দালাই লামা বললেন তিনি মার্ক্সবাদী

তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা বলেছেন, তিনি একজন মার্ক্সবাদী। তবে একই সঙ্গে কমিউনিস্ট চীনে নতুন ধরনের স্বাধীনতার স্বাদ এনে দেওয়ার কৃতিত্ব দিয়েছেন পুঁজিবাদকে। গত বৃহস্পতিবার নিউইয়র্কে পৌঁছে তিনি এ কথা বলেন। কয়েকটি বক্তৃতা দেওয়ার জন্য তিনি সেখানে গেছেন।
দালাই লামা বলেন, ‘আমি এখনো একজন মার্ক্সবাদী। মার্ক্সবাদের নৈতিক ভিত্তি রয়েছে, অন্যদিকে পুঁজিবাদ মানে শুধু কীভাবে আপনি মুনাফা করবেন।’ তবে চীন সরকারের পুঁজিবাদীব্যবস্থাকে গ্রহণ করার সিদ্ধান্তের প্রশংসা করেন তিনি।
আধ্যাত্মিক এই নেতা বলেন, পুঁজিবাদ চীনে অনেক ইতিবাচক পরিবর্তন এনেছে। লাখ লাখ মানুষের জীবনযাত্রার মান উন্নত হয়েছে। তাঁর মতে, এর মাধ্যমে চীনের শাসক কমিউনিস্ট পার্টি সব ধরনের শ্রেণীর প্রতিনিধিত্ব নিশ্চিত করতে বাধ্য হয়েছে। তিনি আরও বলেন, তাঁর বিশ্বাস, পৃথিবী আরও একতাবদ্ধ হয়ে উঠছে।
দালাই লামা বলেন, বিশ্বজুড়ে যুদ্ধবিরোধী আন্দোলন, হাইতিতে ভূমিকম্পের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে সাহায্য-সহযোগিতা, একসময়ের বর্ণবাদী দেশ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রে প্রথম কালো প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার বিজয়—এসব ঘটনা প্রমাণ করছে বিশ্ববাসী আরও পরিণত হয়ে উঠেছে। মানব সম্প্রদায়ের মধ্যে একটি একক পরিচয়ে পরিচিত হয়ে ওঠার আকুতি অনুভব করছেন তিনি। কাল রোববার পর্যন্ত নিউইয়র্কের ম্যানহাটনে সাধারণ জনগণের জন্য বেশ কয়েকটি বক্তৃতা দেবেন দালাই লামা।
চীন সম্পর্কে তিব্বতের নির্বাসিত এই নেতা বলেন, চীনের নাগরিকেরা যত ধনী হয়ে উঠবে তারা তত স্বাধীনতা চাইবে। তারা স্বাধীন বিচার বিভাগ চাইবে। তারা স্বাধীন সংবাদমাধ্যমের দাবি জানাবে। চীনের সরকার ঐক্যের সুর শুনতে চায়। কিন্তু ঐক্যের সুর হূদয় থেকে আসতে হয়, ভয় থেকে নয়। এখন পর্যন্ত অবশ্য তারা জোর খাটিয়েই ঐক্যতান সৃষ্টির চেষ্টা করছে।
বক্তৃতা অনুষ্ঠানের টিকিটের দাম ১০০ ডলার কেন জানতে চাইলে দালাই লামা বলেন, এই বক্তৃতা থেকে প্রাপ্ত অর্থ তাঁর ব্যক্তিগত কোষাগারে যায় না। এ ব্যাপারে তিনি আয়োজকদের প্রশ্ন করতে বলেন।
টুইটারে দালাই লামা: সামাজিক নেটওয়ার্ক ওয়েবসাইট টুইটারের মাধ্যমে গতকাল শুক্রবার প্রথমবারের মতো চীনা জনগণের সঙ্গে অনলাইনে যোগাযোগ করার কথা নির্বাসিত তিব্বতি নেতা দালাই লামার।

No comments

Powered by Blogger.