বিশ্বে শিশু পাচার বেড়েছে : জাতিসংঘ

বিশ্বে মানব পাচারের প্রতি তিন জনের একজন শিশু। পৃথিবীব্যাপী শিশু পাচার ২০১০ সালের তুলনায় ৫ শতাংশ বেড়েছে। সোমবার জাতিসংঘের মাদকদ্রব্য ও অপরাধবিষয়ক কার্যালয়ের (ইউএনওডিসি) বিশ্ব মানব পাচার রিপোর্ট ২০১৪- শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।
মঙ্গলবার এএফপির খবরে বলা হয়, পাচার হওয়া শিশুরা অনেকেই যৌন নিপীড়ন ও জোরপূর্বক কায়িক শ্রমে নিয়োগের ঘটনার শিকার। পাচার হওয়া ব্যক্তিদের মধ্যে প্রায় ৭০ শতাংশই মেয়েশিশু ও নারী। পাচার হওয়া শিশুদের ৬০ শতাংশ কেবল আফ্রিকা ও মধ্যপ্রাচ্য অঞ্চলে হয়ে থাকে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। ইউএনওডিসির নির্বাহী পরিচালক ইউরি ফেডোটোভ বলেন, বিশ্বে এমন কোনো স্থান নেই যেখানে শিশু, নারী ও পুরুষেরা মানব পাচার থেকে নিরাপদ। ফেডোটোভের দাবি, আধুনিক দাসত্ব অনেক খারাপ।
বিশ্বের ১২৮টি দেশের মানব পাচারের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করে জাতিসংঘের মাদকদ্রব্য ও অপরাধবিষয়ক কার্যালয়। রিপোর্টে দেখা যায় এসব দেশগুলোর মধ্যে ১২৪টিতে মানব পাচারের ঘটনা ঘটেছে। এই প্রতিবেদনে ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত সংরক্ষিত তথ্য ব্যবহার করা হয়েছে। রিপোর্টে আঞ্চলিক, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মানব পাচার মামলার তথ্যের ওপর গুরুত্ব দেয়া হয়েছে।
এর আগে ২০১০ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনের এ ব্যাপারে একটি প্রস্তাবনা পাস হয়। সদস্য দেশগুলো সেখানে মানব পাচার রোধে জাতিসংঘ অ্যাকশন প্ল্যান বাস্তবায়নের প্রতিশ্র“তি দেয়। বিশ্বের বিভিন্ন দেশ সাম্প্রতিক সময়ে এ ব্যাপারে রাষ্ট্রীয়ভাবে নানা ধরনের আইন পাস করেছে।

No comments

Powered by Blogger.