ফুলেল শ্রদ্ধায় কাচজিনস্কিকে চিরবিদায়

বিমান দুর্ঘটনায় নিহত পোল্যান্ডের প্রেসিডেন্ট লেস কাচজিনস্কি ও তাঁর স্ত্রী মারিয়ার শেষকৃত্য অনুষ্ঠান গতকাল রোববার অনুষ্ঠিত হয়। কফিনবাহী গাড়ি রাস্তায় চলার সময় জনগণ ফুল ছিটিয়ে ও জাতীয় পতাকা নেড়ে প্রয়াত প্রেসিডেন্টকে শ্রদ্ধা জানান। রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেন। এ ছাড়া অনুষ্ঠানে চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, হাঙ্গেরি, লিথুয়ানিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া ও স্লোভেনিয়াসহ অনেক দেশের নেতারা অংশ নেন।
কিন্তু আইসল্যান্ডে অগ্ন্যুত্পাতের ফলে সৃষ্ট ছাইয়ের মেঘের কারণে বিমান চলাচলে বিঘ্ন ঘটায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি, ব্রিটেন প্রিন্স চার্লস এবং দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চুং আন চনসহ বিশ্বের প্রায় ৭০টির দেশের নেতারা শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। খবর এএফপি, এপি ও বিবিসির।
প্রেসিডেন্ট লেস কাচজিনস্কি ও তাঁর স্ত্রী মারিয়াকে পোল্যান্ডের প্রাচীন রাজধানী ক্রাকভে গতকাল চিরনিদ্রায় শায়িত করা হয়। উল্লেখ্য, এই ক্রাকভেই চিরনিদ্রায় শায়িত রয়েছেন পোল্যান্ডের অনেক রাজা ও জাতীয় বীর। কাচজিনস্কি ও তাঁর স্ত্রীর শেষকৃত্য অনুষ্ঠানের আগে তাঁদের মরদেহ সামরিক বাহিনীর একটি বিমানে করে রাজধানী ওয়ারশ থেকে ক্রাকভে নিয়ে আসা হয়।
ক্রাকভ নগরের মুুখপাত্র ফিলিপ জাতানিক বলেন, এটি বিগত ২০০ বছরের মধ্যে সবচেয়ে বড় শেষকৃত্য অনুষ্ঠান।

No comments

Powered by Blogger.