ফুকুশিমা বিপর্যয়ের এক বছর-বিদ্যুৎ উৎপাদনে পরমাণুশক্তির ওপর নির্ভরতা কমছে by রাহীদ এজাজ

ফুকুশিমায় পারমাণবিক বিপর্যয়ের পর বিদ্যুৎ উৎপাদনে পরমাণুশক্তির ওপর নির্ভরতা কমিয়ে আনছে জাপান। এরই অংশ হিসেবে আগামী জুনে দেশটির সমন্বিত জ্বালানিনীতিতে পরিবর্তন আসছে। জাপানের প্রস্তাবিত নতুন নীতিমালায় বিদ্যুৎ উৎপাদনে গ্যাস ও কয়লার মতো চিরাচরিত উৎসের পাশাপাশি প্রাধান্য থাকছে সৌরশক্তির ওপর।


জাপানের মন্ত্রিপরিষদ বিভাগের বৈশ্বিক যোগাযোগ শাখার পরিচালক নরিইউকি শিকাতা গতকাল বুধবার টোকিওতে তাঁর দপ্তরে প্রথম আলোকে এ তথ্য জানান। এশিয়ার বৃহৎ অর্থনীতির দেশটিকে ইতিহাসের ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষায় অপেক্ষায় থাকতে হবে আগামী তিন থেকে পাঁচ বছর। দুর্ঘটনা-পরবর্তী উদ্ধার কর্মকাণ্ড শেষে এখন পুনর্গঠনে পুরোপুরি ব্যস্ত জাপান সরকার।
দুর্যোগ মোকাবিলা বিষয়ে সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলাপের সময় নরিইউকি শিকাতা এ প্রতিবেদকের কাছে এ মন্তব্য করেন। জাপানে ‘৩/১১ বিপর্যয়’ নামে পরিচিত ওই দুর্ঘটনার প্রথম বার্ষিকীতে আন্তর্জাতিক গণমাধ্যমকর্মীদের ‘পূর্ব জাপানের ভয়াবহ ভূমিকম্প থেকে পরিত্রাণে জাপানের প্রয়াস’ শিরোনামে এক কর্মসূচির আয়োজন করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় ১০টি দেশের আমন্ত্রিত গণমাধ্যমকর্মীরা দুই সপ্তাহের সফরে এখন জাপানে রয়েছেন।
জাপানের অর্থ, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানির (টেপকো) মালিকানাধীন ফুকুশিমা দাইচি বিদ্যুৎ প্রকল্পটি ২০১১ সালের ৩ মার্চ রিখটার স্কেলে ৯ মাত্রার ভূমিকম্প ও সুনামির কবলে পড়ে। এরপর ওই দুর্ঘটনায় ১৫ হাজার ৭০০ জন প্রাণ হারায়। আহত হয় পাঁচ হাজার ৭০০ জন। আর নিখোঁজ হয় সাড়ে চার হাজার মানুষ। পারমাণবিক বিপর্যয়ের পর দুর্ঘটনাস্থলের আশপাশ থেকে সরিয়ে নেওয়া হয় এক লাখ ২৪ হাজার মানুষকে।
জাপানের মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা নরিইউকি শিকাতা বলেন, ‘দুর্ঘটনা-পরবর্তী পুনর্বাসনে তিন থেকে পাঁচ বছর লাগবে বলে আমাদের ধারণা। আমরা উদ্ধার-পরবর্তী কর্মসূচির ওপর অর্থাৎ পুনর্গঠনে জোর দিচ্ছি। তবে এটা ঠিক যে একেক জায়গায় পরিস্থিতি একেক রকম। ধরা যেতে পারে, তেজস্ক্রিয়ার বিকিরণ থেকে কোনো এলাকা একেবারে ঝুঁকিমুক্ত। তার মানে এটা নয় যে পুরো অঞ্চল তেজস্ক্রিয়ার প্রভাব থেকে পুরোপুরি বেরিয়ে এসেছে বা নিরাপদ।’
এ অবস্থায় জাপান জ্বালানি উৎপাদন নিয়ে নতুন কিছু ভাবছে কি না, জানতে চাইলে শিকাতা বলেন, ‘৩/১১ বিপর্যয় আমাদের নতুন করে ভাবনার খোরাক জুগিয়েছে। ওই দুর্ঘটনার আগে জাপানের পরিকল্পনা ছিল ২০৩০ সালের মধ্যে জ্বালানি উৎপাদনে পরমাণুশক্তির ওপর নির্ভরতা ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হবে। উৎপাদন ব্যয় কম বলে আমাদের এ নীতি ছিল। বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানির চেয়ে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে তো খরচ কম। কিন্তু ফুকুশিমা বিপর্যয়ের পর আমাদের ভাবার সময় এসেছে জ্বালানিনীতি নিয়ে। পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে পরিবেশের ক্ষতি আর পারমাণবিক বর্জ্যের জন্য যে খরচ হবে, তার নিরিখেই লাভ-ক্ষতির হিসাব করতে হবে।’
শিকাতা বলেন, ‘জ্বালানিনীতি পর্যালোচনায় আমরা তিনটি বিষয়ের ওপর জোর দেব। প্রথমত, পরমাণুশক্তির ওপর নির্ভরতা কমানো; দ্বিতীয়ত, নবায়নযোগ্য উৎসের ওপর গুরুত্বারোপ; তৃতীয়ত, আমাদের জ্বালানি ব্যবহারে অপচয় রোধের মাধ্যমে জ্বালানি সক্ষমতা বাড়ানো।’ এ পর্যন্ত পুনর্গঠনকাজে চলতি বাজেটে ২৪০ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে বলে জানান তিনি।
নরিইউকি শিকাতা বলেন, ‘বর্তমানে জাপানের ৫৪টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মাত্র তিনটিতে উৎপাদন হচ্ছে। আপাতত দেশে বিদ্যুতের কোনো সংকট নেই। প্রাকৃতিক গ্যাস আমদানির মাধ্যমে বিদ্যুতের চাহিদা মেটানো হচ্ছে। যদিও এটি স্বল্পমেয়াদি পদক্ষেপ। কারণ, আগামী গ্রীষ্মে ১০ শতাংশ বিদ্যুৎ ঘাটতির পূর্বাভাস রয়েছে। তাই ভবিষ্যতের পরিস্থিতি মোকাবিলার কথাই এখন আমরা ভাবছি।’

No comments

Powered by Blogger.