একটু দুশ্চিন্তাতেই থাকবেন ফার্গি

বোল্টন ওয়ান্ডারার্স কোনো ‘ওয়ান্ডার’ ঘটাবে, সে সম্ভাবনা কমই। তার পরও আজ সঙ্গে কিছু বাড়তি চুইংগাম রাখতে পারেন অ্যালেক্স ফার্গুসন। টেনশনের সময়টায় তাঁর সবচেয়ে প্রিয় সঙ্গী এই চুইংগাম। আজ একটু বাড়তি টেনশনও যে তাঁর হবে! কারণ, ম্যানচেস্টার ইউনাইটেডের হুট করে ক্ষয় রোগে পেয়ে বসা। লিগে প্রথম ১৮ ম্যাচে মাত্র একটি পরাজয়।


সেই ম্যানচেস্টার ইউনাইটেড টানা দুই ম্যাচে হেরে বসল! ২০১১ শেষ হয়েছিল পয়েন্ট টেবিলের তলানির দল ব্ল্যাকবার্ন রোভার্সের কাছে ২-৩ গোলে হেরে। আর বছর শুরু হয়েছে নিউক্যাসলের বিপক্ষে ৩-০ গোলের পরাজয় দিয়ে। আর সেই ফাঁকে ৩ পয়েন্টে এগিয়ে গেছে ম্যানচেস্টার সিটি।
এর মাঝে অবশ্য এফএ কাপের তৃতীয় রাউন্ডে ম্যানচেস্টার সিটিকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে এসেছে ম্যানইউ। তার পরও স্যার ফার্গি আজ পুরো স্বস্তি নিয়ে ডাগআউটে চুইংগাম চিবুতে পারবেন না। হোক না প্রতিপক্ষ ১৮ নম্বরে পড়ে থাকা বোল্টন। এমনিতে খোঁড়াতে থাকলেও গত চার ম্যাচের মাত্র একটিতে হেরেছে দলটি। তুলে নিয়েছে দুটি জয়।
ম্যানইউ শিবিরে আবার বাসা বেঁধেছে ইনজুরি। পরিস্থিতি এমন পর্যায়ে গেছে, এই মৌসুমের শুরুতে অবসর নেওয়া পল স্কোলস আবার ফিরে এসেছেন! তার পরও ফার্গুসনের কণ্ঠে কিন্তু হুংকার! সিটিকে তিনি তুলনা করছেন টাকা ছড়িয়ে তারকাদের দলে টেনে বড় দল হয়ে ওঠা চেলসির সঙ্গে। বলছেন, ‘লড়াই থেকে আমরা চেলসিকে ছিটকে দিয়েছিলাম, সিটিকেও দেব।’
ফার্গুসনের ইঙ্গিত পরিষ্কার। সর্বশেষ পাঁচবারের মধ্যে চারবারই লিগ শিরোপা ঘরে তুলেছে ম্যানইউ। একবার জিতেছে চেলসি। এবারও তাদের অবস্থা তথৈবচ। টাকা দিয়ে কেনা বাঘের নখের ধারও তো কমে আসে বয়সের সঙ্গে সঙ্গে।
ফার্গুসন বরং বেশি সম্মান করেন টটেনহামকে, ‘টটেনহাম আসলে বিপজ্জনক। তাদের বাতিল করে দেওয়া যাবে না।’ আসলেই তাই। সবার মনোযোগ যখন বড় দলগুলোর ওপর, নীরবে-নিভৃতে টটেনহাম কিন্তু একের পর এক জয় নিয়ে ম্যানইউর কাঁধ ঘেঁষে দাঁড়িয়ে আছে। ২০ ম্যাচে তাদের পয়েন্টও ৪৫। সিটিও মাত্র ৩ পয়েন্টের দূরত্বে। সেই ১৯৬০-৬১ মৌসুমে লিগ জেতা দলটি সর্বশেষ ১৮ ম্যাচের মাত্র একটিতে হেরেছে, জিতেছে ১৪টি। আজ তাদের প্রতিপক্ষ উলভারহ্যাম্পটন।
শিরোপার লড়াই থেকে একরকম ছিটকে পড়লেও চেলসি-আর্সেনাল-লিভারপুল—তিন দলের মধ্যেই লড়াই থাকছে পরের মৌসুমের চ্যাম্পিয়নস লিগের জায়গা দখল করা নিয়ে। তিন দলের পয়েন্ট যথাক্রমে ৩৭, ৩৬, ৩৪। চেলসি আজ খেলবে সান্ডারল্যান্ডের বিপক্ষে, লিভারপুলের প্রতিপক্ষ স্টোক সিটি। সোয়ানসি সিটির বিপক্ষে আর্সেনালের ম্যাচ আগামীকাল। সোমবার উইগানের মাঠে গিয়ে খেলবে ম্যান সিটি।
বুন্দেসলিগায় গতকাল রাতেই গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিল ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখ আর ৩৩ পয়েন্ট নিয়ে চারে থাকা বরুশিয়া মনশেনগ্লাডবাখ। ইতালিয়ান লিগে মহাগুরুত্বপূর্ণ ম্যাচটি আগামীকাল। মিলান ডার্বিতে মুখোমুখি হবে এসি মিলান ও ইন্টার মিলান। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.