পাকিস্তান ক্রিকেটে আবারও ঝড়

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্যই হয়তো কিছুদিন শান্ত ছিল। অস্ট্রেলিয়া সফরে ম্যাচ পাতানো, খেলোয়াড়দের মানসিকতা নিয়ে সেই সময়ের কোচ ইন্তিখাব আলমের সমালোচনা, তদন্তের ভিডিও ফাঁস—হাজারো বিতর্কে বিশ্বকাপের পর আবার টালমাটাল পাকিস্তান ক্রিকেট। পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক শহীদ আফ্রিদি তাই অনুরোধ করেছেন যত তাড়াতাড়ি সম্ভব সবকিছুর একটা সুরাহা করতে। তবে শিগগিরই আফ্রিদির চাওয়া পূরণ হবে বলে মনে হয় না। ম্যাচ পাতানো নিয়ে তদন্তে নেমেছে এবার আইসিসির দুর্নীতি দমন ও নিরাপত্তা বিভাগ (এসিএসইউ)।
৫০ ওভারের বিশ্বকাপসহ সামনে অনেক খেলা। দলের স্বার্থেই তাই সব ঝামেলা দ্রুত মিটিয়ে ফেলার আর্তি আফ্রিদির, ‘এতসব অভিযোগ নিয়ে দলে এখন ভীষণ অনিশ্চয়তা। আমি এসব নিয়ে চিন্তিত, কারণ সামনে আমাদের ব্যস্ত সূচি, আর অতি-গুরুত্বপূর্ণ বিশ্বকাপ তো আছেই। খেলোয়াড়দের বিরুদ্ধে এতসব অভিযোগ তোলা হলে তাদের কাছ থেকে সেরাটা পাওয়ার আশা আপনি করতে পারেন না।’ সতীর্থদের বিপক্ষে আফ্রিদির একমাত্র অভিযোগ ফিল্ডিং নিয়ে, ‘অনুশীলনে আমরা ভালোই করি। কিন্তু দলে এমন কয়েকজন ক্রিকেটার আছে, যারা ব্যাটিংয়ে ভালো করলে ফিল্ডিংয়ে আর মনোযোগ দেয় না, বাউন্ডারির কাছে দাঁড়িয়ে অটোগ্রাফ দেয় ও মেয়েদের সঙ্গে কথা বলে। এমন কয়েকজনের ওপর আমার নজর আছে।’ ওয়েবসাইট।
খেলোয়াড়দের বিরুদ্ধে যাঁর অভিযোগের শেষ নেই, সেই ইন্তিখাবের বিরুদ্ধেই গুরুতর অভিযোগ তুলেছেন আফ্রিদি, ‘পার্থের ওয়ানডেতে মোহাম্মদ ইউসুফের অনুপস্থিতিতে নেতৃত্ব দেওয়ার সময় ইন্তিখাব আমাকে জানান ম্যাচ শুরুর মাত্র ৪০ মিনিট আগে। টস করতে যাওয়ার সময় আমাকে বললেন, যে করেই হোক টস জিততে হবে, না হলে ম্যাচ জেতা যাবে না। আমি বলেছিলাম, কোচের এমন মন্তব্য দলকে নিরুৎসাহী করবে।’ এদিকে আইসিসি দুর্নীতি দমন ইউনিটের প্রধান পল কনডন বৃহস্পতিবার লর্ডসে সংবাদ সম্মেলনে জানিয়েছেন, পাকিস্তানের অস্ট্রেলিয়া সফর নিয়ে, বিশেষ করে সিডনি টেস্ট নিয়ে তদন্ত করছেন তাঁরা। তবে তাঁদের কাছে নিশ্চিত কোনো তথ্য নেই, তদন্ত চলছে অভিযোগগুলোর ভিত্তিতেই।

No comments

Powered by Blogger.