শেষ অঙ্ক আগামীকাল

ইউরোপীয় ফুটবলের মৌসুমটা একেবারেই শেষ অঙ্কে এসে দাঁড়িয়েছে। এখন কেবল একটা শিরোপা নির্ধারণ হওয়াই বাকি—চ্যাম্পিয়নস লিগ। আগামীকাল রিয়াল মাদ্রিদের মাঠে ইউরোপ-সেরার লড়াইয়ের মুখোমুখি হচ্ছে বায়ার্ন মিউনিখ আর ইন্টার মিলান। জার্মান ক্লাবটি সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০০১ সালে, আর ইন্টার মিলানের জন্য অপেক্ষাটা ৪৫ বছরের!
কালকের ম্যাচে শিরোপার পাশাপাশি নির্ধারণ হয়ে যাবে আরও একটি বিষয়। এই দুই দেশের যে দল চ্যাম্পিয়ন হবে, সেই দেশ থেকেই ২০১১ চ্যাম্পিয়নস লিগে সরাসরি জায়গা পাবে চারটি ক্লাব।
গত পরশু ইউরোপীয় ফুটবলের আরেকটি শিরোপার ফয়সালা অবশ্য হয়েই গেছে। অ্যাটলেটিকো মাদ্রিদকে ২-০ গোলে হারিয়ে কিংস কাপ জিতেছে সেভিয়া। কদিন আগে ইউরোপা লিগ জেতা অ্যাটলেটিকোর তাই আর ‘ডাবল’ শিরোপা জেতা হলো না।
ডাবল নয়, ইন্টার আর বায়ার্ন দুই দলই তাকিয়ে আছে ঐতিহাসিক ‘ট্রেবল’-এর দিকে। এই দুই দলই লিগ আর কাপ দুটো শিরোপাই জিতে এসেছে। ফলে চ্যাম্পিয়নস লিগ তাদের জন্য শিরোপাত্রয়ী পূর্ণ করার সুযোগ। ইন্টার এর আগে ফাইনালেই উঠেছিল সর্বশেষ ১৯৭১-৭২ মৌসুমে। বায়ার্নের ২০০১ সালের শিরোপা জেতা ফাইনালটিও এখন পর্যন্ত তাদের সর্বশেষ ফাইনাল হয়ে আছে। অপেক্ষার হিসেবে দুই দলের মধ্যে তারতম্য আছে বটে, কিন্তু শিরোপা জেতার জন্য দুই দলই সমান উন্মুখ। তবে হোসে মরিনহো একটু বাড়তি তাগিদই অনুভব করছেন।
পোর্তোর হয়ে এই চ্যাম্পিয়নস লিগ জিতেই আন্তর্জাতিক মঞ্চে নিজের জাত চিনিয়েছিলেন। এই চ্যাম্পিয়নস লিগ জেতাতে না পেরেই বিদায় নিতে হয়েছিল চেলসি থেকে। রিয়াল মাদ্রিদের কোচ হতে পারবেন কি না, তা হয়তো নির্ভর করবে এই চ্যাম্পিয়নস লিগ শিরোপার ওপরই। মরিনহো অবশ্য এমন হাবভাব করছেন, মাদ্রিদের বার্নাব্যু যেন এরই মধ্যে তাঁর নিজের মাঠ হয়ে গেছে। রিয়াল সমর্থকদের কাছে পুরো সমর্থনও চেয়ে রেখেছেন এই পর্তুগিজ কোচ। পাশাপাশি একরকম বিদায়ী অভিবাদন জানিয়ে রেখেছেন ইন্টারের সবাইকে, ‘আমি সবাইকেই ভালোবাসি। শুরু থেকে শেষ পর্যন্ত প্রত্যেকে জান লড়িয়ে দিয়ে খেলেছে। গড়ে প্রতি তিন দিনে একটি করে ম্যাচ খেলার এই মৌসুমে সবাই যেভাবে খেলেছে, অবিশ্বাস্য।’
ম্যাচটা গুরু বনাম শিষ্যেরও লড়াই। লুই ফন গল বার্সেলোনার কোচ থাকার সময় তাঁর সহকারী হিসেবে কাজ করেছেন মরিনহো। ফন গল অবশ্য এর পর নেদারল্যান্ড, আরও এক মেয়াদে বার্সেলোনা এবং এজেড আলকমারের দায়িত্ব পালন শেষে গত বছর চলে আসেন বায়ার্নে। প্রথম মৌসুমেই ট্রেবল জয়ের সামনে দাঁড়িয়ে এই ডাচ কোচ। শিরোপা জিততে পারুন আর না-ই পারুন, জার্মান ক্লাবটির সঙ্গে তাঁর সম্পর্ক অটুট থাকবে বলে আগাম জানিয়ে দিয়েছেন ফন গল।

No comments

Powered by Blogger.