‘পশ্চিমা গণতন্ত্র চলবে না পাকিস্তানে’

পাকিস্তানে পশ্চিমা ধাঁচের গণতন্ত্র চালিয়ে দেয়া সম্ভব নয় বলে দাবি পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফের। বিবিসি’র সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল এ মন্তব্য করেন। এ খবর দিয়েছে ডন। বিবিসি’র জনপ্রিয় শো হার্ডটকে মোশাররফ বলেন, পাকিস্তানের পরিবেশ ও পরিস্থিতি অনুযায়ী গণতন্ত্র প্রতিষ্ঠা করা উচিৎ। তিনি বলেন, আপনি আপনার নিজের মতো গণতন্ত্র সব জায়গায় প্রয়োগ করতে চান। এটা বাস্তবসম্মত নয়। প্রত্যেক জাতির নিজস্ব সমস্যা ও পরিবেশ থাকে। নিজেদের পরিস্থিতি অনুযায়ীই প্রত্যেক দেশের আচরণ করা উচিৎ। আমি দৃঢ়ভাবে গণতন্ত্রে বিশ্বাস করি। কিন্তু আমি মনে করি এখানে লন্ডন বা যুক্তরাষ্ট্র ধাঁচের গণতন্ত্র বাস্তবায়ন করা সম্ভব নয়। এ সময় তিনি তার বিরুদ্ধে উত্থাপিত বিভিন্ন অভিযোগকে প্রতিশোধ পরায়ণতা থেকে উদ্ভুদ্ধ ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন।  এর বাইরে তার বিরুদ্ধে পাকিস্তানে ড্রোন হামলা করার ব্যপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোপন চুক্তি করার অভিযোগ রয়েছে। এ ব্যাপারে তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি একবারের জন্য হ্যাঁ বলেছিলাম আমার সময়ে। এ সময় মোট ৯ বার ড্রোন হামলা হয়েছিল পাকিস্তানে। আমি কেবলমাত্র একবারের কথা বলছি। আমাদের কাছে তখন যথেষ্ট সময় ছিল না। তখন আমাদের কাছে বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের কর্মকান্ড সম্পর্কে তথ্যও ছিল। তাই আমরা হামলার অনুমতি দিয়েছিলাম।

No comments

Powered by Blogger.