রাজধানীতে দিনে দুপুরে কোটি টাকা ছিনতাই

রাজধানীতে গতকাল তিনটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। গুলি করে ও কুপিয়ে আহত করে ছিনতাইকারীরা লুটে নিয়েছে ১ কোটি ১০ লাখ ৮০ হাজার টাকা। পৃথক তিনটি ঘটনায় গুরুতর আহত হয়েছেন তিন জন। আহতদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও জাতীয় অর্থোপেডিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে একজন রিকশাচালক। তার জমি বিক্রির টাকা লুটে নিয়েছে ছিনতাইকারীরা। রূপনগর থানা এলাকায় গুলি করে ৯০ লাখ টাকা লুট করা হয়। প্রশিকা ভবন মোড়ে সকাল ১০টায় এ ঘটনা ঘটে। এই ঘটনায় প্রাইভেট কারের চালক জাহিদুল ইসলাম গুলিবিদ্ধ হয়েছেন। তাকে জাতীয় অর্থোপেডিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, একটি প্রাইভেটকার যোগে চালকসহ চার ব্যক্তি যাচ্ছিলেন। কারটি প্রশিকা ভবনের সামনে পৌঁছলে দু’টি মোটরসাইকেলযোগে চার-পাঁচ ছিনতাইকারী তাদের গতিরোধ করে। কিছু বুঝে ওঠার আগেই তাদের ওপর গুলি শুরু করে তারা। গুলির শব্দে আতঙ্কে আশপাশের সকল দোকান বন্ধ করে দেন ব্যবসায়ীরা। মুহূর্তের মধ্যেই ব্যস্ত সড়কটি ফাঁকা হয়ে যায়। এ সময় ছিনতাইকারীদের গুলিতে প্রাইভেটকারের চালক জাহিদুল ইসলাম গুরুতর আহত হন। চালককে আহত করে ছিনতাইকারীরা প্রাইভেটকারের ভেতর থেকে টাকার ব্যাগ নিয়ে যায়। এতে বিকাশের ৭৬ লাখ এবং এয়ারটেল টেলিকম কোম্পানির ১৪ লাখ টাকা ছিল বলে পুলিশ জানিয়েছে। ঘটনার সত্যতা স্বীকার করে রূপনগর থানার পরিদর্শক (তদন্ত) মতলুবুর রহমান জানান, প্রশিকা ভবন ও স্বপ্ন সুপার শপের মাঝামাঝি স্থানে এ ঘটনা ঘটেছে। ঘটনার পর থেকে ছিনতাইকারীদের গ্রেপ্তার করতে পুলিশ তৎপরতা শুরু করেছে। তিনি জানান, রূপনগরের খুরশিদা ভবন সংলগ্ন মোনাডিক নামক  প্রতিষ্ঠিানের টাকা এগুলো। এটি টেলিকম কোম্পানি ও বিকাশের এজেন্ট। টাকাগুলো ব্যাংকে জমা দেয়ার জন্য চালক জাহিদ ও কর্মচারী ইয়াহিয়া, আক্তার, মহাদেব এবং জাহিদ কার যোগে যাওয়ার পথেই এ ঘটনা ঘটে।
একই ভাবে রাজধানীর গোড়ানে এক দোকান কর্মচারীকে গুলি করে ২০ লাখ টাকা লুটে নিয়েছে ছিনতাইকারীরা। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে দক্ষিণ গোড়ানের  তৃপ্তি হোটেলের সামনে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ আব্দুস সালামকে (২৮) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গোড়ান বাজারের একতা জেনারেল স্টোরের মালিক ইকবাল হোসেন জানান, তার দোকানের কর্মচারী আবদুস সালাম ও সাইদুল ইসলাম দোকান থেকে ২০ লাখ টাকা নিয়ে পার্শ্ববর্তী ঢাকা ব্যাংকে জমা দিতে যাচ্ছিলেন। তারা টাকাগুলো ব্যাগে বহন করে রিকশাযোগে যাচ্ছিলেন। রিকশাটি ওই হোটেলের সামনে পৌঁছলে দু’টি মোটরসাইকেলযোগে দু’জন ছিনতাইকারী তাদের গতিরোধ করে। এ সময় হেঁটে হেঁটে আরও চার জন ছিনতাইকারী ওই দুই জনের সঙ্গে অংশ নেয়। ছিনতাইকারীরা টাকার ব্যাগ ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে আবদুস সালামের সঙ্গে তাদের ধস্তাধস্তি হয়। এক পর্যায়ে তার দুই পায়ের রানে তিনটি গুলি করে টাকার ব্যাগটি লুটে নেয় ছিনতাইকারীরা। পরে তার সঙ্গী সাইদুল ও আশপাশের লোকজন গুরুতর আহত অবস্থায় তাকে প্রথমে খিদমাহ জেনারেল হাসপাতাল নিয়ে যান। পরে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ওই দুই কর্মচারী তার খুব বিশ্বস্ত বলে জানান দোকানের মালিক ইকবাল হোসেন। তিনি বলেন, দীর্ঘ আট বছর ধরে তারা বিশ্বস্ততার সঙ্গে চাকরি করছে। খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজ ভূঁইয়া জানান, এ ঘটনায় অজ্ঞাতদের আসামি করা মামলা দায়ের করেছেন ইকবাল হোসেন। ছিনতাইকারীদের গ্রেপ্তারের জন্য তৎপরতা চালাচ্ছে পুলিশ।
এদিকে, রাজধানীর মিরপুরে আবদুল আজিজ (৩০) নামের এক যুবককে ছুরিকাঘাত করে সর্বস্ব লুটে নিয়েছে ছিনতাইকারীরা। গতকাল ভোর ৫টার দিকে এ ঘটনা ঘটে। ছিনতাইয়ের শিকার আজিজ একজন রিকশাচালক। বিদেশে যাওয়ার জন্য জমি বিক্রি করে টাকা এনেছিলেন তিনি। সেই টাকাই নিয়ে গেছে ছিনতাইকারীরা। গাবতলী থেকে অটোরিকশাযোগে মিরপুর নিজ বাসায় যাওয়ার সময় ছিনতাইকারীরা আজিজকে বহনকারী অটোরিকশার গতিরোধ করে। এ সময় তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে সঙ্গে থাকা নগদ টাকা লুটে নিয়ে যায়। পরে আহত অবস্থায় স্থানীয়রা আজিজকে উদ্ধার করে মোবাইল ফোনে তার স্ত্রী রাবেয়াকে খবর দেন। রাবেয়া সকাল পৌনে ৭টার দিকে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান। গ্রামের বাড়ি বাগেরহাট থেকে রাতে বাসযোগে ঢাকায় এসে ছিনতাইয়ের শিকার হন আজিজ। তার স্ত্রী রাবেয়া জানান, কুয়েতে যাওয়ার জন্য জমি বিক্রি করে গ্রামের বাড়ি থেকে ৮০ হাজার টাকা নিয়ে এসেছিলেন আজিজ। ছিনতাইকারীরা তার এই টাকা লুটে নিয়েছে। আজিজের বাড়ি তিনি বাগেরহাট জেলা সদরের বেমা গ্রামে। তার পিতার নাম মো. মকবুল হোসেন। আজিজ স্ত্রীকে নিয়ে থাকেন রাজধানীর মিরপুরের রূপনগরে।

No comments

Powered by Blogger.