ইরানকে দেশের পরমাণু প্রসঙ্গ আসন্ন বৈঠকে তুলতে হবে -ওয়াশিংটনে সাংবাদিকদের হিলারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহ্যাম ক্লিনটন বলেছেন, ইরান আগামী ১ অক্টোবর বিশ্বের ক্ষমতাধর ছয়টি দেশের সঙ্গে বৈঠকে বসছে। ওই বৈঠকে ইরানকে অবশ্যই তার দেশের পরমাণু কর্মসূচির ব্যাপারটি আলোচনায় তুলতে হবে। কারণ এ নিয়ে গভীর উদ্বেগ সৃষ্টি হয়েছে। এটি এখন এড়িয়ে যাওয়ার মতো কোনো বিষয় নয়। ইরান বিষয়টি আলোচনায় তুলবে বলেই যুক্তরাষ্ট্র ওই বৈঠকে যোগ দিতে রাজি হয়েছে।
ইরানের সংকট নিয়ে ডাকা ওই বৈঠকে অংশ নেবে কথিত পি-৫ এবং গ্রুপ-১। এর মধ্যে পি-৫ হলো নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশ যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্র। এ ছাড়া থাকবে জার্মানির একটি প্রতিনিধিদল। তবে বৈঠকের স্থান এখনো নির্ধারিত হয়নি।
গত সপ্তাহে ইরান তার দেশের সংকট নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দেয়। তবে তারা কৌশলে পরমাণু কর্মসূচির বিষয়টি এড়িয়ে যায়। পশ্চিমা বিশ্বের সন্দেহ, ইরান গোপনে পরমাণু বোমা তৈরির চেষ্টা চালাচ্ছে। তবে ইরান ওই অভিযোগ অস্বীকার করে বলে আসছে, পরমাণু বোমা নয়; তারা বেসামরিক খাতে বিদ্যুত্ উত্পাদনের জন্য পরমাণু কর্মসূচি পরিচালনা করছে।
ওয়াশিংটনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে হিলারি বলেন, ‘ইরান বলছে, তারা বৈঠকে নানা প্রসঙ্গ নিয়ে আলোচনা করবে। কিন্তু তাদের পরমাণু প্রসঙ্গ নিয়ে নানা প্রশ্ন আর উদ্বেগ দেখা দিয়েছে। এ কারণে বিষয়টি আলোচনায় থাকতে হবে। আমরা দেখার অপেক্ষায় রয়েছি এ ব্যাপারে ইরান কী করে। কীভাবে তারা এ ব্যাপারে সাড়া দেয়।’ দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের এমন বৈঠকে মুখোমুখি হওয়া প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিশ্রুতিরও অংশ বলে মন্তব্য করেন হিলারি।

No comments

Powered by Blogger.