সন্ত্রাসবিরোধী যুদ্ধ বন্ধের ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

পেন্টাগনের প্রধান আইনজীবী জেহ জনসন বলেছেন, আল-কায়েদার বিরুদ্ধে চলমান মার্কিন বাহিনী যুদ্ধ কোনো অন্তহীন লড়াই নয়। একদিন না একদিন এর শেষ হবে। যুক্তরাষ্ট্রকে অবশ্যই এ যুদ্ধ শেষ করার প্রস্তুতি রাখতে হবে। অঙ্ফোর্ড ইউনিয়নে গত শুক্রবার দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।
এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো কর্মকর্তা সন্ত্রাসের বিরুদ্ধে চলা যুদ্ধ শেষের ইঙ্গিত দিলেন।
৯/১১ হামলার পর তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডাবি্লউ বুশের শুরু করা কথিত 'সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ' বন্ধ করার প্রয়োজনীয়তা নিয়ে এই প্রথম কোনো মার্কিন কর্মকর্তা জনসম্মুখে কথা বললেন। তিনি বলেন, 'আল-কায়েদার বিরুদ্ধে মার্কিন বাহিনীর যুদ্ধ ১২ বছর ধরে চলছে। এখন আমাদের উচিত নিজেদের কাছে প্রশ্ন করা_কিভাবে এ যুদ্ধের শেষ হবে?' তাঁর বিশ্বাস আল-কায়েদা একদিন 'কার্যকরভাবে ধ্বংস' হবে। তাঁর ভাষ্য মতে, ইতিমধ্যে এ দলটি দুর্বল হয়ে পড়েছে। কারণ তাদের প্রথম সারির অনেক নেতার মৃত্যু হয়েছে। তাই দলকে পথ নির্দেশনা দেওয়ার মতো তেমন কেউ নেই।
পেন্টাগনের প্রধান আইনজীবী বলেন, 'বর্তমান পরিস্থিতি বিবেচনা করে আমি বলতে পারি, যুদ্ধ প্রায় শেষ পর্যায়ে পেঁৗছে গেছে। একথা এ জন্যই বলছি, কারণ আল-কায়েদা এবং এর সহযোগী সংগঠনের অনেক নেতাই মারা গেছেন। এ দলটি কোনোভাবেই আর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কৌশলগত হামলা চালাতে পারবে না। আল-কায়েদাকে একদিন স্বমূলে ধ্বংস করা সম্ভব হবে। এ জায়গা থেকে এখন আমরা এটা বলতেই পারি, আল-কায়েদা ও এর সহযোগী দলের বিরুদ্ধে আর বেশি দিন যুদ্ধ চালাতে হবে না।'
আল-কায়েদা ইয়েমেন ও অন্য এলাকায় সক্রিয় থাকা এর সমর্থকগোষ্ঠীগুলো এখন বিপজ্জনক বলেও জনসন মন্তব্য করেন। তিনি বলেন, বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে আইন প্রয়োগকারী ও গোয়েন্দা বাহিনীর সদস্যরা আল-কায়েদা কিংবা এর সহযোগীদের অনুসরণ করতে পারবে। যুদ্ধ শেষ করার ইঙ্গিত দিলেও কবে নাগাদ তা শেষ হতে পারে, সে বিষয়ে কিছুই বলেননি জনসন।
কিউবায় অবস্থিত মার্কিন বন্দিশিবির গুয়ানতানামো বে বন্ধের ইঙ্গিত দিয়ে জনসন বলেন, 'যুদ্ধ শেষ হওয়ার পর বন্দিদের আটকে রাখার আর যৌক্তিকতা থাকে না।' ২০০৯ থেকে জনসন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের প্রধান আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি যুক্তরাষ্ট্রের পরবর্তী অ্যাটর্নি জেনারেল হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। সূত্র : এএফপি, আল-জাজিরা।

No comments

Powered by Blogger.