বিক্ষোভে উত্তাল খাগড়াছড়ি

দুর্বৃত্তদের হামলায় মানিকছড়ি কলেজিয়েট হাইস্কুলের প্রধান শিক্ষক চিংসামং চৌধুরী (৪০) নিহত ও জনসংহতি সমিতির মানিকছড়ি উপজেলা সভাপতি মংসাথোয়াই মারমা ওরফে জাপান বাবু (৫১) গুলিবিদ্ধ হয়েছেন। এ ঘটনায় বিক্ষোভে উত্তাল খাগড়াছড়ি, খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়ক যোগাযোগ বন্ধ ও সোমবার মানিকছড়িতে হরতাল। শনিবার রাত পৌনে ৮টার দিকে মানিকছড়ি বাজারের রাজপাড়ায় জনসংহতি সমিতি সভাপতি জাপান বাবুর নিজ বাড়িতে ঢুকে অজ্ঞাতনামা দুর্বৃত্তরা গুলি চালিয়ে পালিয়ে যায়। ঘটনাস্থলেই নিহত হন হাইস্কুলের প্রধান শিক্ষক চিংসামং চৌধুরী (৪০)। আহত সন্তু লারমা নেতৃত্বাধীন জনসংহতি সমিতি (জেএসএস) মানিকছড়ি উপজেলা সভাপতি জাপান বাবুকে উদ্ধার করে মানিকছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। কর্তব্যরত চিকিৎসকরা জানিয়েছেন, তার বুকে গুলি লেগেছে। স্থানীয়রা জানিয়েছেন, কলেজিয়েট হাইস্কুলের  প্রধান শিক্ষক চিংসামং চৌধুরী জেএসএস নেতার বাড়িতে ভাড়া থাকতেন। তারা ঘটনার সময় জাপান বাবুর ঘরে বসে গল্প করছিলেন। মানিকছড়ি থানার অফিসার ইনচার্জ সফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অজ্ঞাতনামা দুর্বৃত্তরা এই হামলা চালিয়েছে। এদিকে জনসংহতি সমিতির লক্ষ্মীছড়ি শাখার সভাপতি জ্যোতিষ দেওয়ান ঘটনার জন্য চুক্তিবিরোধী ইউপিডিএফকে দায়ী করেছেন। তিনি অভিযোগ করেন, রতন বসুর নেতৃত্বে অস্ত্রধারী সন্ত্রাসীরাই এই ঘটনা ঘটিয়েছে। জনসংহতি সমিতি ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। ইউপিডিএফ’র পক্ষ থেকে ঘটনার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করা হয়েছে। এদিকে জেলার গুইমারার ভূঁইয়াপাড়ায় শনিবার সন্ধ্যায় সন্ত্রাসীদের গুলিতে আহত হয়েছেন আশুতোষ ত্রিপুরা নামের অপর এক ব্যক্তি। শিক্ষক হত্যার প্রতিবাদে গতকাল মানিকছড়িতে প্রধান সড়ক অবরোধ করে শিক্ষার্থী, শিক্ষক ও বিক্ষুব্ধ পাহাড়ি-বাঙালি এলাকাবাসী বিক্ষোভ করে। বিক্ষোভের কারণে সকাল সাড়ে ১০টা থেকে খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। শিক্ষক হত্যার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে মানিকছড়িতে আজ সোমবার সকাল থেকে ২৪ ঘণ্টা হরতাল ডেকেছে মানিকছড়ির নাগরিক সমাজ। এদিকে প্রধান শিক্ষক চিংসামং চৌধুরী নিহত ও জনসংহতি সমিতির মানিকছড়ি উপজেলা সভাপতি মংসাথোয়াই মারমা ওরফে জাপান বাবু আহত হওয়ার ঘটনায় খাগড়াছড়িতে বিক্ষোভ করছে মারমা জনগোষ্ঠীর শ’ শ’ মানুষ। ইউপিডিএফ’র বিরুদ্ধে স্লোগান দিতে দিতে মিছিলটি স্বনির্ভর এলাকার দিকে যেতে চাইলে পুলিশ কলেজগেট এলাকায় বাধা দেয়। এ সময় মিছিলকারীরা পুলিশের বাধা উপেক্ষা করে সামনে অগ্রসর হয় এবং ফেরার পথে মহাজনপাড়ায় একটি আবাসিক হোটেল, দোকানপাট ভাঙচুর করে।  দোষীদের শাস্তি দাবি করে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়।
পানছড়িতে সন্ত্রাসীদের গুলিতে স্বামী-স্ত্রী গুলিবিদ্ধ
একই দিনে অপর এক ঘটনায় জেলার পানছড়ি উপজেলার হলধরপাড়ায় গত শনিবার সন্ধ্যায় অজ্ঞাতনামা দুর্বৃত্তদের গুলিতে স্বামী-স্ত্রী গুরুতর আহত হয়েছেন। এলাকাবাসী জানায়, ওই এলাকার বর্গাচাষী রমজান আলী (৫৫) ও স্ত্রী আনোয়ারা বেগম  (৪০) বসবাস করতেন। সন্ধ্যা ৭টার দিকে একদল অস্ত্রধারী বাড়িতে ঢুকে অতর্কিতভাবে গুলি চালায়। খবর পেয়ে আশেপাশের লোকজন তাদেরকে উদ্ধার করে পানছড়ি স্বাস্থ্য কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা দিয়ে খাগড়াছড়ি সদর মেডিক্যালে পাঠিয়েছে। ঘটনার প্রতিবাদে পানছড়িতে বিক্ষোভ করেছে এলাকাবাসী।
এদিকে পানছড়িতে সন্ত্রাসীদের গুলিতে স্বামী-স্ত্রী বর্গাচাষি রমজান আলী (৫৫) ও স্ত্রী আনোয়ারা বেগম (৪০) গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় পাহাড়ি সন্ত্রাসীদের দায়ী করে আজ পানছড়ি উপজেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ ডেকেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ। সংগঠনের খাগড়াছড়ি জেলার সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, পানছড়িতে এ ঘটনার প্রতিবাদে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ, পানছড়ি উপজেলা শাখার সভাপতি এরশাদ হোসেনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিল শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়। দোষীদের গ্রেপ্তার না করা হলে আরও কঠোর কর্মসূচি নেয়ার হুঁশিয়ারি দেয় সংগঠনটি।

No comments

Powered by Blogger.