ব্লগ থেকে...

নির্বাচিত প্রস্তাব মূলত গাছ থেকে ফল কেনার পরই পাইকারি ব্যবসায়ীরা বাড়তি লাভের জন্য প্রক্রিয়াজাতে ব্যস্ত হন। যদি পাকার আগেই ফল বিক্রি করা হয়, তবে কৃত্রিম পাকানোর জন্য কার্বাইড ব্যবহূত হয়। যদি বেশি দিন গুদামজাত করতে হয়, তাহলে ব্যবহার করা হয় ফরমালিনসহ ডিটিটির মতো ভয়ানক রাসায়নিক পদার্থ।


খাদ্য বিষমুক্ত করতে হলে পাইকারি ব্যবসায়ীদের ফসল ক্রয় ও বিক্রির আগে মান নিয়ন্ত্রণ পরীক্ষা বাধ্যতামূলক করা প্রয়োজন। বাজারে যেকোনো খাদ্য প্রবেশের আগে যদি খাদ্যের মান পরীক্ষা করার ব্যবস্থা করা হয়, তবে আর ফরমালিন মেশানোর খাদ্যপণ্য ধ্বংস করতে হবে না। মেশানোর পর পরীক্ষা করে কোনো উপকারেও আসছে না। একমাত্র সরকারই পারে এ ধরনের ব্যবস্থা নিশ্চিত করতে।
সাঈদ চৌধুরী
aschowdhury88@gmail.com

নির্বাচিত মন্তব্য
বাংলাদেশ বাড়িভাড়া আইন, ১৯৯১ থাকলেও প্রয়োগ নেই। আইনটির বেশ কিছু দুর্বলতা আছে। বাড়ির মান ও অবস্থান বা অন্যান্য সুযোগ-সুবিধার জন্য কেমন ভাড়া হবে, তার সঠিক দিকনির্দেশনা নেই। কিসের ভিত্তিতে তাঁদের বিরুদ্ধে অভিযোগ হবে বা মালিকপক্ষও কীভাবে সেটা মোকাবিলা করবে, সেটিও অস্পষ্ট। ফলে সমস্যাটি দিনে দিনে আরও বাড়ছে। বিষয়টি মহামান্য হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছে। বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মধ্যে যেন ভুল-বোঝাবুঝিতে কোনো অনাকাঙ্ক্ষিত দূরত্ব সৃষ্টি না হয় এবং দুই পক্ষেরই সব দিক বিবেচনা করে সরকার যেন অবিলম্বে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন এবং তার বাস্তবায়নের কার্যকর পদক্ষেপ গ্রহণ করে, এটাই ভুক্তভোগীদের প্রত্যাশা।
এস এম ইমরানুল ইসলাম
rajonnub@gmail.com

নিজের মত দিন... ব্লগে
www.bodlejaobodledao.com
চলতি বিষয়—
 বাড়িভাড়া নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ চাই
 সাইবার অপরাধমুক্ত দেশ চাই
 রাসায়নিক ও ভেজালমুক্ত খাবার চাই
 নৌ-দুর্ঘটনা বন্ধ করতেই হবে

No comments

Powered by Blogger.