সপ্তাহের হালচাল-আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী by আব্দুল কাইয়ুম

পৌরসভা নির্বাচনে ফল বিপর্যয়ের জন্য আওয়ামী লীগের নেতারা বিদ্রোহী প্রার্থীদের দায়ী করে প্রমাণ করলেন যে তাঁরা নিজেদের দল সামলাতে অক্ষম। নিজের দলই যদি ঠিক করতে না পারেন, তাহলে দেশ ঠিক রাখবেন কীভাবে? রোগনির্ণয় যদি সঠিক হয়ে থাকে, তাহলে নেতারা হাত গুটিয়ে বসে আছেন কেন? এটা তো সাংঘাতিক কথা।


দলে শৃঙ্খলা না থাকলে যে কী ভয়াবহ পরিণতি ভোগ করতে হয়, তা আওয়ামী লীগের চেয়ে বেশি আর কে জানে! স্বাধীনতার পরপরই আওয়ামী লীগের নেতৃত্বে দলাদলি শুরু হয়। একপর্যায়ে ১৯৭৪ সালের এক ভোরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুহসীন হলে ছাত্রলীগ ও যুবলীগের সাত নেতাকে ব্রাশফায়ারে নির্মমভাবে হত্যা করা হয়। সেটা ছিল আরও ভয়াবহ রক্তক্ষয়ী অন্তর্দ্বন্দ্বের অশুভ সংকেত।
পঁচাত্তরের পট পরিবর্তনের পর আওয়ামী লীগ তো গেলই, দেশও গেল সামরিক স্বৈরাচারের করাল গ্রাসে। এখন যদি আবার আওয়ামী লীগের নেতারা মনে করেন, পৌর নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের প্রভাব এত দূর ছিল যে তাঁদের অনেক জেতা আসনে হারতে হয়েছে, তাহলে একে এক বড় বিপৎসংকেত হিসেবেই নিতে হবে। কিন্তু আওয়ামী লীগের নেতাদের মধ্যে সেই উপলব্ধি কোথায়?
অতীতেও দেখা গেছে, এবারও দেখা গেল, ক্ষমতায় গেলে আওয়ামী লীগের দাপুটে নেতারা অতি তৎপর হয়ে ওঠেন, আর দল ঝিমিয়ে পড়ে। এই দাপুটে মানে হলো লুটপাট, দখলবাজি। অতি পরিচিত দৃশ্যটি হলো টেন্ডারবাজি, চাঁদাবাজি, খাল-বিল-জমি দখল, খুনোখুনি, সন্ত্রাসসহ যাবতীয় অপকর্ম। আর এসব কাজে আধিপত্য বজায় রাখতে হয় বলেই দলাদলি, অভ্যন্তরীণ কোন্দল। সবাই না। কিন্তু এক ক্ষুদ্র অংশও যদি এসব কাজে লিপ্ত হয়, পুরো দলের গায়েই সেই কলঙ্ক লাগে। মানুষ বলে, ওই শুরু হয়ে গেছে দখলবাজি আর সহিংসতা। আজ দুই বছর পর এসে আওয়ামী লীগ নিজেরাই বিদ্রোহীদের ওপর দায় চাপাচ্ছে। অথচ ওই সব অপকীর্তি, দলাদলি তো চুপেচাপে হয়নি। প্রকাশ্যেই হয়েছে। আওয়ামী লীগ তখন কী করেছে?
ওরা বলবে, ব্যবস্থা নিয়েছে। হ্যাঁ, নিয়েছে, কিন্তু অনেক ক্ষেত্রেই ধারাবাহিকতা রক্ষা পায়নি। আগারগাঁওয়ের আওয়ামী লীগের নেতা ফজলুল হক হত্যার পেছনে যে ওই এলাকার মাদকসম্রাটদের হাত রয়েছে, তা সবাই জানে, জানেন না শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা! গ্রেপ্তার করা হয়েছে আওয়ামী লীগের স্থানীয় কয়েকজন নেতা-কর্মীকে। কিন্তু মূল হোতা এখনো ধরাছোঁয়ার বাইরে। কেন? একটু খোঁজ নিলেই তো জানা যায়, পেছনে কে কলকাঠি নেড়েছে। সামনে সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী নিয়ে দলাদলি ছিল। অনেকের ধারণা, এ জন্যই দলের স্থানীয় নেতাকে প্রাণ দিতে হয়েছে। তাহলে দলের আর থাকে কী?
লক্ষ্মীপুরে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী তিনজন। পরিতাপের বিষয় হলো, যিনি দলের মনোনয়ন পেয়েছেন, তিনি হলেন লক্ষ্মীপুরে ‘সন্ত্রাসের গডফাদার’ হিসেবে খ্যাত আবু তাহের। ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের বিগত সরকারের ভাবমূর্তি নষ্ট করেছিলেন যে কয়জন ‘গডফাদার’, তাঁদের একজন ছিলেন এই ব্যক্তি। গতকাল নির্বাচন চলার সময় ভোটকেন্দ্র দখল করে নেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। এ অবস্থায় বিএনপি সেখানে নির্বাচন বর্জন করেছে। আওয়ামী লীগে কি নেতার এতই সংকট যে বেছে বেছে সেই ব্যক্তিকেই সমর্থন দিতে হলো? তাঁকে তো আগেই দল থেকে বহিষ্কার করা উচিত ছিল। অথচ তাঁকেই স্থানীয় রাজনীতিতে নায়কের মর্যাদা দেওয়া হয়েছে। গতকাল ফেনীতেও বুথ দখল, ব্যালট পেপার ছিনতাই ও প্রতিপক্ষের এজেন্টদের মারধর করে বের করে দেওয়ার অভিযোগে বিএনপি নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। নোয়াখালীতেও একই অবস্থা। এসব ঘটনা আওয়ামী লীগের জন্য কাল হয়ে দাঁড়াবে।
মনে হয়, মনোনয়ন-প্রক্রিয়ায় বেশ ত্রুটি ছিল। আওয়ামী লীগের একজন জ্যেষ্ঠ নেতার মতে, এবার যাঁরা আওয়ামী লীগের সমর্থন (মনোনয়ন) পেয়েছেন, তাঁদের অধিকাংশই পেয়েছেন এলাকার সাংসদের আশীর্বাদে। তাঁরা মূলত সাংসদের পেটোয়া বাহিনীর সদস্য হিসেবেই গুরুত্ব পেয়েছেন। যদিও তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের সুপারিশ গ্রহণের কথা বলা হয়েছে, কিন্তু অনেক ক্ষেত্রেই সেটা সম্ভব হয়নি। স্থানীয় সাংসদদের প্রভাবে এলাকার সিদ্ধান্ত এসেছে অনেক ক্ষেত্রে।
কোনো কোনো পৌরসভায় বিএনপি-সমর্থিত বা ওই মহলের অথবা স্বতন্ত্র প্রার্থী জিতেছেন, যাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। আওয়ামী লীগ যাঁকে সমর্থন দিয়েছে, সেই প্রার্থী অনেক পেছনে পড়ে গেছেন। তিনি যদি না দাঁড়াতেন, তাঁর বদলে যদি কথিত বিদ্রোহী প্রার্থীকে আওয়ামী লীগ সমর্থন দিত, তাহলে হয়তো সেখানে আওয়ামী লীগেরই জেতার সম্ভাবনা থাকত। গাইবান্ধা পৌরসভায় নির্দলীয় প্রার্থী জিতেছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। আর আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী ছিলেন চতুর্থ অবস্থানে। এখানে যদি আওয়ামী লীগের একজন প্রার্থী থাকতেন, তাহলে হয়তো তিনিই জিততেন। এখন আওয়ামী লীগকেই ভেবে দেখতে হবে, এ ধরনের পরাজয়ের কারণ কি বিদ্রোহী প্রার্থী, না দলের ত্রুটিপূর্ণ মনোনয়ন।
রাজশাহীতে ১১টি পৌরসভার মধ্যে চারটিতে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী জিতেছেন, এর বাইরে একজন বিদ্রোহী এবং আরেকজন বিদ্রোহী না হলেও দলের সমর্থনবঞ্চিত প্রার্থী জিতেছেন। স্থানীয় নেতারা দাবি করেছেন, এই দুজন ‘বিদ্রোহী’ প্রার্থীকে এলাকার কর্মীরাই জিতিয়ে এনেছেন। কারণ হিসেবে তাঁরা মনে করেন, মনোনয়ন বা দলীয় সমর্থন ত্রুটিপূর্ণ ছিল। স্থানীয় নেতাদের সঙ্গে কথা বলেছেন, এমন একজন নেতার কাছ থেকে এই মূল্যবান তথ্য জানা গেছে। যদি খবরটি সত্য না হয়, ক্ষতি নেই। কারণ মনোনয়নের ত্রুটি-সম্পর্কিত অভিযোগ তাতে বিন্দুমাত্র হালকা হয় না। সেই বিদ্রোহী প্রার্থীরা নিশ্চয়ই স্থানীয় আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের ভোট ছাড়া জয়লাভ করেননি।
বিদ্রোহী প্রার্থী থাকে কেন? যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে কি না, সেটা আগে নিশ্চিত হতে হবে। অযোগ্য প্রার্থীকে সমর্থন দিয়ে যোগ্য প্রার্থীদের ‘বিদ্রোহী’ বানানো কোনো কাজের কথা নয়। এখানে নেতৃত্বকে খুব গভীরে চিন্তাভাবনা করতে হবে। যদি যোগ্য প্রার্থী দেওয়া হতো, তাহলে অযোগ্য এবং সমাজে পরিত্যক্ত নেতারা দাঁড়ালেও ক্ষতি করতে পারতেন না।
এখানে কেন্দ্রীয় নেতৃত্বও দায় এড়াতে পারেন না। বিদ্রোহী প্রার্থী হঠাৎ করে গজায়নি। যাঁরা দলের কেন্দ্রীয় নেতৃত্বে রয়েছেন, তাঁরা প্রার্থীর ব্যাপারে এত নির্লিপ্ত থাকলেন কীভাবে? বিদ্রোহী প্রার্থীর জন্য যদি এমন বিপর্যয়ের মুখে পড়তে হয়, তাহলে তো আগে থেকেই নেতৃত্বের টের পাওয়ার কথা এবং সে অনুযায়ী ব্যবস্থাও নেওয়া যেত। আসলে এখানে নেতাদের এক ধরনের আত্মতৃপ্তি কাজ করেছে। শেষ মুহূর্তে যখন বিপদ বড় হয়ে দেখা দিয়েছে, তখন সময় শেষ।
আওয়ামী লীগের মধ্যম সারির একজন নেতাকে নির্বাচনের ফলাফল সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি এক ধরনের ষড়যন্ত্রের আভাস দিয়ে বলেন, প্রথম নির্বাচনের আগের দিন শেয়ারবাজারে যে রেকর্ড দরপতন ঘটল, সেটা লক্ষ করেছেন? আবার ঢাকা বিভাগের নির্বাচনের আগের দিনও সূচকে বেশ বড় ধরনের উত্থান-পতন ছিল! তাঁর মতে, নানা দিক থেকেই ষড়যন্ত্র হচ্ছে। এটা সত্যিই অভিনব চিন্তা। শেয়ারে দরপতন ঘটিয়ে কোনো মহল বা গোষ্ঠী যদি পৌর নির্বাচনে বাজিমাত করতে চায়, তাহলে সরকার কোথায়? তাদের যে এত এত সংস্থা, তারা কী করছে? এত বিপুলসংখ্যায় নির্বাচিত হয়ে ক্ষমতা পেলেন, আর কিছু ষড়যন্ত্রকারী লেগে গেল শেয়ারবাজারে! ষড়যন্ত্র না খুঁজে বরং দলের ভেতরের ক্ষতিকর লোকজনের দিকে দৃষ্টি দেওয়া দরকার।
তবে আওয়ামী লীগের অনেক নেতাই মনে করেন, তাঁদের আসল ভিত্তি গ্রামের কৃষক ও গরিবদের মধ্যে। কৃষক সুলভ মূল্যে সার-বীজ-ডিজেল পেয়েছেন। কার্ড পেয়েছেন। তাঁরা মোটামুটি ভালো আছেন। বিপরীতে পৌর এলাকার মানুষ বিশেষভাবে বিদ্যুৎ, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আইনশৃঙ্খলার অবনতির শিকার। তাঁদের মধ্যে আওয়ামী লীগের জনপ্রিয়তা হ্রাস পেয়েছে। যদি তা-ই হয়, তাহলেও প্রশ্ন, দুই বছরে কেন বিদ্যুতের লক্ষণীয় অগ্রগতি হলো না? উৎপাদন বেড়েছে, কিন্তু লোডশেডিং তো কমেনি। এটা ঠিক যে এক দিনে বিদ্যুতের সমস্যা যাবে না। কিন্তু সমাধানের পথে যে অগ্রগতি হচ্ছে, সেটা কেন সবার কাছে দৃশ্যমান নয়? আর আইনশৃঙ্খলার অবনতি কেন রোধ করা যায় না? যদি আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগের লোকজন সন্ত্রাস-চাঁদাবাজিতে লিপ্ত হয়, তাহলে পুলিশ অসহায়। যতই বলা হোক না কেন, দলের লোকও ছাড় পাবে না, বাস্তব হলো এই যে ধরতে গেলেই খাগড়াছড়িতে বদলি। নারায়ণগঞ্জ পৌর এলাকা থেকে শামীম ওসমানের সমর্থনে লাগানো ব্যানার অপসারণ করা হলে এক কর্মকর্তার হাত কেটে নেওয়ার হুমকি দিয়েছেন জেলা যুবলীগের প্রচার সম্পাদক ও পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী জহিরুল ইসলাম ভূঁইয়া ওরফে ক্যাঙ্গারু পারভেজ। খবরটা ১৬ জানুয়ারি প্রথম আলোয় বেরিয়েছে। সেই ক্যাঙ্গারুকে পুলিশ কী করেছে? তিনি তো তালিকাভুক্ত সন্ত্রাসী। আর শামীম ওসমানের নাম তো সবাই জানেন। তাঁরা কেন আজও এত শক্তিশালী? তাঁদের ক্ষমতার উৎস কী? ক্ষমতাসীনদের কোনো না কোনো মহলের আশীর্বাদ ছাড়া তাঁরা কীভাবে এমন দোর্দণ্ড প্রতাপে চলতে পারছেন?
সুতরাং বিদ্রোহী-টিদ্রোহী কোনো ব্যাপার নয়। আসল কথা হলো, নিজেদের দল থেকে আগে বিতর্কিত ব্যক্তিদের দূর করতে হবে। প্রথম আলো অনলাইন জরিপে প্রশ্ন রাখা হয়েছিল, মহাজোটের খারাপ ফলাফলের কারণ বিদ্রোহী প্রার্থী—আওয়ামী লীগের নেতাদের এই দাবির সঙ্গে আপনি একমত কি না? দেখা গেল, সাড়ে ৭৭ শতাংশ উত্তরদাতাই এই দাবির সঙ্গে একমত হতে পারেননি। কারণ পরিষ্কার। যাঁরা কম্পিউটারে ভোট দেন, তাঁরা তো পড়াশোনা জানা মানুষ। দিনদুনিয়ার খবর তাঁরা রাখেন। ‘বিদ্রোহী’ প্রার্থীর দোহাই তাঁরা মানবেন কেন? তাঁরা তো দিব্য চোখেই দেখছেন, দেশে কী চলছে। সাফল্য নেই তা নয়। কিন্তু মানুষ তো হাতে হাতে ফল চায়। এক যানজটেই ঢাকার দেড় কোটি মানুষ নাকাল। এর প্রভাব কি সারা দেশে পড়ছে না? দাম বাড়ছে, মধ্যবিত্তের আয়ও কিছুটা বেড়েছে। কিন্তু তার মানে এই নয় যে, অবিরামভাবে দাম বেড়েই যাবে। মানুষের মধ্যে একটা আতঙ্ক কাজ করছে। এর সার্বিক প্রতিফলন অনলাইন জরিপে পড়েছে।
স্থানীয় নির্বাচন আর জাতীয় নির্বাচন নিশ্চয়ই আলাদা। কিন্তু এটা তো অস্বীকার করা যায় না যে পৌর নির্বাচনে আওয়ামী লীগ আশানুরূপ জয়লাভ না করায় বিরোধী দল ও জোট, বিএনপি মহল উজ্জীবিত হয়েছে, আর ক্ষমতাসীন আওয়ামী মহল হয়েছে আশাহত। এর একটি প্রতিফলন জাতীয় নির্বাচনেও পড়বে। এখন আওয়ামী লীগের নেতারা যে মনে করছেন, গ্রামে তাঁদের ভিত্তি ভালো। সেই ভালো যে কতটা ভালো, তা দেখার জন্য আমাদের আগামী ইউনিয়ন পরিষদের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে প্রার্থী নির্বাচন ও দলীয় শৃঙ্খলা কঠোরভাবে মেনে চলার ওপর এখন থেকেই দলকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।
সামনে এক পা এগিয়ে যাওয়ার জন্য এখন আওয়ামী লীগকে দুই পা পিছিয়ে দল ঠিক করার দিকে মনোযোগ দিতে হবে। টেন্ডারবাজ, সন্ত্রাসীদের ঝেঁটিয়ে বিদায় করাই হবে প্রথম সাংগঠনিক কর্মসূচি। তাতে দলও বাঁচবে, দেশও বাঁচবে।
আব্দুল কাইয়ুম: সাংবাদিক।
quayum@gmail.com

No comments

Powered by Blogger.