য নেতিবাচক হতে পারে। আগামী ১১ জুলাই পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচন হতে পারে।
গত বছর নির্বাচনী প্রচার চালানোর সময় হাতোইয়ামা প্রতিশ্রুতি দিয়েছিলেন, নির্বাচিত হলে তিনি এ বছরের মে মাসের মধ্যে ওই দ্বীপ থেকে মার্কিন সামরিক ঘাঁটি স্থানান্তর করবেন। কিন্তু সম্প্রতি ওই প্রতিশ্রুতি থেকে সরে আসেন হাতোইয়ামা। এ জন্য তিনি ওকিনাওয়ার জনগণের কাছে দুঃখ প্রকাশও করেন।
তবে হাতোইয়ামার জোট ও বিরোধী দলের নেতারা জনগণকে দেওয়া প্রতিশ্রুতি থেকে সরে আসায় তাঁর পদত্যাগ দাবি করেছেন।

No comments

Powered by Blogger.