এবার চাই নতুন টুপি by মিঠুন চৌধুরী

ঈদের মাত্র কয়েক দিন বাকি। জামা, জুতা, পাঞ্জাবি সব কেনা শেষ। এবার চাই নতুন টুপি। ঈদের দিন সকালে জামাতে যেতে বাহারি টুপি না হলে যেন চলেই না। তাই টুপিটা কিনতে হবে দেখেশুনে। নগরের বিভিন্ন বিপণিকেন্দ্রের পাশাপাশি ফুটপাতেও চলছে টুপির বেচাকেনা।


টুপি বিক্রি করে বাড়তি আয়ের আশায় কেউ কেউ বেছে নিয়েছেন মৌসুমি টুপির ব্যবসাও।
নগরের টুপির পাইকারি বাজার রিয়াজুদ্দিন বাজার। এখান থেকেই খুচরা ও ভাসমান ব্যবসায়ীরা টুপি কিনে নেন। অল্প পুঁজির এই মৌসুমি ব্যবসায় লাভও ভালো। চাঁদরাত পর্যন্ত চলবে টুপির বিকিকিনি। সাদা কাপড়ে সুতার কাজ করা সাধারণ টুপি যেমন আছে তেমনি আছে রকমারি কাজের বাহারি সব টুপি। বিক্রেতারা জানান, সাধারণ টুপির চাহিদাই বেশি।
নগরের আন্দরকিল্লা এলাকায় কথা হয় সাতকানিয়ার বাসিন্দা ভ্রাম্যমাণ টুপি বিক্রেতা মো. আলাউদ্দিনের (১৮) সঙ্গে। তিনি প্রথম আলোকে বলেন, ‘বাড়িতে আমার একটা ছোট দোকান আছে। রমজানে শহরে টুপির ব্যবসা করি।’ আলাউদ্দিন জানান, সাদা কাপড়ে সুতার কাজ করা টুপির বিক্রি বেশি হয়।
ভাসমান টুপি বিক্রেতাদের মধ্যে আছে প্রতিযোগিতাও। শাহজাহান নামের আরেক বিক্রেতা বলেন, ‘১০ বছর ধরে আমি আন্দরকিল্লায় রমজান মাসে টুপি বিক্রি করি। কিন্তু এবার এই এলাকায় টুপি ব্যবসায়ী বেশি। তাই আমি নিউমার্কেট এলাকায় চলে এসেছি।’
রিয়াজুদ্দিন বাজার থেকে ছয় হাজার টাকার টুপি কিনেছেন শাহজাহান। তিনি বলেন, ‘তিন হাজার টাকা দিয়েছি। আরও তিন হাজার টাকা বাকি। টুপি বিক্রি করে টাকা শোধ করব।’ শাহজাহানের কাছে থাকা টুপির দাম ২০ থেকে ২০০ টাকা।
নগরের বিপণিবিতান মোড় এলাকায় নিজের ও সন্তানের জন্য টুপি কিনছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী মোস্তাক আহমেদ। তিনি বলেন, ‘ছেলেটা এবার প্রথম আমার সঙ্গে ঈদের জামাতে যাবে। ওর জন্য একটা টুপি কিনব, সঙ্গে নিজের জন্যও।’
টুপি বিক্রেতা সাইফুদ্দিন বলেন, ‘প্রতি টুপিতে ১০ থেকে সর্বোচ্চ ৩০ টাকা পর্যন্ত লাভ হয়। আশা করছি আমার সব টুপি চাঁদরাতের মধ্যে বিক্রি হয়ে যাবে।’ চাঁদরাতেও কোনো টুপি অবিক্রীত থাকলে তা এলাকার মসজিদে দিয়ে দেবেন বলে জানান তিনি।
টুপির সঙ্গে বিক্রি হচ্ছে দেশি-বিদেশি আতর আর নানা ব্র্যান্ডের সুগন্ধি। নগরের জেল রোড, আন্দরকিল্লা, বিপণিবিতান, রিয়াজুদ্দিন বাজার, তামাকুমণ্ডি লেনসহ বিভিন্ন এলাকায় আতর বিক্রি হয়। ক্রেতারা বিভিন্ন পোশাকের সঙ্গে আতরও কিনছেন। ৫০ টাকা থেকে শুরু করে হাজার টাকার বেশি দামের আতরের শিশি রয়েছে।

No comments

Powered by Blogger.