ইরানে মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন

ইরানে জেলে থাকা মার্কিন সাংবাদিক জ্যাসন রেজাইনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। গত শনিবার তাকে আদালতে উপস্থিত করা হয়েছিল কিনা, সে বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। খবর আলজাজিরার।
তবে ওয়াশিংটন পোস্ট পত্রিকার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের পত্রিকার তেহরানের ব্যুরো চিফ রেজাইনকে শনিবার শুনানির সময় প্রায় ১০ ঘণ্টা আদালতে থাকতে হয়। এ সময় তার সঙ্গে পত্রিকার নিয়োগ দেয়া এক দোভাষী ছিলেন। প্রসঙ্গত, ইরানের আদালতে ফারসিতে শুনানি ও রায় পড়া হয়। রেজাইন ফারসি পড়তে না পারায় তার জন্য দোভাষী নিয়োগ দেয়া হয়েছে। পত্রিকাটি জানায়, রেজাইনের পরিবারের পক্ষ থেকে এক অ্যাটর্নিকে ভাড়া করা হলেও তাকে আদালতে প্রবেশের অনুমতি দেয়া হয়নি।
ওয়াশিংটন পোস্টের নির্বাহী সম্পাদক মার্টিন ব্যারন জানান, রেজাইনকে কেন জেলে নেয়া হয়েছে বা কী অপরাধে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে, এ ব্যাপারে ইরান সরকারের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি।
গত ২২ জুলাই রেজাইন ও তার স্ত্রী ইগানেহ সালেহীকে আটক করে ইরানি পুলিশ। অক্টোবরে ইগানেহকে জামিন দেয়া হলেও রেজাইনকে জেলে রাখা হয়। রেজাইনের বিরুদ্ধে এখনও তদন্ত চলছে। রেজাইন ইরান ও আমেরিকার দ্বৈত নাগরিকত্বের দাবি করেছেন।

No comments

Powered by Blogger.