সরকারি বিদ্যালয়গুলোতে ৪ ডিসেম্বর থেকে আবেদনপত্র বিতরণ শুরু- সন্তানের ভর্তি-পরীক্ষা, অভিভাবকের যুদ্ধ by নিজাম সিদ্দিকী

চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে নগরের বেশির ভাগ বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। আর কিছুদিনের মধ্যে শুরু হবে ভর্তিযুদ্ধ। উদ্বেগ-উৎকণ্ঠায় ঘুম হারাম অভিভাবকদের। নগরে পর্যাপ্ত বিদ্যালয় থাকলেও সরকারি ও বেসরকারি কয়েকটি বিদ্যালয়ের দিকেই অভিভাবকদের দৃষ্টি।
ভর্তি-পরীক্ষার বৈতরণী পার করানোর জন্য সন্তানদের নিয়ে অনেক অভিভাবক ছুটছেন কোচিং সেন্টার কিংবা গৃহশিক্ষকের কাছে। সম্প্রতি নগরের জামালখানে একটি বিদ্যালয়ের ভর্তির আবেদনপত্র সংগ্রহের জন্য গভীর রাত থেকে লাইন দিয়েছেন অভিভাবকেরা। ফলে ভর্তি পরীক্ষার আগেই অভিভাবকদের যুদ্ধ শুরু হয়ে গেছে।
বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা মো. আবু সাঈদ বলেন, ‘অনেক কাঠখড় পুড়িয়ে আমার মেয়ের জন্য একটা কিন্ডারগার্টেনের ভর্তি ফরম সংগ্রহ করেছি। অনেক বড় লাইনে দাঁড়িয়ে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে। এখন অপেক্ষা ভর্তির জন্য। যতক্ষণ না ভর্তি হচ্ছে ততক্ষণ পর্যন্ত উৎকণ্ঠার শেষ নেই।’
সরকারি বিদ্যালয়ে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা: সরকারি বিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, এ বছর থেকে নয়টি সরকারি বিদ্যালয়ে পঞ্চম, ষষ্ঠ ও অষ্টম শ্রেণীতে অভিন্ন প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা হবে। সরকারি বিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি ও সাধারণ গণিতসহ মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। নবম শ্রেণীতে কোনো পরীক্ষা হবে না। জেএসসির ফলাফলের ভিত্তিতে ভর্তি করানো হবে। তবে শিক্ষার্থীদের ভর্তির আবেদনপত্র সংগ্রহ করে তাতে তাদের পছন্দের বিদ্যালয়ের নাম লিখে জমা দিতে হবে।
কোথায় কখন আবেদনপত্র দেওয়া হবে: সরকারি বিদ্যালয়গুলোতে ৪ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত পঞ্চম, ষষ্ঠ ও অষ্টম শ্রেণীতে ভর্তির আবেদনপত্র দেওয়া শুরু হবে। ৫ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে। এসব বিদ্যালয়ে পঞ্চম শ্রেণীতে এক হাজার ৯০০, ষষ্ঠ শ্রেণীতে ৭১২ এবং অষ্টম শ্রেণীতে ১২০ ও নবম শ্রেণীতে আসন রয়েছে ৩৯৭টি।
এদিকে, নগরের কয়েকটি উল্লেখযোগ্য বেসরকারি স্কুলেও এ মাসের প্রথম সপ্তাহ থেকে ভর্তির আবেদনপত্র ছাড়ার কথা রয়েছে। জামালখান সেন্ট মেরিস স্কুলের কিন্ডারগার্টেন শ্রেণীতে ভর্তির আবেদনপত্র সরবরাহ করা হয়েছে। ১৪ ডিসেম্বর এই বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে। আর ফলাফল জানানো হবে ৩১ ডিসেম্বর। ২১ ডিসেম্বর নগরের নয়টি সরকারি স্কুলে পঞ্চম ও ২২ ডিসেম্বর ষষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইস্পাহানি পাবলিক স্কুলে পঞ্চম শ্রেণীতে ভর্তির আবেদনপত্র ছাড়া হবে চলতি সপ্তাহে। হালিশহরে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলে ইতিমধ্যেই ভর্তির আবেদনপত্র ছাড়া হয়েছে। ৪ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র সংগ্রহ করা যাবে।
আলাদা পরীক্ষা সিটি করপোরেশনের বিদ্যালয়গুলোতে: সিটি করপোরেশনের স্কুলগুলোতে শুধু ষষ্ঠ শ্রেণীতে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা হবে। অন্যান্য শ্রেণীতে আসন খালি থাকলে বিদ্যালয়ভিত্তিক ভর্তির আবেদনপত্র সরবরাহ ও ভর্তি পরীক্ষা নেওয়া হবে। করপোরেশন সূত্রে জানা গেছে, ৫ ডিসেম্বর থেকে ষষ্ঠ শ্রেণীর ভর্তির আবেদনপত্র ছাড়া হবে। ২০ থেকে ২৭ ডিসেম্বর আবেদনপত্র জমা নেওয়া হবে। ২৯ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের ওপর আড়াই ঘণ্টার লিখিত পরীক্ষা হবে। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে করপোরেশনের বিভিন্ন স্কুলে ভর্তির সুযোগ থাকবে। এ প্রসঙ্গে সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ নূরুল আলম নিজামী প্রথম আলোকে বলেন, ‘আমাদের ৪৫টি স্কুলে ষষ্ঠ শ্রেণীতে আসন রয়েছে প্রায় পাঁচ হাজারের মতো। এখানে মেধার ভিত্তিতে ভর্তির সুযোগ থাকবে।’

No comments

Powered by Blogger.