চারদিক-আসুন, মিলি স্কুলের প্রাঙ্গণে by মেহেদী মাসুদ

স্কুলের কথা মনে পড়ে? সেই ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুল? সেই ক্লাসরুম। খুব কাছের বন্ধু—অনেক দিন যার সঙ্গে দেখা হয়নি। তার কোনো ফোন নম্বরও কাছে নেই। থাকলে হয়তো যোগাযোগ করা যেত। কোথায় আছে, কী করছে? ছেলেমেয়ে কজন? আরও সব খবর।


প্রিয় শিক্ষক কিংবা নানা কারণে যে শিক্ষককে এখনো মনে পড়ে। সেই কড়া হেডস্যার...
তাঁরা এখন কেমন আছেন? শরীরটা ভালো তো!
স্কুলের সেই ছোট্ট মাঠে খেলাধুলা।
স্কাউট, বিএনসিসি আর রেড ক্রিসেন্টের ওই রুমগুলো...।
তিন তলার পাঠাগার?
আর সেই ঘণ্টা?
কদিন ধরেই সেই দিনগুলোর কথা খুব মনে পড়ছে। মনে হওয়ারই কথা। কারণ, আবার সবার সঙ্গে দেখা হবে—এই আশায় কাটছে দিনগুলো।
হ্যাঁ, কাল শুক্রবার ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুলের পুনর্মিলনী হবে। আমাদের এই স্কুল প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৬৫ সালে। সেই থেকে এখন পর্যন্ত এই স্কুল থেকে পাস করে বেরিয়েছেন অসংখ্য ছাত্র। প্রতিষ্ঠা পেয়েছেন। দেশ কিংবা বিদেশে নানা কাজ করছেন। নিজেদের কাজ দিয়ে উজ্জ্বল করছেন স্কুলের নাম। প্রতিষ্ঠিত হওয়ার পর দ্বিতীয় বারের মতো পুরো স্কুলের ছাত্রদের পুনর্মিলনী হচ্ছে কাল শুক্রবার। এর আগে হয়েছিল ২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি।
ওই পুনর্মিলনীর কথা মনে থাকবে আজীবন। কত বছর পর আবার সবার সঙ্গে দেখা হলো, কথা হলো। যেহেতু আয়োজনটা প্রথম ছিল, তাই অনেকেই আসতে পারেননি। রাতে বিভিন্ন টিভি চ্যানেলের খবরে আর পরদিন দেশের প্রথম সারির সব কটি পত্রিকায় ওই অনুষ্ঠানের ছবি দেখে, খবর পড়ে অনেকেরই চোখ ভিজে গিয়েছিল। না আসতে পারার যন্ত্রণাটা যেন আকাশ ছুঁঁয়েছিল।
খুব কাছাকছি সময়ে আবারও পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করার জন্য বারবার অনুরোধ আসতে থাকে ডেক্সসাতে। হ্যাঁ, ডেক্সসা—ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুলের প্রাক্তন ছাত্রদের সংগঠন। পুরো নাম ‘এক্স স্টুডেন্ট অ্যাসেসিয়েশন অব ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুল’।
এই সংগঠনের বয়স খুব বেশি নয়। মাত্র কয়েক বছর। কিন্তু এরই মধ্যে সংগঠনটি একটি পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজনসহ স্কুলকেন্দ্রিক নানা কার্যক্রম চালু করেছে। নিজস্ব ওয়েবসাইটসহ বিভিন্নভাবে স্কুলের প্রাক্তন ছাত্রদের (যাঁদের ঠিকানা পাওয়া গেছে) সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে। তাঁদের মাধ্যমে অন্যদেরও জানানোর চেষ্টা করছে।
ডেক্সসার ওয়েবসাইট www.dexsa.info। ফোন নম্বর ০১৭১৬৫৫৪৪২২।
গতকাল বুধবার স্কুলে ঢুকতেই মনটা ভরে গেল। চারদিকে সাজসাজ রব। স্কুলের বিল্ডিংয়ে নতুন রং দেওয়া হচ্ছে। নানা রঙের বাতি ঝুলছে। আমাদের সেই খেলার মাঠে তৈরি হচ্ছে বড় আকারের প্যান্ডেল। তৈরি হচ্ছে মঞ্চ। এখানে গান হবে, কথা হবে, স্মৃতিচারণা হবে—আরও কত কি!
আর স্কুলজুড়েই থাকবে বন্ধুদের জটলা। আড্ডা। শুভেচ্ছা বিনিময়। দেখা হবে সেই শিক্ষকদের সঙ্গেও।
ডেক্সসা আবারও আয়োজন করছে এই পুনর্মিলনী অনুষ্ঠান। অসংখ্য ছাত্র এখানে নাম নিবন্ধন করেছেন। জানা গেছে, শুধু এই অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বিদেশ থেকেও এসেছেন অনেকে।
সবার অনুভূতি মিলেমিশে কাল আমাদের সেই স্কুলে এক অন্য রকম পরিবেশ হবে।
পুনর্মিলনীর অনুষ্ঠান উদ্বোধন করা হবে বেলা আড়াইটায়। এই পর্ব একেবারেই ছোট। কারণ, মূল আকর্ষণ হলো সবার সঙ্গে দেখা হওয়া আর ফেলে আসা দিনগুলোর কথা শোনা। সঙ্গে গান আর অন্য কিছু সবার আনন্দে যোগ করবে অন্য রকম মাত্রা।
অনুষ্ঠান চলবে রাত ১০টা পর্যন্ত। কিন্তু এর রেশ থেকে যাবে পরবর্তী পুনর্মিলনী পর্যন্ত।
আপনি তো এই স্কুলের ছাত্র। আপনি আসছেন তো?

No comments

Powered by Blogger.