সিরিয়ায় গৃহযুদ্ধের আশঙ্কা আরব লিগ-প্রধানের

সংঘাতবিক্ষুব্ধ সিরিয়ায় গৃহযুদ্ধের আশঙ্কা প্রকাশ করেছেন আরব লিগের প্রধান নাবিল এল আরাবি। এদিকে আরব লিগের পর্যবেক্ষক দলের সিরিয়া পরিদর্শন প্রেসিডেন্ট বাশার আল আসাদের দমন-পীড়ন বন্ধ করতে ব্যর্থ হয়েছে অভিযোগ করে পর্যবেক্ষক দলের কয়েকজন সদস্য সিরিয়া থেকে চলে গেছেন।
মিসরের আল হায়াত টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে গতকাল শুক্রবার আরব লিগের প্রধান নাবিল এল আরাবি বলেন, ‘আমি সিরিয়ায় গৃহযুদ্ধের আশঙ্কা করছি। আমরা সেখানে যা দেখছি এবং শুনছি, তাতে মনে হচ্ছে, সহিংসতা গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে।’ তিনি আশঙ্কা করেন, ‘সিরিয়ায় কোনো সমস্যা হলে তা প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়বে।’
গত ২৬ ডিসেম্বর আরব লিগের একটি পর্যবেক্ষক দল সিরিয়া পরিদর্শন শুরু করে। পর্যবেক্ষক দলের নেতৃত্ব দিচ্ছেন সুদানের সামরিক গোয়েন্দা কর্মকর্তা জেনারেল মুস্তাফা আল-দাবি। আরব লিগের শান্তি-প্রক্রিয়া বাস্তবায়নের অগ্রগতি দেখতে সিরিয়ায় যায় পর্যবেক্ষক দলটি।
সাক্ষাৎকারে আরব লিগের প্রধান নাবিল এল আরাবি পর্যবেক্ষক দলের প্রতিবেদনকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যা দেন। তবে বলেন, ‘পর্যবেক্ষকেরা সিরিয়ায় প্রবেশের পর হত্যাকাণ্ডের সংখ্যা অনেকে কমে গেছে, এ ব্যাপারে কোনো সংশয় নেই।’
আগামী ১৯ ও ২০ জানুয়ারি আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে পর্যবেক্ষক দলের প্রতিবেদন উপস্থাপন করার কথা। সিরিয়ার সরকারবিরোধীরা অভিযোগ করছে, এর মাধ্যমে প্রেসিডেন্ট আসাদকে দমন-পীড়ন চালানোর আরও সময় দেওয়া হচ্ছে। নাবিল এল আরাবি বলেন, ওই বৈঠকে সিদ্ধান্ত হবে, পর্যবেক্ষক দল তাদের কাজ চালিয়ে যাবে কি না।
গত সপ্তাহে পর্যবেক্ষক দল ছেড়ে যাওয়া আলজেরীয় আনোয়ার মালেক বলেন, আরব লিগের পর্যবেক্ষক দলের পরিদর্শনের সময়ও সরকারের দমন-পীড়ন বন্ধ হয়নি। তাই তিনিসহ কয়েকজন সিরিয়া ছেড়ে চলে যান। তিনি দাবি করেন, আরও অনেক পর্যবেক্ষক চলে গেছেন। এর মধ্যে মরক্কো ও মিসরের পর্যবেক্ষকও রয়েছেন। মালেক বলেন, ‘আমি সংখ্যা বলতে পারব না। তবে অনেকেই সিরিয়া ছেড়েছেন। তাঁদের সঙ্গে কথা বললে স্পষ্ট হবে, তাঁরা কতটা ক্ষুব্ধ।’ তিনি আরও বলেন, সিরিয়া সরকার অনুমতি দিচ্ছে না বলে অনেকেই পর্যবেক্ষক দল ছেড়ে আসতে পারছেন না।
নাম প্রকাশ না করার শর্তে একজন পর্যবেক্ষক গতকাল বলেন, তিনি সিরিয়া ছেড়ে যাওয়ার পরিকল্পনা করছেন। কারণ, এই মিশন জনগণের কোনো কাজে আসছে না।
যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস অভিযোগ করেছে, গত বৃহস্পতিবারও ২২ জনকে হত্যা করা হয়েছে। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.