কারাগারে লতিফ সিদ্দিকী

অনেক নাটকীয়তার পর অবশেষে কারাগারে ঠাঁই হলো সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর। তার গ্রেপ্তার দাবিতে দেশজুড়ে বিক্ষোভ চলার মধ্যেই গতকাল দুপুরে ধানমন্ডি থানায় আত্মসমর্পণ করেন তিনি। থানা পুলিশ তাকে আদালতে হাজির করলে আদালত কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। থানা থেকে আদালত হয়ে কারাগারে যাওয়ার পথে সাংবাদিকরা তার প্রতিক্রিয়া জানতে চাইলেও তিনি কোন কথা বলেননি। এদিকে লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তার দাবিতে হেফাজতে ইসলামসহ ইসলামী দল ও সংগঠনের দেয়া কর্মসূচি স্থগিত করে তার দ্রুত শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।
এর আগে রোববার রাতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে হঠাৎ করেই দেশে ফেরেন আওয়ামী লীগের সাবেক এই প্রেসিডিয়াম সদস্য। দেশে ফিরেই চলে যান অজ্ঞাতবাসে। এরপর শুরু হয় নানা নাটকীয়তা। হেফাজতে ইসলামসহ ধর্মপন্থি দলগুলো তাকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানাতে থাকে। এমনকি বুধবারের মধ্যে লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তার না করা হলে বৃহস্পতিবার হরতালেরও ডাক দেয় তারা। এদিকে পুলিশ কর্মকর্তারা বলে আসছিলেন, লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারে সরকারের পক্ষ থেকে কোন ‘সবুজ সঙ্কেত’ ছিল না। একারণে তাকে গ্রেপ্তার করা হয়নি। তবে সোমবার রাতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে ডেকে লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এরপর থেকেই তাকে গ্রেপ্তারে তোড়জোড় শুরু হয়। পুলিশ তার অবস্থানও জানার চেষ্টা করতে থাকে। তবে এর আগেই থানায় গিয়ে আত্মসমর্পণ করেন লতিফ সিদ্দিকী। সূত্র জানায়, সরকারের উচ্চ পর্যায়ের একটি পক্ষ তাকে আত্মসমর্পণের পরামর্শ দেয়। এরপরই তিনি আত্মসমর্পণের সিদ্ধান্ত নেন।
মঙ্গলবার দুপুর ১টা ২৪ মিনিটে ধানমন্ডি থানার সামনে একটি সিএনজি অটোরিকশা এসে থামে। সিএনজি থেকে নেমে থানার ডিউটি অফিসারের রুমে যান সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। তার পরনে এসময় ধূসর রঙের প্যান্টের সঙ্গে চেক শার্ট ইন করা ছিল। পায়ে ছিল সাদা জুতা। ডিউটি অফিসার হিসেবে তখন ধানমন্ডি থানায় দায়িত্ব পালন করছিলেন এসআই ইফতেখারুল আলম প্রধান। লতিফ সিদ্দিকী তাকে প্রশ্ন করেন, ওসির রুম কোথায়? ডিউটি অফিসার ওসি আবু বক্কর সিদ্দিকের কক্ষটি দেখিয়ে দেন। লতিফ সিদ্দিকী তার রুমে প্রবেশ করেন। মুহূর্তেই থানা হয়ে ওঠে সরগরম। ওসি তাৎক্ষণিক বিষয়টি ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের জানান। পুলিশ কর্মকর্তারা দ্রুত তাকে আদালতে নিয়ে যাওয়ার নির্দেশ দেন। ১০ মিনিটের মাথায় লতিফ সিদ্দিকীকে নিজের গাড়িতে নিয়ে আদালতের দিকে রওনা দেন ওসি। সঙ্গে নিরাপত্তার জন্য একাধিক পুলিশ ভ্যান ছুটতে থাকে পিছু পিছু। ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা দ্রুত ফোর্স পাঠানোর নির্দেশ দেন আদালত পাড়ায়। দুপুর ২টা ১০ মিনিটে আদালত প্রাঙ্গণে লতিফ সিদ্দিকীকে নিয়ে হাজির হয় পুলিশ। সঙ্গে সঙ্গে তাকে আদালতের হাজতখানায় নিয়ে যাওয়া হয়। এদিকে লতিফ সিদ্দিকীর আত্মসমর্পণ ও আদালতে নিয়ে যাওয়ার খবরে গণমাধ্যমের কর্মী ও উৎসুক মানুষ ভিড় করতে থাকে আদালতপাড়ায়। লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে আদালত প্রাঙ্গণে মিছিল করতে থাকেন আইনজীবীরা। পরে ২টা ২৮ মিনিটে মহানগর হাকিম আতিকুর রহমানের আদালতে হাজির করা হয় তাকে। ঢাকার আদালতে লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে সাতটি মামলা দায়ের হয়েছিল। ছয়টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা ও একটিতে সমন জারি করেছিল আদালত। এর মধ্যে বিএনপিপন্থি এডভোকেট আবেদ রাজার দায়ের করা মামলায় লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তার দেখানো হয়। আদালত লতিফ সিদ্দিকীকে প্রশ্ন করেন, ‘আপনি কোন আইনজীবী নিয়োগ করেছেন কিনা?’ জবাবে লতিফ সিদ্দিকী বলেছেন ‘না, আমি নিজেই কথা বলবো।’ পরে আদালত তাকে প্রশ্ন করেন, ‘আপনার পক্ষে কোন জামিন আবেদন করা হয়েছে কিনা?’ এ প্রশ্নের জবাবে তিনি ‘না’ বলেন। পরে আদালত বাদীপক্ষকে শুনানি করতে বললে বাদী আবেদ রাজা নিজেই শুনানি করেন। তিনি আদালতকে বলেন, ২০০ মুসলমানের পক্ষে তিনি মামলাটি দায়ের করেছেন। লতিফ সিদ্দিকী ধর্ম নিয়ে অবমাননাকর বক্তব্য দিয়েছেন। তার সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত।’ শুনানি শেষে আদালত বলেন, ‘যেহেতু আসামি জামিন আবেদন করেননি, সেহেতু তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়া হলো।’ শুনানি শেষে কাঠগড়ায় স্বাভাবিক ভঙ্গিতে দাঁড়িয়ে থাকা লতিফ সিদ্দিকীকে এক আইনজীবী-সাংবাদিক প্রশ্ন করেন, ‘আপনি দোষী না নির্দোষ?’ জবাবে তিনি বলেন, ‘আমি এই মুহূর্তে কিছুই বলবো না।’ পরে তাকে আবারও বলা হয়, আপনার বিরুদ্ধে আরও ওয়ারেন্ট আছে। তিনি বলেন, ‘এগুলো ভুল ওয়ারেন্ট ইস্যু করা হয়েছে।’ এরপর কোর্ট পুলিশ তাকে আবারও আদালতের হাজতখানায় নিয়ে যান। সেখানে একটি প্রিজন ভ্যানে তোলা হয় তাকে। বিকাল ৩টা ১ মিনিটে লতিফ সিদ্দিকীকে নিয়ে কারাগারের দিকে রওনা হয় পুলিশ।
মিছিল-জুতা প্রদর্শন: হজ নিয়ে বিতর্কিত মন্তব্য করায় লতিফ সিদ্দিকীকে গতকাল দুপুরে আদালতে নেয়ার সঙ্গে সঙ্গে উত্তাল হয়ে ওঠে আদালতপাড়া। বিক্ষুব্ধ আইনজীবীরা লতিফ সিদ্দিকীকে উদ্দেশ্য করে নানারকম স্লোগান দিতে থাকে। ‘লতিফ সিদ্দিকীর দুই গালে/জুতা মারো তালে তালে’ বলে স্লোগান দেয়া হয়। তাকে লক্ষ্য করে দেখানো হয় জুতা। নিক্ষেপ করা হয় থুতু। বিকালে তাকে যখন আদালত থেকে প্রিজন ভ্যানে করে কারাগারে নিয়ে যাওয়া হচ্ছিল তখন একদল আইনজীবী হাতে জুতা নিয়ে প্রিজনভ্যানের গায়ে আঘাত করতে থাকেন। কেউ ঝাড়ু হাতেও প্রিজনভ্যানে আঘাত করেন। ভ্যানের উপরের নেটের অংশ দিয়ে ভেতরে থুতু নিক্ষেপ করার চেষ্টাও করেন কেউ কেউ। পরে পুলিশ প্রিজন ভ্যানের দুই পাশে অবস্থান নিয়ে বিক্ষুব্ধ আইনজীবীদের নিয়ন্ত্রণের চেষ্টা করেন। এর মধ্যেই লতিফ সিদ্দিকীকে নিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার অভিমুখে চলে যায় প্রিজন ভ্যানটি।
এ দু’দিন কোথায় ছিলেন? আত্মসমর্পণের পর প্রশ্ন উঠেছে, কলকাতা থেকে ঢাকায় আসার এই দু’দিন কোথায় ছিলেন লতিফ সিদ্দিকী। রোববার রাত ৮টা ৪০ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন তিনি। কিছুক্ষণ অবস্থান করেন বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ দোলনচাঁপায়। রাত সাড়ে ৯টার দিকে সিলভার কালারের একটি গাড়িতে তিনি বেরিয়ে যান বিমানবন্দর থেকে। গণমাধ্যমকে ফাঁকি দেয়ার জন্য বেরিয়ে যান অভ্যন্তরীণ টার্মিনালের গেট দিয়ে। এ দু’দিন তিনি অনেকটা অজ্ঞাতবাসেই ছিলেন। গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে দেশে ফেরা লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারের দাবি জোরালো হয়ে ওঠে। তাকে গ্রেপ্তারে স্পিকারের অনুমতি লাগবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর এমন দাবির প্রেক্ষিতে স্পিকার বিষয়টি খোলাসা করে দেন। বলেন, লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারে স্পিকারের অনুমতির প্রয়োজন নেই। পরে সোমবার রাতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে ডেকে লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারের নির্দেশ দেন খোদ প্রধানমন্ত্রী। এরপর তোড়জোড় শুরু হয় আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে। এর আগে নানারকম অজুহাতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে গ্রেপ্তারের বিষয়টি এড়িয়ে যান। বলেন, সরকারের ‘সবুজ সঙ্কেত’ পেলেই তাকে গ্রেপ্তার করা হবে। সোমবার রাতে গ্রেপ্তারের নির্দেশনা পাওয়ার পর উত্তরা এলাকায় হন্যে হয়ে লতিফ সিদ্দিকীর অবস্থান জানার চেষ্টা করেন গোয়েন্দারা। এমনকি তাকে বহনকারী গাড়িটিও চিহ্নিত করা হয়। পরে জানা যায় ধানমন্ডির ১২ নম্বর সড়কের একটি বাসায় অবস্থান করছেন তিনি। ঢাকা মহানগর পুলিশের এক কর্মকর্তা জানান, আত্মসমর্পণ না করলে মঙ্গলবার রাতেই তাকে গ্রেপ্তার করা হতো।
উল্লেখ্য, গত ২৮শে সেপ্টেম্বর নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে লতিফ সিদ্দিকী হজ, মহানবী (সা:) ও সজীব ওয়াজেদ জয় সম্পর্কে কটূক্তির পরপরই তা নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। এক পর্যায়ে ইসলামী দলগুলো আন্দোলনে নামার ঘোষণা দেয়। এরপর টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রীর দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয় লতিফ সিদ্দিকীকে। পরে দল থেকেও বহিষ্কৃত করা হয় আওয়ামী লীগের সভাপতিম-লীর এই সদস্যকে। এ ঘটনার পর লতিফ সিদ্দিকী যুক্তরাষ্ট্র থেকে ভারতের কলকাতায় গিয়ে অবস্থান করেন। গত রোববার রাতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে হঠাৎ করেই ঢাকায় হাজির হন তিনি। টাঙ্গাইলের প্রভাবশালী সিদ্দিকী পরিবারের জ্যেষ্ঠ ভাই ৭৭ বছর বয়সী লতিফ সিদ্দিকী টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসন থেকে পাঁচবার সংসদ সদস্য হয়েছেন। গত মহাজোট সরকারের আমলে তিনি পাট ও বস্ত্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
সংসদকে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়
মন্ত্রিসভা ও ক্ষমতাসীন দল থেকে অপসারিত আবদুল লতিফ সিদ্দিকীর গ্রেপ্তারের তথ্য চিঠির মাধ্যমে জাতীয় সংসদের স্পিকারকে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল দিনের কোন এক সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক উইং থেকে চিঠিটি পাঠানো হয়। চিঠিতে গ্রেপ্তার ও পরবর্তী সময়ে জেল হাজতে পাঠানোর কথা উল্লেখ করা হয়েছে। এর আগে রোববার রাতে তিনি ঢাকায় ফিরে অজ্ঞাত স্থানে চলে যান। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা থাকলেও পুলিশ তাকে গ্রেপ্তার করেনি। এরপর সোমবার হেফাজতে ইসলামসহ ধর্ম ভিত্তিক কয়েকটি সংগঠন লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারের দাবিতে হরতালসহ কঠোর কর্মসূচির হুমকি দেয়। সংসদের অনির্ধারিত আলোচনাতেও তার সদস্যপদ বাতিল ও গ্রেপ্তারের দাবি ওঠে। এর ভিত্তিতেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে গত ২৮শে সেপ্টেম্বর নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে পবিত্র হজ ও তাবলিগ জামাত এবং প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়কে নিয়ে বিরূপ মন্তব্য করায় মন্ত্রিসভা ও দল থেকে অপসারিত হন লতিফ সিদ্দিকী। একই সঙ্গে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে তার বিরুদ্ধে ঢাকা ও  দেশের ১৮টি জেলায় ২২টি মামলা হয়। নির্ধারিত সময়ে আদালতে হাজির না হওয়ায় প্রতিটি মামলায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এর ভিত্তিতেই তাকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠানো হয়েছে। লতিফ সিদ্দিকী সংসদ সদস্য হওয়ায় এ সব তথ্য স্পিকারকে জানানো হয়েছে।
লতিফ সিদ্দিকীর ফাঁসির দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ
মহানবী (সা.)কে নিয়ে কটূক্তি করায় সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর ফাঁসির দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। আয়োজন করা হয় সমাবেশের। এসময় বক্তারা তার দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান। বিস্তারিত আমাদের রিপোর্টারদের পাঠানো প্রতিবেদনে-
সুনামগঞ্জ প্রতিনিধি জানান, গতকাল সকাল সাড়ে ১০টায় জমিয়তে উলামায়ে ইসলাম জেলা শাখার উদ্যোগে ওই বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়। পৌর শহরের মদনীয় মাদরাসা প্রাঙ্গণ থেকে ওই বিক্ষোভ মিছিল বের হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় ট্রাফিক পয়েন্টে সমাবেশ হয়। সমাবেশে সংগঠনের জেলা শাখার সভাপতি মাওলানা আব্দুল বাছিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন মুফতি আব্দুল হক, মাওলানা সাজিদুর রহমান, মাওলানা তায়েফ আহমদ, মাওলানা আলী নূর, মাওলানা মোস্তাক আহমদ গাজিনগরী প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, লতিফ সিদ্দিকী যে বক্তব্য দিয়েছে তা ইসলামবিরোধী। মহানবী (সা.)-কে নিয়ে এ রকম বক্তব্যের প্রতিবাদে সারা বিশ্বের মুসলমানদের একটাই দাবি- তা হলো লতিফ সিদ্দিকীর ফাঁসি। তাকে দ্রুত গ্রেপ্তার করে ফাঁসি না দিলে বৃহত্তর আন্দোলন গড়ে  তোলা হবে। 
ফেনী প্রতিনিধি জানান, ফাঁসির দাবিতে ফেনীতে মিছিল-সমাবেশ করেছে হেফাজতে ইসলাম। ফেনী জেলা শাখার সেক্রেটারি মুফতি মাওলানা রহিম উল্লাহ কাসেমীর নেতৃত্বে গতকাল দুপুরে জোহরের নামাজ শেষে শহরের শহীদ শহীদুল্লাহ কায়সার সড়কের জাহিরিয়া মসজিদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে সমাবেশ করে।
দিরাই (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, দিরাই হেফাজতে ইসলাম বাজার জামে মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে থানা পয়েন্টে এসে এক সমাবেশে মিলিত হয়। উপজেলা শাখার সভাপতি মাওলানা নাজিম উদ্দিনের সভাপতিত্বে ও হাফিজ আরিফ আহমদের পরিচালনায় বক্তব্য রাখেন, হেফাজতে ইসলামের সাধারণ সম্পাদক মাওলানা নুরউদ্দিন আহমদ, মাওলানা মহিউদ্দিন কাশেমী, মাওলানা মুক্তার হোসেন চৌধুরী, মাওলানা আবিদুর রহমান, মাওলানা উবায়দুর রহমান চৌধুরী প্রমুখ।
আখাউড়া (ব্রাহ্মণবাড়ীয়া) প্রতিনিধি জানান, আবদুল লতিফ সিদ্দিকীর ফাঁসির দাবিতে গতকাল বাদ আসর আখাউড়া সড়ক বাজারে বিক্ষোভ কর্মসূচি পালন করে উপজেলা উলামায়ে কেরাম ও তৌহিদি জনতা। পরে সড়ক বাজার বাইতুল আমান জামে মসজিদের সামনে মুফতি আসাদুজ্জামান হাবিবের সভাপতিত্বে এক পথসভা হয়। এতে বক্তৃতা করেন আলহাজ মুসলিম উদ্দিন ভূঁইয়া, মুফতি সুহাইন, মাওলানা আল-আমিন, কাজী মাইনুদ্দিন, মাওলানা হাবিবুল্লাহ বাহার, মাওলানা উবায়দুল্লাহ, মো. বিল্লাল হোসেন প্রমুখ।

No comments

Powered by Blogger.