উন্নয়নের স্বার্থে প্রতিদ্বন্দ্বীদের পরিকল্পনাও নেওয়া হবে

দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তিতে নাগরিকদের মুখোমুখি হয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী। তিনি বলেছেন, ড্যাপের পরিকল্পনা অনুযায়ী নারায়ণগঞ্জের উন্নয়ন করা হচ্ছে।
উন্নয়নের স্বার্থে নির্বাচনের সময় প্রতিদ্বন্দ্বী প্রার্থী শামীম ওসমান ও বিএনপির তৈমুর আলম খন্দকারের নির্বাচনী ইশতেহার থেকেও পরিকল্পনার নেওয়া হবে।
গতকাল শনিবার বিকেলে নগর ভবনে আয়োজিত ‘নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তি’তে সর্বস্তরের নাগরিকের সঙ্গে মতবিনিময় করেন তিনি। এ সময় তাঁর সঙ্গে সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন। এর আগে মেয়র আইভী নগর ভবনের সামনের বঙ্গবন্ধু সড়কে ফোয়ারার সামনে শান্তির প্রতীক পায়রা ও বেলুন ওড়ান।
মেয়র বলেন, সম্প্রতি বিশ্বব্যাংক ও এডিবির কান্ট্রি ডিরেক্টর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিদর্শন করেছেন। এডিবি শীতলক্ষ্যা নদীর ওপর সেতু নির্মাণে অর্থ বরাদ্দের আশ্বাস দিয়েছে। জাপানি দাতা সংস্থা জাইকাও সিটি করপোরেশনের বিভিন্ন প্রকল্পের অর্থায়নে আগ্রহ দেখিয়েছে।
আইভী বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে স্থানীয় সরকারব্যবস্থাকে অবশ্যই শক্তিশালী করতে হবে। শীতলক্ষ্যা নদী, খাল, প্রাকৃতিক জলাধার সংরক্ষণ করে জনবান্ধব উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।
মেয়র সিটি করপোরেশনের উন্নয়নে শামীম ওসমান, তৈমুর আলম খন্দকারসহ অন্যান্য জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, পেশাজীবী ও গণ্যমান্য ব্যক্তির পরামর্শ ও সহযোগিতা কামনা করেন।
মেয়রের বক্তব্যের পরে স্থপতি ইকবাল হাবিব গত সাড়ে তিন মাসে প্রণীত নারায়ণগঞ্জের উন্নয়নের মহাপরিকল্পনা প্রজেক্টরের মাধ্যমে উপস্থিত জনসাধারণের সামনে উপস্থাপন করেন। এরপর মেয়র ও কাউন্সিলররা নাগরিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। রাত আটটায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত মেয়রের জবাবদিহি চলছিল। নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের এই অনুষ্ঠানটি ইন্টারেন্টের মাধ্যমে বড় পর্দায় শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনার, সিদ্ধিরগঞ্জ পুল, ২ নম্বর ঢাকেশ্বরী বাসস্ট্যান্ড ও বন্দরের সেন্ট্রাল খেয়াঘাটে প্রদর্শন করা হয়।
২০১১ সালে ৫ মে নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ ও কদমরসুল পৌরসভা বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠন করা হয়। ২২ সেপ্টেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। জনতার প্রার্থী হিসেবে পরিচিত সেলিনা হায়াৎ আইভী নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী শামীম ওসমানকে পরাজিত করে জয়ীহন। ২৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সিটি করপোরেশনে প্রথম নির্বাচিত মহিলা মেয়র আইভীকে শপথ বাক্য পাঠ করান । আইভী নগর ভবনে মেয়রের দায়িত্ব নেন ১ ডিসেম্বর।

No comments

Powered by Blogger.