প্রতিবেশীদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় ভারত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত সমসময়ই দক্ষিণ এশীয় অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে সব ক্ষেত্রে বৃহত্তর আঞ্চলিক সংহতির ওপর গুরুত্বারোপ করছে। নেপালের রাজধানী কাঠমান্ডুতে আজ অনুষ্ঠেয় ১৮তম সার্ক সম্মেলনে যোগ দিতে যাওয়ার প্রাক্কালে মঙ্গলবার এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে মোদির বৈঠক হতে পারে বলে আশা করছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।
হিন্দুস্থান টাইমস জানায়, মোদি বলেছেন তার সরকার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছে। নয়াদিল্লি আঞ্চলিক পর্যায়ে আর্থ-সামাজিক উন্নয়নে বেশকিছু উদ্যোগ নিয়েছে। তিনি আরও কিছু করারও অঙ্গীকার করেন। সার্ক শীর্ষ সম্মেলন থেকে কিছু সুনির্দিষ্ট ফলাফল পাওয়ার আশা করে মোদি বিশেষ করে দীর্ঘদিনের আলোচনার বিষয় যোগাযোগ সম্প্রসারণের কথা তুলে ধরেন। তিনি বলেন, গত চার মাসে নেপালে এটি আমার দ্বিতীয় সফর যা কাঠমান্ডুর সঙ্গে বিশেষ সম্পর্ক স্থাপনে আমাদের গুরুত্বারোপেরই প্রতিফলন।
চলতি বছরের আগস্টে নেপাল সফরকালে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে উল্লেখযোগ্য অগ্রগতির দাবি করে মোদি বলেন, তিনি প্রধানমন্ত্রী সুশীল কৈরালাসহ অন্য নেপালি নেতার সঙ্গে এসব অগ্রগতি নিয়ে পর্যালোচনা করবেন। এদিকে নওয়াজ শরিফের সঙ্গে মোদির বৈঠক নিয়ে এখনও হাল ছেড়ে দিচ্ছে না নয়াদিল্লি। দুদেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক নিয়ে মঙ্গলবার সকাল পর্যন্ত অপেক্ষা করা হবে বলে জানিয়েছেন সুষমা স্বরাজ।

No comments

Powered by Blogger.