ব দ লে যা ও ব দ লে দা ও মি ছি ল ব দ লে যা ও ব দ লে- ঈদ উৎসব: চ্যানেলে শিশু বিনোদন কই? by শওকত আলী

‘বদলে যাও বদলে দাও মিছিল’ ব্লগে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও নির্বাচিত সাতটি ইস্যু নিয়ে অব্যাহত আলোচনা হচ্ছে। আজ শিশুদের জন্য বাংলায় বিনোদন চাই ইস্যুতে একটি বিশ্লেষণাত্মক অভিমতসহ আরও দুজন লেখকের নির্বাচিত মন্তব্য ছাপা হলো।


ঈদ সামনে রেখে প্রতিটি টিভি চ্যানেল সপ্তাহব্যাপী নানা বিনোদন অনুষ্ঠান সাজিয়েছে। সবাই দাবি করছে, তাদের অনুষ্ঠানগুলোই এবারের সেরা। তাদের চ্যানেলটিই যেন আমরা দেখি। তাদের আগাম বিজ্ঞাপনগুলো অনেক আগে থেকেই অবাক বিস্ময়ে লক্ষ করছি, ঈদে দেশবাসীকে বিনোদিত করার জন্য তাদের ঘাম ঝরানো চেষ্টা! হ্যাঁ, এসব অনুষ্ঠানের বন্যায় বয়স্ক দর্শকেরা হয়তো আনন্দে হাবুডুবু খাবেন।
যদি ছোট্ট একটি প্রশ্ন রাখি, ঈদের আনন্দ মূলত কাদের জন্য? বিশ্বাস করি, সবাই একবাক্যে বলবেন—অবশ্যই শিশুদের জন্য। ওদের একটু হাসিমুখ দেখতে পরিবারের বড়দের কতই না চেষ্টা। এটাই ঈদের আবহমান সৌন্দর্য। অথচ এই শিশুদের প্রতি নির্দয় হয়ে উঠেছে টেলিভিশন চ্যানেলগুলো। বিজ্ঞাপনে এমন বিশেষ কোনো অনুষ্ঠান খুঁজে পাইনি, যা প্রকৃত অর্থে ঈদের খুশিতে শিশুদের নির্মল আনন্দ যোগ করবে। ঈদের আনন্দযজ্ঞে শিশুদের দর্শক হিসেবেই গোনা হয়নি।
প্রথম আলো বদলে যাও বদলে দাও মিছিলের উদ্যোগে দেশের সামাজিক সংকটগুলোকে ইস্যু হিসেবে সামনে এনে নাগরিক জাগরণের বিশেষ কর্মসূচি নিয়েছে। ইস্যুগুলোর মধ্যে ‘শিশুদের জন্য বাংলায় বিনোদন চাই’ অন্যতম। কর্মসূচির উদ্যোগে গত ৪ জুলাই দেশ টিভিতে এই সমস্যা নিয়ে এক ঘণ্টার সংলাপ অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছে। অনুষ্ঠানে শিশু-কিশোরদের প্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের একটি ভিডিও সাক্ষাৎকার প্রচার করা হয়। তিনি বললেন, ‘আমাদের দেশে তিন কোটি ছেলেমেয়ে শুধু স্কুলেই পড়ে। এরা বড় হবে, দেশের দায়িত্ব নেবে। এদের ঠিক করে গড়ে তুলতে হবে। দায়িত্বটা আমাদের। টেলিভিশনকে বাদ দিয়ে ছোট বাচ্চারা বড় হবে না। আমরা যতই বলি যে বই পড়ো, টেলিভিশন কম দেখো, কিন্তু বাচ্চারা টেলিভিশন দেখবে। কাজেই টেলিভিশনে তাদের জন্য সুন্দর অনুষ্ঠান করতে হবে। আমাদের সেটা বিশ্বাস করতে হবে। চ্যানেলে যাঁরা আছেন, তাঁদের সবাইকে বাচ্চাদের জন্য নিয়ম করে, হিসাব করে অনুষ্ঠান তৈরি করতে হবে। তাতে তাঁদের আর্থিক ক্ষতি হবে কি না আমি জানি না, স্পনসর পাবেন কি না সেটা নিয়ে আমার মাথাব্যথা নেই। কিন্তু এঁদের এটা করতে হবে, কারণ এটা জাতীয় গুরুত্বপূর্ণ একটা ব্যাপার।’
আমরা জুন মাসে দেশের বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত শিশুদের জন্য অনুষ্ঠানগুলোর সাপ্তাহিক ব্যাপ্তি ও সময় বরাদ্দের পরিমাণ অনুসন্ধান করেছিলাম। চিত্রটি শিশুদের প্রতি অবহেলা অবাক করার মতো। সবচেয়ে বেশি নির্ভর করার জায়গাটি হলো বাংলাদেশ টেলিভিশন। প্রতিষ্ঠানটি এখন সপ্তাহে মাত্র ৬৬ মিনিট শিশুদের অনুষ্ঠানের জন্য বরাদ্দ রেখেছে। বেসরকারি চ্যানেলগুলোর মধ্যে এটিএন বাংলা ৮৮ মিনিট; এনটিভি, একুশে ও বাংলাভিশন ২২ মিনিট; আরটিভি ৩০ মিনিট; বৈশাখী ৭৪ মিনিট; মাছরাঙা ১০৫ মিনিট; দেশ টিভি ২০৬ মিনিট এবং চ্যানেল নাইন ৩৬০ মিনিট। কয়েকটি নামকরা চ্যানেলে শিশুদের অনুষ্ঠান কোটাশূন্য। এসব দেখার জন্য রাষ্ট্রের কেউ নেই।
আমাদের মূল ফোকাস ছিল শিশুদের মাতৃভাষা শেখার আগেই হিন্দি ভাষায় কথা বলার চর্চায় অভ্যস্ত হয়ে ওঠার বিপৎসংকেতটি নিয়ে। শিশুদের ভাষা বদলে যাচ্ছে। এটা যে একটি বড় বিপদ ডেকে আনছে, তা একবাক্যে স্বীকার করেছেন আমন্ত্রিত আলোচক সবাই। প্রধান অতিথি হয়ে এসেছিলেন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে খুদে শিশুরা তাঁর সঙ্গে সরাসরি হিন্দিতে কথা বলে গ্রহণকালটি ভালো করেই বুঝিয়ে দিয়েছে। তিনি শিশুদের হিন্দি ভাষার কার্টুন আসক্তিতে ভাষা বদলে যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন, দুঃখও পেয়েছেন।
চ্যানেল টিভি-সংশ্লিষ্ট ব্যক্তিরা একটি কথা প্রায়ই বলে থাকেন, শিশুদের অনুষ্ঠানে বিজ্ঞাপন পাওয়া যায় না। অথচ বড়দের অনুষ্ঠানগুলোর স্পনসরে শিশু খাদ্যপণ্যের বিজ্ঞাপন প্রচুর। শিশুদের ব্যবহার করে অসংখ্য বিজ্ঞাপন বানানো হচ্ছে। এতে আমরা বড়রা লজ্জাবোধ করি না। একবার মুখ ফসকে বলি না, এসব নীতিনৈতিকতায় কতটা মানানসই।
মন্ত্রী মহোদয়ের প্রতি দর্শকদের জোর অনুরোধ ছিল, সরকারি পৃষ্ঠপোষকতায় বাংলা ভাষায় কার্টুন নির্মাণ এবং প্রতিটি চ্যানেল যেন একটি সরকারি নির্দেশনা পায়, যাতে তারা নিজ উদ্যোগে শিশুদের জন্য শিক্ষাধর্মী নানা ধরনের অনুষ্ঠান নির্মাণ করে। যার মাধ্যমে শিশুরা দেশকে ভালোবাসার জায়গা বুঝতে পারে, দেশপ্রেমের চেতনা ও মানুষকে ভালোবাসার দায়িত্ববোধ গড়ে নিতে পারে। নিজেদের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি বুঝতে পারে। তিনি আশ্বাস দিয়েছিলেন, অবশ্যই উদ্যোগী হবেন, সব চ্যানেলের মালিকদের বলবেন। আমরা এই ঈদ উৎসবে এর প্রতিফলন পেলাম না। আগামী দিনে নিশ্চয়ই হবে।
দেশের তিন কোটি শিশুকে আকৃষ্ট করতে এর মধ্যে আরও নতুন নতুন জুস, পানীয় বাজারে নামবে, আরও চিপস-চকলেট আর আইসক্রিম আসবে। ওদের মন ভোলানোর জন্য দেশের সৃজনশীল বিজ্ঞাপন নির্মাতারা হয়তো আরও শাণিত মেধা-মনন প্রয়োগ করবেন, ভোক্তা বাজার সম্প্রসারণে বাজার গবেষকেরা নিরলস কাজ করে যাবেন। সব অর্থের জোগান হবে, কেবল বাজেট থাকবে না শিশুদের বিনোদনের জন্য সুন্দর অনুষ্ঠান নির্মাণে।
এবারের ঈদে শিশুদের জন্য বিনোদন অনুষ্ঠান নির্মিত না হলেও বড়দের জন্য নির্মিত অনুষ্ঠানই ওরা দেখবে। বড়দের প্রেম-ভালোবাসার রঙিন কাহিনি দেখে ইঁচড়ে পাকা হবে। তা-ও যদি দেখতে না পায়, তবে হাতের পাঁচ ডোরেমন তো আছেই।
আমাদের অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশের পাপেটশিল্পের পথিকৃৎ শিল্পী মুস্তাফা মনোয়ার। তাঁর উক্তিটি দিয়েই আমাদের চ্যানেল-মালিকদের কাছে অনুযোগ করে শেষ করছি, ‘আজকে যে বলতে হচ্ছে, শিশুদের জন্য বাংলা ভাষায় অনুষ্ঠান হতে হবে, এটা বলে দিতে হচ্ছে দর্শকদের, বাঙালি দর্শকদের, এর চেয়ে দুঃখের কিছু আর নেই।’
শওকত আলী: সমন্বয়কারী, বদলে যাও বদলে দাও মিছিল, প্রথম আলো।
shawkat1404@gmail.com
ই-মেইল: bjbd@prothom-alo.info
facebook.com/bjbdmichhil

জনমত জরিপের ফলাফল
বদলে যাও বদলে দাও মিছিলের ওয়েবসাইটে নতুন তিনটি জনমত শুরু হয়েছে চলতি সপ্তাহে। আপনিও অংশ নিন জরিপে।
ভেজালমুক্ত খাদ্যের নিশ্চয়তায় প্রতিটি জেলায় খাদ্য ও ওষুধ প্রশাসন গঠন করা প্রয়োজন বলে মনে করেন?

 হ্যাঁ ৮৭%  না ৫%
 মন্তব্য নেই ৮%
১৫ আগস্ট, ২০১২ পর্যন্ত
আপনি কি মনে করেন, বাড়িভাড়া নির্ধারণ ও নিয়ন্ত্রণে একটি স্বতন্ত্র কমিশন গঠন অপরিহার্য?
 হ্যাঁ ৮৭%  না ৭%
 মন্তব্য নেই ৬%
১৫ আগস্ট, ২০১২ পর্যন্ত
আপনি কি মনে করেন, সাইবার অপরাধ প্রতিরোধে এখনই সাইবার ট্রাইব্যুনাল গঠন জরুরি?
 হ্যাঁ ৮৫%  না ৯%
 মন্তব্য নেই ৬%
১৫ আগস্ট, ২০১২ পর্যন্ত
www.bodlejaobodledao.com

No comments

Powered by Blogger.