পবিত্র কোরআনের আলো-মানুষের দেহে সভ্য-শালীন পোশাক এবং অন্তরে তাকওয়া অত্যাবশ্যক

৫. ক্বা-লা ফীহা তাহ্ইয়াওনা ওয়া ফীহা তামূতূনা ওয়া মিনহা তুখরাজূন। ২৬. ইয়া-বানী আ-দামা ক্বাদ আনযালনা আ'লাইকুম লিবা-ছান ইউওয়ারী ছাওআ-তিকুম ওয়ারীশা; ওয়া লিবাছু ত্তাক্বওয়া; যালিকা খাইরুন, যালিকা মিন আয়াতিল্লাহি লাআ'ল্লাহুম ইয়ায্যাক্কারুন।


২৭. ইয়া-বানী আ-দামা লা ইয়াফতিনান্নাকুমুশ্ শাইত্বা-নু কামা আখরাজা আবাওয়াইকুম্ মিনাল জান্নাতি ইয়ানযিউ' আ'নহুমা লিবা-ছাহুমা লিইউরিয়াহুমা- ছাওআ-তিহিমা-; ইন্নাহূ ইয়ারা-কুম্ হুয়া ওয়া ক্বাবীলুহূ মিন্ হাইছু লা তারাওনাহুম; ইন্না-জাআ'লনাশ্ শাইইয়া-ত্বীনা আওলিয়া-আ লিল্লাযীনা লা ইউমিনূন।
[সুরা : আল-আ'রাফ, আয়াত : ২৫-২৭]
অনুবাদ : ২৫. আল্লাহ তায়ালা বললেন, তোমরা সেখানেই (পৃথিবীতে) জীবন যাপন করবে, সেখানেই মৃত্যুবরণ করবে এবং সেখান থেকেই তোমাদের তুলে আনা হবে।
২৬. হে আদম সন্তান, আমি তোমাদের জন্য পোশাকের ব্যবস্থা করেছি (অর্থাৎ মানুষ পোশাক উদ্ভাবন করেছে)। তোমাদের দেহের যে অংশ প্রকাশ করা দোষণীয়, তা ঢাকার জন্য এবং তা সৌন্দর্যেরও উপকরণ। আসলে মানুষের দায়িত্বনিষ্ঠতার যে পোশাক, সেটাই সবচেয়ে উত্তম। এসবই আল্লাহর নিদর্শনাবলির অন্তর্ভুক্ত। এর উদ্দেশ্য মানুষ যাতে উপদেশ গ্রহণ করে।
২৭. হে আদম সন্তান, তোমরা শয়তানকে কিছুতেই এমন সুযোগ দিয়ো না, যাতে সে তোমাদের মা-বাবাকে যেভাবে জান্নাত থেকে বের করে দিয়েছিল, যেভাবে তোমাদেরও প্রতারিত করতে সক্ষম হয়। সে তাদের দেহ থেকে পোশাক অপসারণের ব্যবস্থা করেছিল, যাতে তাদের উভয়ের লজ্জাস্থান উন্মোচিত হয়ে পড়ে। সে নিজে এবং তার সাঙ্গপাঙ্গরা এমন স্থান থেকে তোমাদের দেখতে পায়, যেখান থেকে তোমরা দেখতে পাও না। যারা ইমান আনে না, আমি তাদের জন্য শয়তানকে বন্ধু বানিয়ে দিয়েছি।
ব্যাখ্যা : ২৫ নম্বর আয়াতটি আগের আয়াতগুলোর ধারাবাহিকতায় নাজিল হয়েছে। সেখানে মানুষকে পৃথিবীতে প্রেরণের প্রক্রিয়া ও মানুষের জীবন-মৃত্যু এবং পুনরুত্থানের প্রক্রিয়ার কথা বলা হয়েছে।
২৬ থেকে ৩২ নম্বর পর্যন্ত আয়াতগুলো আরবদের একটা অদ্ভুত রেওয়াজের প্রেক্ষাপটে নাজিল হয়েছে। রেওয়াজটি ছিল এ রকম : কোরাইশ গোত্র এবং মক্কার আশপাশের আরো কিছু গোত্রের লোকেরা 'হুমস্' বা 'ধর্ম পুরোহিত' বলে পরিচিত ছিল। কাবা শরিফের তত্ত্বাবধানকারী হওয়ার কারণে আরবের অন্যান্য গোত্র তাদের খুব সম্মান করত। এভাবে একটা শ্রেণীবৈষম্য তৈরি হয়ে গিয়েছিল যে কুরাইশ বা হুমস্রা আশরাফ এবং অন্যরা আতরাফ। তাদের বিশ্বাস ছিল, কাপড় পরে তাওয়াফ করার অধিকার শুধু আশরাফদের জন্যই সংরক্ষিত। তারা বলত, যে কাপড় পরে গুনাহর কাজ করা হয়, সে কাপড় পরে কাবা শরিফ তাওয়াফ করা যায় না। সুতরাং আতরাফরা যখন তাওয়াফ করতে আসত, তখন হুমস্রে কোনো লোকের কাছে কাপড় চাইত। তাদের কাছে তথাকথিত পবিত্র কাপড় পাওয়া গেলে সেটা পরে কাবা শরিফ তাওয়াফ করত। কিন্তু কাপড় না পাওয়া গেলে তারা সম্পূর্ণ উলঙ্গ হয়েই তাওয়াফ করত। প্রচলিত সেই ভ্রান্ত ধারণা বাতিল করার জন্যই এই আয়াতগুলো নাজিল করা হয়েছে। ২৬ নম্বর আয়াতে মানুষের জন্য পোশাক যে কতটা গুরুত্বপূর্ণ, তা তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, পোশাকের মূল উদ্দেশ্য হচ্ছে দেহ আবৃত করা অর্থাৎ লজ্জাস্থান আড়াল করা। সেই সঙ্গে পোশাক মানবদেহের সৌন্দর্য বৃদ্ধির উপকরণ এবং রুচি-বুদ্ধিসহ ব্যক্তিত্ব প্রকাশেরও অবলম্বন। পোশাকের প্রয়োজনীয়তা বর্ণনার পাশাপাশি এটাও বলা হয়েছে যে তাকওয়া বা দায়িত্বনিষ্ঠতা হচ্ছে উত্তম পোশাক। তাকওয়ার মর্মার্থ হচ্ছে দায়িত্বনিষ্ঠতা, অর্থাৎ মানুষকে নীতি-আদর্শ, সদাচার-শিষ্টাচার পালনসহ আল্লাহর আদেশ-নিষেধ মেনে চলার দায়িত্ব পালন করতে হয়। মানুষ কখনোই তার উদ্ভট খেয়ালখুশির অন্তর্বর্তী হয়ে চলতে পারে না। সভ্য-শালীন ও পুণ্যময় হওয়ার জন্য তার যা কিছু করণীয় এসবই তার করা উচিত। এটা পোশাকের চেয়েও বেশি কিছু এবং এটাই তাকওয়া।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.