টিকিট কালোবাজারিতে কর্মকর্তারাও জড়িত!- ট্রেনের ছাদেও ঠাঁই নেই by অনিকা ফারজানা

ঈদে ঘরমুখী মানুষের ঢল এখন কমলাপুর রেলস্টেশনে। রেলওয়ে কর্তৃপক্ষ টিকিট ‘কালোবাজারি হচ্ছে না’ বলে দাবি করলেও প্লাটফর্মে প্রায় প্রকাশ্যেই দ্বিগুণ-আড়াই গুণ দামে টিকিট বিক্রি করতে দেখা গেছে গতকাল বুধবার। এ কাজে সাহায্য করছেন খোদ রেলওয়ের কর্মকর্তারাই।


এদিকে ঠাঁই নেই ট্রেনের ছাদেও। ইঞ্জিনরুম, ট্রেনের দরজায়ও মানুষের ভিড় প্রতিবারের চেয়ে বেশি। অন্যদিকে ভেঙে পড়েছে ট্রেনের সময়সূচি। কর্তৃপক্ষ এ জন্য দায়ী করছে ইঞ্জিন-সংকট, স্টেশন বন্ধ ও জনবলের অভাবকে।
গতকাল কমলাপুর স্টেশনে দেখা যায়, উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বেশির ভাগ ট্রেন ভোরবেলায় হওয়ায় স্টেশনে ছিল মানুষের উপচে পড়া ভিড়। ট্রেন প্লাটফর্মে প্রবেশের সঙ্গে সঙ্গে যাত্রীদের হুড়োহুড়ি শুরু হয়ে যায়। বিপজ্জনকভাবে ট্রেনের ছাদে ওঠা নিয়ে রেলওয়ে কর্তৃপক্ষ বারবার মাইকে ঘোষণা দিলেও যাত্রীরা তা অগ্রাহ্য করেই ছাদে উঠছে। বিশেষ করে লোকাল ও কমিউটার ট্রেনগুলোতে ছাদে উঠতে আড়াল থেকে যাত্রীদের সাহায্য করছেন রেলকর্মীরাই।
কালোবাজারি: টিকিট নিয়ে কালোবাজারি নিয়ন্ত্রণে জোরালো ঘোষণা প্রায়ই দিচ্ছেন রেল ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। কিন্তু গতকাল সকালে টিকিট কালোবাজারির সময় তিনি নিজেই রেলওয়ের এক কর্মকর্তাকে হাতেনাতে ধরে ফেলেন। পরে ওই কর্মকর্তা অ্যাটেনডেন্ট মো. নিজাম উদ্দীনকে সাময়িক বরখাস্তও করেন তিনি। মন্ত্রী স্টেশনে থাকাকালে রেলওয়ের নিরাপত্তাকর্মী, রেল কর্মকর্তা ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তৎপর হতে দেখা যায়। কিন্তু মন্ত্রী কমলাপুর ত্যাগ করার সঙ্গে সঙ্গেই আবার সেই আগের পরিবেশ।
প্লাটফর্মে পারাবত, তিস্তা ও অগ্নিবীণার টিকিট বিক্রি করছিলেন নিরাপত্তাকর্মী মো. আনোয়ার। ‘ভাই সামনে ঈদ, একটু বেশি করে না দিলে টিকিট কেমনে দেই’—প্রায় বিনয়ের সঙ্গে কথাগুলো বলছিলেন তিনি। একই সঙ্গে টিকিটের সর্বনিম্ন দামও নির্ধারণ করেন দ্বিগুণ। ট্রেনের এত টিকিট আপনার কাছে, কোথা থেকে এনেছেন? —এই প্রশ্নের উত্তরে আনোয়ার বলেন, ‘কাউন্টার থেকে নিয়ে এসেছি।’
সময়সূচি ভেঙে পড়েছে: সরেজমিনে দেখা যায়, সকালে খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস, রাজশাহীগামী ধূমকেতু, রংপুরগামী রংপুর এক্সপ্রেস—প্রতিটি ট্রেনই সময়সূচি থেকে এক থেকে দেড় ঘণ্টা বিলম্বে কমলাপুর ছেড়েছে। চট্টগ্রামগামী মহানগর প্রভাতী স্টেশন ত্যাগ করেছে প্রায় ৫০ মিনিট দেরিতে। এ ছাড়া ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত আরও সাতটি ট্রেন কমলাপুর রেলস্টেশন ছেড়ে যায়। এগুলোর কোনোটাই নির্ধারিত সময়ে ছেড়ে যেতে পারেনি। প্রতিটি কমপক্ষে ৪০ মিনিট থেকে দেড় ঘণ্টা দেরি করে স্টেশন ছেড়েছে।
ধূমকেতুর যাত্রী মো. ইমরান বলেন, ‘১৭ ঘণ্টার বেশি লাইনে দাঁড়িয়ে থেকে ট্রেনের টিকিট কেটেছি। এখন শুনছি, ট্রেন ছাড়তে দেরি হবে। তার পরও বাড়ি পৌঁছাতে চাই।’
স্টেশন ম্যানেজার নৃপেন্দ্র সাহা প্রথম আলোকে বলেন, স্টেশনগুলোতে স্বাভাবিক সময়ের চেয়ে অতিরিক্ত যাত্রীর ভিড় থাকায় ট্রেনগুলো কমপক্ষে ১৫ মিনিট করে অপেক্ষা করতে বাধ্য হচ্ছে। ফলে ট্রেন যেমন গন্তব্যে পৌঁছাতে দেরি করছে, তেমনি ঢাকায় ফিরতেও বিলম্ব হচ্ছে। তার ওপর পুরোনো ইঞ্জিন এবং ফিরে আসা ট্রেনগুলোর ইঞ্জিন পুনরায় যাত্রার জন্য প্রস্তুত করতেও কিছুটা বেশি সময় লাগছে।
তবে গতকাল সবচেয়ে বেশি কষ্ট পেয়েছেন চট্টগ্রামের যাত্রীরা। দিনভর যতগুলো ট্রেন চট্টগ্রাম থেকে ঢাকায় প্রবেশ ও ত্যাগ করেছে, উভয় দিকেই বিলম্ব হয়েছে। এক থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত দেরি করেছে ট্রেনগুলো।
বিমানবন্দরে বসে অপেক্ষারত সুবর্ণ এক্সপ্রেসের যাত্রী সাফিন বলেন, ‘ভোর চারটা থেকে অপেক্ষা করছি, কিন্তু ট্রেন এখনো কমলাপুর থেকেই আসেনি।’ বরং মাইকে দেওয়া ঘোষণা, ‘ভিআইপি মুভমেন্টের কারণে ট্রেন আসছে না, একটু অপেক্ষা করুন।’ এর পেছনের গল্প জানতে উদগ্রীব ছিলেন তিনি। তিনি এই প্রতিবেদকের কাছে জানতে চান, ‘রেলে কী ধরনের ভিআইপি মুভমেন্ট হয়?’

No comments

Powered by Blogger.