আমিনবাজারে ছয় ছাত্র হত্যা-জড়িত পুলিশের বিচার দাবি by নজরুল ইসলাম ও গোলাম মর্তুজা

ঢাকার উপকণ্ঠে আমিনবাজারের বড়দেশী গ্রামে পিটুনিতে নিহত ছয় ছাত্রের বিরুদ্ধে ডাকাতির কোনো প্রমাণ পায়নি পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কর্মকর্তারাও। এর আগে এ ঘটনায় গঠিত বিচার বিভাগীয় ও পুলিশের তদন্ত কমিটিও একই মত দেয়।


এখন ওই ছয় ছাত্রের স্বজনেরা এ হত্যাকাণ্ডের জন্য আবারও পুলিশকে দায়ী করছেন। পরিবারের অভিযোগ, হত্যার পর ছয় ছাত্রের পরিচয় জানার পরও তড়িঘড়ি করে নিহত ছাত্রদের বিরুদ্ধে স্থানীয় একজনকে দিয়ে ডাকাতির মামলা করিয়েছে পুলিশ। এ হত্যাকাণ্ডের পেছনে ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তাদের ইন্ধন ছিল বলে তাঁদের দাবি। তাঁরা ওই পুলিশ সদস্যদের গ্রেপ্তার চেয়েছেন। গত বছরের ১৭ জুলাই শবে বরাতের রাতে বড়দেশী গ্রামে রাজধানীর দারুস সালাম ও শ্যামলী এলাকার ছয় ছাত্রকে পিটিয়ে মারা হয়। নিহত ছাত্ররা হলো: শামস রহিম ওরফে শাম্মাম, ইব্রাহিম খলিল, শেখ টিপু সুলতান, তৌহিদুর রহমান ওরফে পলাশ, কামরুজ্জামান ওরফে কান্ত ও সিতাব জাবির। এ ঘটনায় আল আমিন নামের আরেক তরুণ বেঁচে যান।
জানতে চাইলে ঢাকা জেলার পুলিশ সুপার মো. মিজানুর রহমান প্রথম আলোকে বলেন, বিচার বিভাগীয় তদন্ত কমিটি সাভার থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমানসহ নয় পুলিশ সদস্যের ব্যর্থতাকে দায়ী করে তাঁদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন। নিহত ছাত্রদের স্বজনদের বক্তব্যের ভিত্তিতে পুলিশ সদস্যদের গ্রেপ্তার করা যায় না। অভিযোগ থাকলে তাঁরা আদালতকে জানাতে পারেন।
নিহত ছাত্র কামরুজ্জামানের বাবা আবদুল কাদের প্রথম আলোকে বলেন, ‘ওরা যে ডাকাত নয়, এটা পুলিশ বুঝতে পেরেও আবদুল মালেক নামের এক ব্যক্তিকে দিয়ে তাঁদের বিরুদ্ধে ডাকাতি মামলা করিয়েছে। এখন সেই ডাকাতি মামলার বাদীও পলাতক। তিনি বলেন, ‘যারা এই ডাকাতি মামলা করছে বা করাইছে, তারা নিশ্চয়ই সব জানে। আমি এদের গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদের দাবি জানাই।’
টিপু সুলতানের বাবা মুক্তিযোদ্ধা শেখ আবদুর রশীদ নিয়মিত মামলার তদন্ত নিয়েও অসন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, যারা মারছে তারা তো হাওয়া হয়ে যায়নি। তারা এখনো ওখানে আগের মতোই রয়েছে। কিন্তু পুলিশ তাদের ধরছে না।
সিতাব জাবিরের মা শাহনাজ পারভীন বলেন, ‘আমরা একটা ফল চাই, ছেলে হত্যার বিচার চাই। কিন্তু তদন্ত এগোচ্ছে খুব ধীরগতিতে।’
শামস রহিমের বাবা সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম আমিনুর রহিম বলেন, তাঁদের মারার পর কেন একটা সাজানো ডাকাতি মামলা দেওয়া হলো, তা-ও এখনো পরিষ্কার নয়। ছয় ছাত্র হত্যার বিচার হতে হলে এই বিষয়টি পরিষ্কার করা খুবই জরুরি।
নাম প্রকাশ না করার শর্তে নিহত একজনের অভিভাবক বলেন, ‘তদন্ত যে গতিতে এগোচ্ছে, তাতে আমরা মোটেই সন্তুষ্ট নই। তদন্তে কর্তৃপক্ষের পুরোপুরি আন্তরিকতা রয়েছে কি না, সে বিষয়েও আমরা সন্দিহান।’
ওই ঘটনায় সাভার থানায় দুটি মামলা হয়। সাভার থানার উপপরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বাদী হয়ে ‘গণপিটুনি দিয়ে অজ্ঞাতনামা ডাকাত’ মারার অভিযোগে ৫০০-৬০০ গ্রামবাসীর বিরুদ্ধে মামলা করে। আর নিহত ছয়জনকে আসামি করে টাকা লুটের অভিযোগে মামলা করেন বালু ব্যবসায়ী আবদুল মালেক।
দুটি মামলাই তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সহকারী পুলিশ সুপার সিরাজুল হক প্রথম আলোকে বলেন, নিহত ছয় শিক্ষার্থী ডাকাত ছিল না বলে তদন্তে নিশ্চিত হওয়া গেছে। মাদকসেবীদের সঙ্গে কিছু সন্ত্রাসী তাদের পিটিয়ে হত্যা করে। খুনিদের সবাইকে চিহ্নিত করা হয়েছে। ইতিমধ্যে সাইফুল ইসলাম, ফরিদউদ্দিন, রাজীবসহ পাঁচজনকে কয়েক দিন আগে গ্রেপ্তার করা হয়েছে। তাদের আগামী সোমবার রিমান্ডের আবেদন শুনানির জন্য ধার্য রয়েছে। তদন্ত এখন মাঝ পর্যায়ে। হত্যাকারীদের গ্রেপ্তার করে শিগগিরই আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হবে। তিনি বলেন, ঘটনার তদন্তে পুলিশের গাফিলতি পাওয়া গেছে। তবে সেটি তদন্ত করছে ঢাকার পুলিশ সুপার।
বিচার বিভাগীয় এবং পুলিশের তদন্ত কমিটি ঘটনাস্থলে উপস্থিত পুলিশের দুই এসআই হারেস শিকদার, আনোয়ার হোসেনসহ আটজনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ এনেছে। পুলিশের কমিটি সাভার থানার তৎকালীন ওসি মাহবুবুর রহমানসহ নয়জন পুলিশের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। বর্তমানে ওসিসহ নয়জন পুলিশ বরখাস্ত রয়েছে। এই নয়জনের বিরুদ্ধে পুলিশের বিভাগীয় মামলার বিচার চলছে। বিভাগীয় মামলার বিচারক ঢাকা জেলার পুলিশ সুপার ঘটনাটির তদন্ত করছেন। এ ব্যাপারে পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, বিভাগীয় মামলার তদন্ত এখন শেষ পর্যায়ে।

No comments

Powered by Blogger.