বিশ্বব্যাংকের তিন সদস্যের বিশেষজ্ঞ প্যানেল ঢাকায়

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি তদন্তের অগ্রগতি পর্যবেক্ষণ করতে গতকাল শনিবার রাতে ঢাকায় এসেছে বিশ্বব্যাংকের তিন সদস্যের বিশেষজ্ঞ প্যানেল। প্যানেল সদস্যরা নিজ নিজ কর্মক্ষেত্র থেকে আলাদাভাবে ঢাকায় এলেও তিনজনই উঠেছেন ওয়েস্টিন হোটেলে। গতকাল তাঁদের কোনো কর্মসূচি ছিল না।
আজ রবিবার সকালে তাঁরা বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে যাবেন। সেখানে ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি এলেন গোল্ডস্টেইনের সঙ্গে কথা বলবেন তাঁরা। এরপর তাঁরা যাবেন দুদক কার্যালয়ে। সেখানে দুদকের চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হবে প্যানেল সদস্যদের। তিন সদস্যের প্যানেলে নেতৃত্বদানকারী আন্তর্জাতিক অপরাধ আদালতের সাবেক প্রধান আইনজীবী লুই গাব্রিয়েল মোরেনো ওকাম্পো প্রথম ঢাকায় এসে পৌঁছান। শনিবার বিকেল ৪টায় ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিমানে তিনি ঢাকা পৌঁছান। বিমানবন্দর থেকে তিনি সরাসরি চলে যান ওয়েস্টিন হোটেলে। বিমানবন্দরে ওকাম্পোর সঙ্গে সাংবাদিকরা কথা বলতে চাইলেও তিনি কারো সঙ্গে কথা বলেননি।
বিশেষজ্ঞ দলের অন্য দুই সদস্য হংকংয়ের দুর্নীতিবিরোধী স্বাধীন কমিশনের সাবেক কমিশনার টিমোথি টং এবং যুক্তরাজ্যের দুর্নীতি দমন কার্যালয়ের সাবেক পরিচালক রিচার্ড অল্ডারম্যান রাতে ঢাকায় এসে পৌঁছান। আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত বিশেষজ্ঞ প্যানেলের সদস্যরা ঢাকায় অবস্থান করবেন।
গতকাল রাতে দুদক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু কালের কণ্ঠকে জানান, 'আজ দুপুরের পর দুদক কার্যালয়ে আসবে বিশেষজ্ঞ প্যানেল। গত দেড় মাসে আমরা যেসব পদক্ষেপ নিয়েছি, সেগুলো আনুষ্ঠানিকভাবে প্যানেলকে জানাব।' বিশেষজ্ঞ প্যানেলের কাছ থেকে এবার একটি ইতিবাচক প্রতিবেদন পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বিশ্বব্যাংকের তিন সদস্যের বিশেষজ্ঞ প্যানেল গত ১৪ অক্টোবর প্রথম দফায় ঢাকা সফরে এসেছিল। দুদকের সঙ্গে ওই সময় একাধিক বৈঠক হয় প্যানেলের। দুদকের চলমান সব কার্যক্রম এবং বাংলাদেশের আইন ও আইনি প্রক্রিয়া সম্পর্কে অবগত হয় তারা। দুদককে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার সুপারিশও করা হয়। গত ১৩ নভেম্বর বিশ্বব্যাংকের ইন্টিগ্রিটি ভাইস প্রেসিডেন্টসি দুদককে আরো কিছু তথ্য জানায়। বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশের আলোকে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করে দুদক। এর অংশ হিসেবে প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানকে জিজ্ঞাসাবাদ করে দুদক। এ ছাড়া সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পুনরায় জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে গত মঙ্গলবার দুদক চেয়ারম্যান গোলাম রহমান সাংবাদিকদের আনুষ্ঠানিকভাবে জানান, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্র হয়েছে।
সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, তিন সদস্যের এ বিশেষজ্ঞ প্যানেলের প্রতিবেদনের ওপর নির্ভর করছে পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের ১২০ কোটি ডলারসহ মোট ২৯০ কোটি ডলার ঋণ।
জাইকার ভাইস প্রেসিডেন্ট এসেছেন : জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (জাইকা) ভাইস প্রেসিডেন্ট তোশিউকি কোরোইয়ানাগি পাঁচ দিনের সফরে গতকাল রাতে ঢাকা সফরে এসেছেন। পাঁচ দিনের এ সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার ও প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া জাইকার অর্থায়নে চলমান বিভিন্ন প্রকল্প ঘুরে দেখবেন তিনি। বিশেষ করে ৪ ডিসেম্বর মঙ্গলবার তিনি হেলিকপ্টারে করে পদ্মা সেতু প্রকল্প এলাকা পরিদর্শন করবেন বলে জানা গেছে। পাঁচ ডিসেম্বর বাংলাদেশে কর্মরত সব উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধির সঙ্গে বৈঠক করবেন তোশিউকি কোরোইয়ানাগি। ওই দিনই তিনি ঢাকা ছাড়বেন। জাইকা কার্যালয় সূত্রে জানা যায়, জাইকার ভাইস প্রেসিডেন্ট তোশিউকি কোরোইয়ানাগির এটি বাংলাদেশে প্রথম সফর।

No comments

Powered by Blogger.