আন্দামানের ‘মানব চিড়িয়াখানা’

ভিডিওচিত্রটি দেখে মানবাধিকারকর্মী ও রাজনীতিবিদেরা ক্ষুব্ধ না হয়ে পারলেন না। এতে দেখা গেছে, খাদ্যের বিনিময়ে ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আদিবাসী নারীরা নেচেগেয়ে পর্যটকদের মনোরঞ্জন করছেন। যুক্তরাজ্যভিত্তিক পত্রিকা দ্য অবজারভার ভিডিওচিত্রটি প্রকাশ করেছে। ঘুষের বিনিময়ে পুলিশ জারোয়া উপজাতি নারীদের হাজির করে। খাবারের বিনিময়ে তাঁরা নাচগান করে পর্যটকদের মনোরঞ্জন করেন। এসব নারীর কেউ কেউ নগ্ন হয়ে নেচেছেন।


ভারতের আইন অনুযায়ী, বাইরের প্রভাব ও রোগ ছড়ানো থেকে অতিনিভৃতচারীজারোয়া আদিবাসীদের সুরক্ষার জন্য তাদের ছবি তোলা ও তাদের সংস্পর্শে আসা নিষিদ্ধ। ধারণা করা হয়, আফ্রিকা থেকে যেসব মানুষ প্রথম এশিয়ায় পাড়ি জমান, এঁরা তাঁদেরই বংশধর।
ভারতের আদিবাসী বিষয়কমন্ত্রী ভি কিশোর চন্দ্র দেও এ ঘটনাকে ‘বিব্রতকর’ বলে অভিহিত করে এর সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন। তা ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ-সংক্রান্ত একটি প্রতিবেদন চেয়েছে।
আন্তর্জাতিক সংগঠন সারভাইভাল ইন্টারন্যাশনাল বলেছে, ভিডিওচিত্রে দেখা গেছে—পর্যটকেরা স্পষ্টতই ‘মানব চিড়িয়াখানা’ উপভোগ করছেন। প্রতিষ্ঠানটির পরিচালক স্টিফেন কোরি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ভিডিওচিত্রে স্পষ্ট দেখা গেছে—জারোয়া নারীদের প্রতি কিছু লোকের আচরণ ছিল অযাচিত।’ এএফপি।

No comments

Powered by Blogger.