স্পেনে হিজাব খুলতে রাজি না হওয়ায় বিদ্যালয়ে আসতে নিষেধ

স্পেনে মাথা থেকে হিজাব খুলতে রাজি না হওয়ায় ১৬ বছরের এক স্কুলছাত্রীকে বিদ্যালয়ে আসতে নিষেধ করা হয়েছে।
নাজওয়া মালহা নামের ওই ছাত্রী মাদ্রিদের কামিলো হোসে সেলা স্কুলে পড়ত। হিজাব পরায় বিদ্যালয়ের নির্ধারিত পোশাকের ব্যবস্থা লঙ্ঘিত হয়েছে জানিয়ে কর্তৃপক্ষ মালহাকে বিদ্যালয়ে আসতে নিষেধ করে। বিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, মাথায় টুপি ও মাথা ঢাকতে অন্য কিছু পরা বিদ্যালয়ের অভ্যন্তরীণ বিধিবিধানের পরিপন্থী।
দ্য টেলিগ্রাফ পত্রিকায় বলা হয়, মালিহা বলেছেন, ‘আমি পুরোপুরি বৈষম্যমূলক আচরণের শিকার হয়েছি।’
মালহার মা-বাবা মরক্কোর অভিবাসী হলেও তার জন্ম স্পেনেই। মালহা জানায়, মায়ের উপদেশ উপেক্ষা করে নিজে থেকে সিদ্ধান্ত নিয়ে গত ফেব্রুয়ারি মাস থেকে সে বিদ্যালয়ে হিজাব পরে যাওয়া শুরু করে।
মনে করা হচ্ছে, মালহার সিদ্ধান্তের পেছনে তার সহপাঠীদের সমর্থন রয়েছে; কিন্তু বিদ্যালয়টির সিদ্ধান্তে সমর্থন রয়েছে আঞ্চলিক কর্তৃপক্ষের।
ইতিমধ্যে অ্যাসোসিয়েশন অব মরক্কান ওয়ার্কার্স অ্যান্ড ইমিগ্রান্টস ইন স্পেন বিদ্যালয়ের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। সংস্থাটির প্রধান কামাল রামোইনি জানান, কয়েক সপ্তাহ ধরে নাজওয়া মালহা বিদ্যালয়ে যাচ্ছে না। সংবিধান অনুযায়ী এতে মালহার প্রাথমিক শিক্ষা গ্রহণের অধিকার খর্ব হচ্ছে।
এ নিয়ে স্পেনে দ্বিতীয়বারের মতো এ ধরনের ঘটনা ঘটল। এর আগে গত নভেম্বর মাসে এক মুসলিম আইনজীবী হিজাব খুলতে না চাওয়ায় তাঁকে আদালত থেকে বহিষ্কার করা হয়।

No comments

Powered by Blogger.