জাপানের নয়া প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ

জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ডেমোক্রেটিক পার্টি অব জাপানের (ডিপিজে) প্রধান ইউকিয়ো হাতোইয়ামা। তাঁর সামনে এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক রক্ষা ও অর্থনৈতিক প্রবৃদ্ধি পুনরুদ্ধারের কঠিন চ্যালেঞ্জ।
এর আগে পার্লামেন্টের নিম্নকক্ষে প্রধানমন্ত্রী নির্বাচিত হন হাতোইয়ামা। ৪৮০ আসনের পার্লামেন্টের ৩২৭ জন আইনপ্রণেতা হাতোইয়ামার পক্ষে ভোট দেন। তাঁর প্রতিপক্ষ লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রার্থী সাবেক কৃষিমন্ত্রী মাসাতোশি ওয়াকাবায়াশি পেয়েছেন ১১৯ ভোট।
গতকাল বুধবার ভোটাভুটির পর পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার তাকাহিরো ইয়োকোমিচি বলেন, ‘ইউকিয়ো হাতোইয়ামাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেছে পার্লামেন্ট।’
গাঢ় রঙের স্যুট ও সোনালি স্ট্রাইপের টাই পরে পার্লামেন্টে উপস্থিত হন হাতোইয়ামা। ফলাফল ঘোষণার পর দাঁড়িয়ে মাথা নুইয়ে আইনপ্রণেতাদের অভিবাদন জানান তিনি। করতালি দিয়ে অভিবাদনের জবাব দেন আইনপ্রণেতারা। এরপর হাস্যোজ্জ্বল হাতোইয়ামা ডিপিজের সদস্যদের সঙ্গে করমর্দন করেন।
গতকাল সকালে পার্লামেন্টের উদ্দেশে বাড়ি থেকে বের হওয়ার আগে হাতোইয়ামা বলেন, ‘ইতিহাস সৃষ্টির আনন্দে আমি রোমাঞ্চিত। একই সঙ্গে ইতিহাস সৃষ্টির গুরুদায়িত্ব অনুভব করছি আমি।’ তিনি আরও বলেন, ‘এখন লড়াই শুরু হলো।’
নিম্নকক্ষ হাতোইয়ামাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই তাঁর নিয়োগ অনুমোদন করে উচ্চকক্ষ।
গত মাসের নির্বাচনে হাতোইয়ামার দল ডিপিজে ক্ষমতাসীন এলডিপিকে বিপুল ব্যবধানে পরাজিত করে। এতে অবসান হয় এলডিপির ৫০ বছরের প্রায় নিরবচ্ছিন্ন শাসনের।

No comments

Powered by Blogger.