নিহতদের প্রতি হাজারো মানুষের শ্রদ্ধা নিবেদন

পোল্যান্ডের হাজার হাজার শোকার্ত মানুষ গতকাল শনিবার বিমান দুর্ঘটনায় নিহত সে দেশের প্রেসিডেন্ট লেস কাচজিনস্কিসহ অন্যদের প্রতি শেষ শ্রদ্ধা জানায়। জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য এ দিন তাঁদের মরদেহ ওয়ারশর পিলসুদস্কি স্কয়ারে রাখা হয়। লেস কাচজিনস্কির শেষকৃত্য আজ রোববার ক্র্যাকাউয়ে হওয়ার কথা রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের অনেক নেতার এ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে। কিন্তু আইসল্যান্ডে আগ্নেয়গিরির অগু্ন্যৎপাতের কারণে তাঁদের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। খবর এএফপি।
শ্রদ্ধা নিবেদনের জন্য ছোট শহর থেকে আসা জান সজিলবোরস্কি জানান, জাতির এই দুঃখময় মুহূর্তে আমাদের এখানে আসা প্রয়োজন ছিল। তিনি বলেন, আমরা দেখিয়েছি কোন বিষয় আমাদের জন্য মূল্যবান। আর সেটা হলো আমাদের দেশপ্রেম। এ কারণে অনুষ্ঠানে আমরা এসেছি। আরেক শোকার্ত রিজসার্ড রোগালা বলেন, আমি প্রেসিডেন্ট দম্পতিকে শ্রদ্ধা জ্ঞাপনের জন্য প্রেসিডেন্ট প্যালেসে গিয়েছিলাম এবং আজও এ অনুষ্ঠানে আছি। কারণ, তিনি আমাদের প্রেসিডেন্ট ও তিনি দেশপ্রেমিক ছিলেন।
এ শ্রদ্ধা নিবেদনের জন্য কর্তৃপক্ষ বিনা মূল্যে যানবাহনের ব্যবস্থা করেছিল। এ ছাড়া জাতীয় রেল কোম্পানিও দেশের বিভিন্ন স্থান থেকে লোকজন আনার জন্য বাড়তি ট্রেনের ব্যবস্থা করেছিল।
এ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য এক সপ্তাহ ধরে লোকজন শহরে এসেছে এবং তারা এ দিন ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে তাদের প্রেসিডেন্টের প্রতি শেষ শ্রদ্ধা জানায়।
এদিকে পরিবারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কাচজিনস্কি ও তাঁর স্ত্রীর শেষকৃত্য আজই রোববার ক্র্যাকাউয়ে হবে। এতে বিশ্বের প্রায় ৮০ জন প্রতিনিধির যোগ দেওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.