‘উত্তর কোরিয়াকে পরিণাম ভোগ করতে হবে’

যুক্তরাষ্ট্র বলেছে, দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ডুবিয়ে দিয়ে অমার্জনীয় অপরাধ করেছে উত্তর কোরিয়া। এ জন্য উত্তর কোরিয়াকে পরিণাম ভোগ করতে হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীহিলারি ক্লিনটন এ কথা বলেন।
এদিকে দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত মার্কিন সেনাদের সাধারণ সতর্কাবস্থায় রাখা হয়েছে। ওয়াশিংটন গত বৃহস্পতিবার এ কথা জানিয়েছে। এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী কিম তায়ে ইয়ং গতকাল শুক্রবার সিউলে বিদেশি সাংবাদিকদের বলেন, এ হামলার মূল্য পিয়ংইয়ংকে দিতেই হবে।
পীতসাগরের দুই কোরিয়ার বিতর্কিত সমুদ্রসীমায় গত ২৬ মার্চ দক্ষিণ কোরিয়ার একটি যুদ্ধজাহাজ ডুবে যায়। এতে ৪৬ জন নাবিকের প্রাণহানি ঘটে। বিষয়টি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও সুইডেনের বিশেষজ্ঞরা মিলে তদন্ত করেন। গত বৃহস্পতিবার এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে বলা হয়, উত্তর কোরিয়ার ডুবোজাহাজ থেকে ছোড়া টর্পেডোর আঘাতেই জাহাজটি ডুবে গেছে। ঘটনাস্থল থেকে উদ্ধার করা টর্পেডোর অংশবিশেষের সঙ্গে উত্তর কোরিয়ার টর্পেডোর হুবহু মিল পাওয়া গেছে।
হিলারি বলেন, এটা এখন স্পষ্ট হয়ে উঠেছে, উত্তর কোরিয়ার ছোড়া টর্পেডোর আঘাতেই দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ডুবেছে। এ ঘটনায় উত্তর কোরিয়ার জন্য পরিণতি শুভ হবে না। গতকাল শুক্রবার জাপানের রাজধানী টোকিওতে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি

No comments

Powered by Blogger.