আবার ক্ষমতায় আসছেন আবে

জাপানে আবার ক্ষমতায় আসছেন আবে। রোববারের বুথফেরত জরিপ সে আভাসই দিল। মধ্যবর্তী নির্বাচনে ৪৪৫ আসনের পার্লামেন্ট ডায়েটে তার দলই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে। প্রচণ্ড তুষারপাত সত্ত্বেও স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় সন্ধ্যা ৬টায়। এদিন রাতেই ভোটগণনা শুরু হয়েছে। নির্দিষ্ট সময়ের দুই বছর আগে অর্থনৈতিক পুনর্গঠনের লক্ষ্যে সম্প্রতি পার্লামেন্ট ভেঙে নির্বাচনের ডাক দেন আবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে ২০১২ সালের নির্বাচনে ক্ষমতায় আসেন আবে। এরপর তিনি সরকারি ব্যয় ও নোট ছাপানো বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনীতি পুনরুজ্জীবিত করার চেষ্টা করেন। জাপান চলতি বছরের দ্বিতীয়ার্ধ্বে অর্থনৈতিক মন্দার কবলে পড়ে।
বিশ্বব্যাংকের তথ্যানুযায়ী, বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হলেও জাপান সাম্প্রতিক বছরগুলোতে নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করছে।
গত মাসে আগাম নির্বাচনের ঘোষণা দেন আবে। অর্থনৈতিক সংস্কারের বিষয়ে নতুন করে জনসমর্থন যাচাইয়ের জন্য এ নির্বাচন দিয়েছেন তিনি। আবের নীতি অ্যাবেনোমিকস নামে পরিচিত। আবে জোর দিয়ে বলেন, তার নীতির ফলে জাপান আগের অবস্থানে ফিরবে। আবে ভোটারদের উদ্দেশে বলেন, আমার নীতির ফলে কর্মসংস্থান সৃষ্টি হবে এবং বেতন বাড়বে। জাপান আরও অনেক ধনী দেশে পরিণত হবে।
পূর্বের জনমত জরিপগুলোতে দেখা গেছে, আবের জোট ৪৭৫টি আসনের মধ্যে ৩০০র বেশি আসন পাবে। ফলে নিুকক্ষে বিরাট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে তার দল।
আবের বর্তমান পার্লামেন্টের মেয়াদ ছিল ২০১৬ সাল পর্যন্ত। তবে দুই বছরের বেশি সময় আগে তিনি আগাম নির্বাচনের আয়োজন করেছেন। আগেভাগে নির্বাচন করার অন্যতম লক্ষ্য জনপ্রিয়তায় ঘাটতি রোধ করা।
নিম্নকক্ষের এদিনের নির্বাচনে মোট ১ হাজার ১৯১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এএফপি।

No comments

Powered by Blogger.