সব সিগারেটের প্যাকেট হবে একরকম

অস্ট্রেলিয়ায় সাদামাটা প্যাকেটে সিগারেট বাজারজাতকরণ সংক্রান্ত মামলায় হেরে গেছে সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। সব ব্র্যান্ডের সিগারেটের প্যাকেট একরকম হওয়া বাধ্যতামূলক করে গত বছর একটি আইন পাস করে সরকার।


তবে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোসহ (বিএটি) চারটি সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান আইনটিকে চ্যালেঞ্জ করে আদালতে যায়। হাইকোর্ট গতকাল বুধবার তা খারিজ করে সরকারের পক্ষে রায় দেন।
ফলে আগামী ১ ডিসেম্বর থেকে আইনটি কার্যকরে আর কোনো বাধা রইল না। এ ধরনের আইন কার্যকরের ঘটনা এটাই হবে প্রথম। ধারণা করা হচ্ছে, এতে বিশ্বব্যাপী সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর ওপর নেতিবাচক প্রভাব পড়বে।
আইন অনুযায়ী, সব ব্র্যান্ডের সিগারেটের প্যাকেট হতে হবে জলপাই সবুজ রঙের। এতে ধূমপানের ক্ষতিকর প্রভাব সংক্রান্ত সতর্কতা ছবিসহ থাকা বাধ্যতামূলক। ব্র্যান্ডের রং ও লোগো ব্যবহার করা যাবে না। সরকারের আশা, এতে ধূমপায়ীর সংখ্যা কমবে। প্রতিবছর দেশটিতে ধূমপানজনিত বিভিন্ন অসুখে ১৫ হাজার মানুষ মারা যায়।
তবে সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো দাবি করছে, এর ফলে তাদের আর্থিক ক্ষতি হবে। ব্র্যান্ড ও লোগোর (ট্রেডমার্ক) ব্যবহার নিষিদ্ধের ব্যাপারটি মেধাস্বত্ব অধিকার (ইনটেলেকচুয়াল প্রপার্টি রাইটস) লঙ্ঘন করে। ফলে এটা সংবিধান পরিপন্থী। তবে আদালত রায়ে বলেছেন, 'আইনটি সংবিধানের বিপক্ষে যায় না।' মামলা পরিচালনায় সরকারের যে খরচ হয়েছে, তা পরিশোধ করতেও সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।
সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.