ইরানের সঙ্গে ৩০ দিনের যুদ্ধের প্রস্তুতি আছে ইসরায়েলের

ইরানের সঙ্গে ৩০ দিন যুদ্ধ চালিয়ে যাওয়ার মতো প্রস্তুতি নিয়ে রেখেছে ইসরায়েল। আগে কখনো হয়নি এমন সংঘর্ষের জন্যও প্রস্তুত আছে তারা। ইসরায়েলের বিদায়ী যুদ্ধকালীন অভ্যন্তরীণ নিরাপত্তাবিষয়ক মন্ত্রী মাতান ভিলনাই গতকাল বুধবার এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন। ইসরায়েলের মারিভ পত্রিকাকে সাক্ষাৎকারটি দিয়েছেন তিনি।


বিশ্বে শুধু ইসরায়েলেই যুদ্ধকালীন অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রণালয় রয়েছে। যুদ্ধাবস্থায় দেশের জনগণের নিরাপত্তার বিষয়টি দেখাই এই মন্ত্রণালয়ের কাজ। মাতান ভিলনাই জানান, ইসরায়েল যদি ইরানের পরমাণু স্থাপন লক্ষ্য করে হামলা করেই বসে, তাহলে হামলা-পরবর্তী পরিস্থিতি সামলানোর মতো প্রস্তুতিও তার আছে। তবে সামরিক যেকোনো পদক্ষেপ নেওয়ার আগে যুক্তরাষ্ট্রের সহযোগিতা অবশ্যই নিশ্চিত করতে হবে। তিনি বলেন, 'বিভিন্ন যুদ্ধক্ষেত্রে ৩০ দিন পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার সামর্থ্য নিশ্চিত করা হয়েছে। এই যুদ্ধে ক্ষয়ক্ষতির পরিমাণ কম হতে পারে। আবার ধারণার চেয়ে বেশিও হতে পারে। শ্রেষ্ঠ বিশেষজ্ঞদের ধারণা অনুযায়ীই এই রূপরেখা তৈরি করা হয়েছে।' ইরানের সঙ্গে যুদ্ধে ইসরায়েলের ৫০০ লোকের প্রাণহানি ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইসরায়েলের জ্যেষ্ঠ আরেক কর্মকর্তা। ইরানের পরমাণু স্থাপনা লক্ষ্য করে ইসরায়েলি হামলার আশঙ্কা বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতেই ইসরায়েলি কর্মকর্তাদের এসব মন্তব্য এসেছে।
ইরানে হামলার প্রস্তুতির ব্যাপারে ভিলনাই বলেন, 'আমি অত্যন্ত দৃঢ়তার সঙ্গে বলতে পারি, যুদ্ধকালীন নিরাপত্তা মন্ত্রণালয়ের যে রকম প্রস্তুতি আছে, ইসরায়েলের ইতিহাসে এরকম আর কখনই ছিল না। তবে একমাত্র প্রশ্ন হচ্ছে যুদ্ধ আসলেই জরুরি কি না। যুদ্ধ এমন একটি বিষয় যা মুলতবি রাখা এবং সতর্কতার সঙ্গে অপেক্ষা করাই ভালো।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.