সুশাসন ও জবাবদিহিতার অভাব by ইফতেখার আহমেদ টিপু

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক ট্যাক্স জাস্টিস নেটওয়ার্ক থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে গত ৩৪ বছরে প্রায় দুই লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। এ পরিমাণ অর্থ বাংলাদেশের জাতীয় বাজেটের প্রায় দেড় গুণ। দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি অর্থ বা আর্থিক সম্পদ কর ফাঁকি দিয়ে সরিয়ে নেওয়া হয়েছে।


আর পুঁজি পাচারের এ ঘটনা ঘটেছে ১৯৭৬ থেকে ২০১০ সালের মধ্যে। অনুমান করা হয়, এই টাকা বিদেশি ব্যাংকে গচ্ছিত রাখা বা বিদেশে সম্পদ অর্জনে ব্যবহার করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি বাংলাদেশ থেকে বিদেশে অর্থ ও সম্পদ পাচারের যে তথ্য তুলে ধরেছে, প্রকৃত পরিমাণ তার চেয়েও বেশি। রপ্তানিমূল্য কম দেখিয়ে এবং আমদানিমূল্য বেশি দেখিয়ে অহরহ বিদেশে অর্থ পাচার হচ্ছে। হুন্ডির মাধ্যমেও পাচার হয়ে যাচ্ছে বিপুল অঙ্কের অর্থ। গত এক যুগ বা তার চেয়ে বেশি সময় যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ায় অভিবাসনের নামে কোটি কোটি ডলার দেশ থেকে পাচার হয়েছে। মালয়েশিয়ায় সেকেন্ড হোম প্যাকেজেও পাচার হয়ে যাচ্ছে বিপুল পরিমাণ অর্থ। সচ্ছল ও ধনী বাংলাদেশিরা দুবাই এবং সিঙ্গাপুরেও বিভিন্নভাবে টাকা পাচার করছে। জাতিসংঘ, বিশ্বব্যাংক, আইএমএফ, ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটলমেন্টের তথ্য-উপাত্ত এবং নিজস্ব সমীক্ষা ও জরিপের সাহায্যে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি ১৮ মাস ধরে ১৩৯টি উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশের ওপর গবেষণা চালায়। অর্থ পাচারের এ নির্দয় ঘটনার সঙ্গে জড়িত রয়েছে অসৎ রাজনীতিক, আমলা এবং অতিলোভী ব্যবসায়ীরা। বিপুল পরিমাণ অর্থ পাচার উন্নয়নশীল দেশগুলোর সমৃদ্ধিকে যেমন স্থবির করছে, তেমনি তা ধনী দেশগুলোকে লাভবান করছে। দেশপ্রেম বিবর্জিত ব্যক্তিরা বাংলাদেশ থেকে এ পর্যন্ত যে অর্থ পাচার করেছে, তা দিয়ে দেশের বৈদেশিক ঋণের প্রায় পুরোটাই শোধ করা সম্ভব। সুশাসন বা জবাবদিহিতার অভাবে দেশ থেকে অবাধে অর্থ পাচার সম্ভব হচ্ছে। এ অনৈতিক কর্মকাণ্ড বন্ধে দেশের সর্বক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা এখন সময়ের দাবি। এ উদ্দেশ্যে রাজনীতি, প্রশাসন, ব্যবসা- সর্বক্ষেত্রে জবাবদিহিতা প্রতিষ্ঠার উদ্যোগ নিতে হবে। অর্থ পাচার বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়বদ্ধ ভূমিকাও একইভাবে কাম্য। বাংলাদেশের অর্থনীতি এমনিতেই দুর্বল। তার ওপর যদি এভাবে অর্থ পাচার হতে থাকে, তাহলে আমাদের দেশ অর্থনৈতিকভাবে কোথায় গিয়ে দাঁড়াবে, সেটা এখন ভাবার বিষয়।
একদিকে বাংলাদেশ থেকে বিদেশে অর্থ পাচার হওয়ায় দেশের অর্থনীতি ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে, অন্যদিকে গ্যাস-বিদ্যুৎ ও ব্যাংক ঋণের অভাবে দেশের শিল্প খাতে চলছে সংকট। ব্যবসায়ীরা ব্যাংক ঋণের জন্য যে উচ্চ সুদ দিতে বাধ্য হচ্ছেন, তার ফলে বেড়ে যাচ্ছে পণ্যের দাম। ব্যবসায়ীদের মুনাফা নিয়েও অনিশ্চয়তার সৃষ্টি হচ্ছে। সরকারি হিসাবে দেশে এখন ছয় হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। বিদ্যুৎ উৎপাদনের এ পরিমাণ সাড়ে তিন বছর আগে বর্তমান সরকারের ক্ষমতায় আসার সময় উৎপাদিত বিদ্যুতের প্রায় দ্বিগুণ। তার পরও বাস্তবতা হলো, লোডশেডিং কমছে না। গ্যাস সরবরাহের ক্ষেত্রেও রয়েছে একই ধরনের রহস্যময়তা। বর্তমান সরকারের আমলে গ্যাস উৎপাদন উল্লেখযোগ্য হারে বেড়েছে বলে দাবি করা হয়। দীর্ঘকাল ধরে রান্নার কাজে কিংবা শিল্প উৎপাদনে নতুন গ্যাসের সংযোগ দেওয়াও বন্ধ। তার পরও গ্যাসের হাহাকার লেগেই আছে। রাজধানীর অনেক এলাকায় গ্যাসের অভাবে প্রায়ই রান্নাবান্না চুলোয় ওঠে। শিল্প-কলকারখানায়ও সংকট দেখা দিচ্ছে গ্যাসের অভাবে। বেশ কিছু বিদ্যুৎকেন্দ্র এ কারণে বন্ধ রাখতে হচ্ছে। বিদ্যুৎ ও গ্যাস সংকট অর্থনীতিতে নেতিবাচক প্রতিক্রিয়া ফেলছে। বিদায়ী অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। ইউরোপ-আমেরিকার বাজারে বাংলাদেশের রপ্তানি খাত তীব্র প্রতিযোগিতার মুখে পড়েছে। রপ্তানির নতুন আরও ক্ষেত্র সৃষ্টি না হলে দেশের রপ্তানি আয় মুখ থুবড়ে পড়তে পারে। দৃশ্যত বাংলাদেশের রপ্তানি আয় না কমলেও বিশ্বমন্দা বাংলাদেশকে ত্রিশঙ্কু অবস্থায় ফেলেছে। অভ্যন্তরীণ বাজারে কাঁচামাল ও শ্রমমূল্য বাড়লেও আন্তর্জাতিক বাজারে প্রতিদ্বন্দ্বিতামূলক দামে পণ্য বিক্রি করে অস্তিত্ব টিকিয়ে রাখতে হচ্ছে। সবচেয়ে গুরুতর সংকট সৃষ্টি করেছে উচ্চ হারের ব্যাংক সুদ। ব্যাংকগুলো কোনো কোনো ক্ষেত্রে ২২ শতাংশ পর্যন্ত সুদ আদায় করছে। যার নেতিবাচক প্রভাব দেশের অর্থনীতিকে কাবু করে ফেলছে।
আমাদের অর্থনীতির অবস্থা বেহাল হওয়ার পেছনে রাজনৈতিক অস্থিতিশীলতাও বড় একটি কারণ। আমাদের পুঁজিবাজারে বিরাজ করছে চরম অস্থিতিশীলতা-অস্থিরতা, যা নিরসন হওয়া জরুরি।
বাংলাদেশের অর্থনীতিকে স্বাবলম্বী করতে হলে সরকারের জন্য করণীয় হচ্ছে, ব্যাংক ঋণের প্রতি নির্ভরশীলতা কমিয়ে বৈদেশিক সাহায্য ব্যবহারে দক্ষতা ও স্বচ্ছতার বিষয়টি নিশ্চিত করা।
লেখক : সম্পাদক ও প্রকাশক দৈনিক নবরাজ
চেয়ারম্যান ইফাদ গ্রুপ।
chairman@ifadgroup.

No comments

Powered by Blogger.