রাষ্ট্রপতির অবসর ভাতা আইন আরও পর্যালোচনার নির্দেশ

রাষ্ট্রপতির অবসর ভাতা আইনের খসড়া আরও পর্যালোচনা করার নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রাষ্ট্রপতির অবসর ভাতা আইন-২০১৪ এর খসড়া উপস্থাপন করা হয়।
তিনি জানান, আইনটি আরও পর্যালোচনা ও পরীক্ষা-নিরীক্ষা করে আবার মন্ত্রিসভায় নিয়ে আসতে হবে। বিশেষ করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে আইনটি রিভাইস করতে হবে। রাষ্ট্রপতি যে পেনশন পান তা ১৯৭৯ সালের একটি অধ্যাদেশের মাধ্যমে পরিচালিত হয়। সর্বোচ্চ আদালতের নির্দেশনা রয়েছে সামরিক সরকারের সময়ের প্রয়োজনীয় অধ্যাদেশ আইনে পরিণত করতে হবে। সে জন্য এ উদ্যোগ নিয়েছে সরকার।
বর্তমানে কোন কোন রাষ্ট্রপতি পেনশন পাচ্ছেন- সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সাবেক রাষ্ট্রপতির কেউ কেউ পেনশন পাচ্ছেন, আবার কেউ কেউ পরিবারিক পেনশন পাচ্ছেন, সবাই পাচ্ছেন না। কেউ কেউ আছেন যারা সাবেক রাষ্ট্রপতি হিসেবে পাচ্ছেন না, কিন্তু আগে যেখানে কাজ করেছেন, সেখান থেকে পাচ্ছেন। তবে বঙ্গবন্ধুর পরিবার পারিবারিক পেনশন পাচ্ছেন না বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ সাবেক সেনা কর্মকর্তা হিসেবে পাচ্ছেন।
খসড়ায় অবসর ভাতা বাড়ানোর কোনো বিষয় রয়েছে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাষ্ট্রপতি বেতন-ভাতা একটি আইন দিয়ে হয়, আর এটি হচ্ছে আলাদা আইন। এখানে যারা সাবেক রাষ্ট্রপতি পেনশন, গ্র্যাচুইটি যেসব সুবিধা পান সেগুলো বলা হয়েছে। অবসর ভাতা মূল বেতনের ৭৫ শতাংশ পান, রাষ্ট্রপতির অবসর ভাতা বৃদ্ধি করতে হলে বেতন-ভাতা বৃদ্ধির আইন পরিবর্তন করতে হবে।
গোলাম রসুলের মৃত্যুতে শোক প্রস্তাব : বঙ্গবন্ধু হত্যা মামলার রায় দেয়া ঢাকার সাবেক জেলা ও দায়রা জজ এবং পাবলিক সার্ভিস কমিশনের সাবেক সদস্য কাজী গোলাম রসুলের মৃত্যুতে মন্ত্রিসভায় শোক প্রস্তাব গৃহীত হয়েছে।

No comments

Powered by Blogger.