ধাঁধা দুনিয়া

ছবির ধাঁধা  যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জন্ম নেওয়া ৩৩ বছর বয়সী এ তারকার বাবা একজন প্রখ্যাত ভারতীয় সংগীতজ্ঞ। গান গাইতে গিয়ে তাই সংগীতজ্ঞ বাবার প্রভাব থেকে দূরে থাকার জন্য সব সময় লড়াই করেন।
 অল্প বয়স থেকেই পিয়ানো, গিটার ও স্যাক্সোফোন বাজাতে পারদর্শী।


পিয়ানোর প্রতি নিজের ভালোবাসা প্রকাশ করতে গিয়ে বলেন, ‘পিয়ানো ছাড়া আমি আসলেই জানি না কোথায়, কীভাবে ঠিকমতো দাঁড়িয়ে থাকতে হয়। বুঝতে পারি না আমার হাত কী কাজে ব্যবহার করব।’
 গান করতে গিয়ে পাশে পেয়েছেন হ্যারিস, অ্যাডাম লেভি ও রিচার্ড জুলিয়ানের মতো প্রতিভাবান বন্ধুদের। বিশ্বব্যাপী প্রথম অ্যালবাম ‘কাম অ্যাওয়ে উইথ মি’-এর ২০ মিলিয়ন কপি বিক্রি হওয়ার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। গ্রামি অ্যাওয়ার্ড আসরেও পুরস্কার জিতে নিয়ে চিনিয়েছেন নিজের জাত।
 টু উইকস নোটিশ চলচ্চিত্রতে অভিনয়ের মাধ্যমে প্রথম আগমন বড় পর্দায়। ২০০৩ সালের শেষের দিকে গুজব উঠেছিল এই শিল্পী ও তাঁর বাবার মধ্যকার সম্পর্কের টানাপোড়েন নিয়ে ছবি বানাবেন ভারতীয় পরিচালক দেব আনন্দ। বাবা ও মেয়ের অনিচ্ছার কারণে এ গুজব আর সত্যি হয়ে ওঠেনি।
 বিখ্যাত গীতিকার লি আলেকজান্ডারের সঙ্গে নিজের প্রথম অ্যালবামে কাজ করতে গিয়ে সম্পর্কে জড়ান তিনি। আট বছরের সম্পর্কের ইতি টানলেও গানের জগতে একসঙ্গে কাজ করতে কোনো আপত্তি নেই এ তারকার।
 খুব শিগগির মুক্তি পেতে যাচ্ছে তাঁর গানের অ্যালবাম ‘লিটল ব্রোকেন হার্টস’। গ্রামি অ্যাওয়ার্ড আসরে আবারও তাঁর জয়জয়কার দেখার প্রত্যাশা নিয়ে অপেক্ষা করছেন ভক্তরা।
বইয়ের পোকা
মাঝি, বলেছিল, ‘সাঁঝবেলা জোয়ার আলি নৌকো ছাড়বো। ঠ্যান্ডায় ঠ্যান্ডায় পার হ’য়ে যাবো। কোনো ভয় নাই। ত্যাতোক্ষণ জিরিয়ে নেন্ এট্টু।’ অপরিসর খালের ভেতর নৌকো। এপার থেকে ওপারে যেন লাফ দিয়ে পার হওয়া যাবে—এমন সরু, বিশেষ ক’রে যেখানে ঐ দু’দিকের বুনো গাছপালা খালটাকে জাপটে ধরেছে দু’দিক থেকে। জোয়ারের সময় তো গাছগুলো গায়ে গায়ে লেগে যায়, এখন ভাটার সময়, একটু স’রে আছে, স’রে-স’রে আছে। ঐ গাছগুলোর সত্যি কঠিন জান্ , নোনা পানি খেয়ে-খেয়ে নোনা পানির মধ্যে যে কি ক’রে বেঁচে আছে। মাঝিদের কাছ থেকে এটুকু তথ্য জোগাড় করেছে মন্টু। মন্টু নৌকোর বাইরে ব’সে আছে, ছই-এর কাছাকাছি, গলুই-এর থেকে বেশ দূরে। ওর আর ভাই-বোনগুলো তো সেই দুপুরবেলা ছই-এর ভেতরে সেঁধিয়েছে, আর বেরোয় না। দেশ-গাঁয়ের মানুষ বটে ওরা, কিন্তু ওদের গাঁয়ে নদী নেই।
আলোচিত একটি উপন্যাসের শুরুর অংশ এটি। বলতে হবে উপন্যাসটি ও এর লেখকের নাম কী?
সংগ্রহ: কিঙ্কর আহসান

No comments

Powered by Blogger.