আরও দুটি ‘এল ক্লাসিকো’

ত ১০ ডিসেম্বরই বার্নাব্যুতে মঞ্চস্থ হয়েছে ‘এল ক্লাসিকো’। সোয়া মাসের ব্যবধানে আরও দুটি ‘এল ক্লাসিকো’র আয়োজন চূড়ান্ত। কোপা ডেল রে, যেটির অন্য নাম কিংস কাপ, সেটির কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি রিয়াল-বার্সা। কোয়ার্টার ফাইনালের দুই লেগের প্রথমটি রিয়ালের মাঠ বার্নাব্যুতে, ১৮ জানুয়ারি। ন্যু ক্যাম্পে ফিরতি লেগটি ২৫ তারিখ।
ড্র-ই নিশ্চিত করে দিয়েছিল, অঘটন কিছু না ঘটলে কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। হলোও তা-ই।


মালাগাকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল আগেই নিশ্চিত করে রেখেছিল রিয়াল মাদ্রিদ। আগের সপ্তাহে এক পা দিয়ে রাখা বার্সেলোনাও অনায়াসেই সেরেছে আনুষ্ঠানিকতা। না, পরশু রাতে দ্বিতীয় লেগের জয়টি কষ্টার্জিতই। ওসাসুনার মাঠ থেকে পেপ গার্দিওলার দল ফিরেছে ২-১ গোলের জয় নিয়ে। কিন্তু প্রথম লেগে ৪-০ ব্যবধানে জেতায় দুই লেগ মিলিয়ে ৬-১ গোলের অগ্রগামিতা নিয়ে শেষ আটে বার্সা।
প্রথম লেগে বড় ব্যবধানে এগিয়ে থাকার কারণেই কিনা, গার্দিওলা নামিয়েছিলেন দ্বিতীয় সারির দল। প্রথমার্ধে দলের খেলাতেও ছিল সমন্বয়হীনতার ছাপ। এই সুযোগে বিরতির ঠিক আগে ওসাসুনাকে এগিয়েও দেন দজান লেকিচ। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটেই সমতা আনেন অ্যালেক্সিস সানচিজ। ৭১ মিনিটে জয়সূচক গোলটি করেছেন সের্গি রোবার্তো। বদলি খেলোয়াড় লিওনেল মেসির পাস থেকে গোলটি করেছেন বার্সেলোনার ‘বি’ দলের মিডফিল্ডার।
একটা সময় ছিল, যখন ফুটবলপ্রেমীদের কাটাতে হতো অপেক্ষার প্রহর—আবার কবে হবে ‘এল ক্লাসিকো’? গত মৌসুম থেকে কাঙ্ক্ষিত সেই ‘এল ক্লাসিকো’ হয়ে গেছে নিয়মিত বিষয়! গত মৌসুমে বিশ্ব ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় দ্বৈরথ হয়েছে পাঁচবার। এ মৌসুমে ইতিমধ্যেই তিনবার হয়ে গেছে। প্রথম দুটি মৌসুমের শুরুতেই সুপার কোপার ফাইনালে। তৃতীয়টি গত ১০ ডিসেম্বর, লিগে। আরও দুটির মঞ্চ প্রস্তুত। মানে মৌসুমের অর্ধেক শেষ হতে না হতেই পাঁচটি ‘এল ক্লাসিকো’!
এত ঘন ঘন এল ক্লাসিকোর ফলে কি ‘এল ক্লাসিকো’র সত্যিকারের রোমাঞ্চ হারিয়ে যাচ্ছে না? ইকার ক্যাসিয়াসের বিশ্বাস, এতে আসলেই ঔজ্জ্বল্য হারিয়ে ফেলছে ক্লাসিকো। রিয়াল অধিনায়ক মনে করেন, কঠিন প্রতিপক্ষের বিপক্ষে বারবার স্নায়ুক্ষয়ী যুদ্ধে নামার ফলে খেলোয়াড়দের মধ্যেও এক ধরনের ক্লান্তি ভিড় করছে, ‘কম কম হলে এটা খুবই রোমাঞ্চকর। কিন্তু যখন এটা এত বেশি হবে, আগ্রহে কিছুটা ভাটা পড়বেই। আমার মনে হয়, এত বেশি খেললে কখনো কখনো একটু ম্যাড়মেড়ে লাগে।’
ক্যাসিয়াস যখন উন্মাদনায় ভাটা পড়ার শঙ্কার কথা বলছেন, বার্সেলোনা ডিফেন্ডার জেরার্ড পিকে তখন মানসিকভাবে প্রস্তুত হচ্ছেন আরেকটি ‘এল ক্লাসিকো’র জন্য। এই দ্বৈরথে যে ফেবারিট বলে কিছু নেই, মনে করিয়ে দিলেন সেটিও, ‘সান্তিয়াগো বার্নাব্যুতে গিয়ে জয়ের চেষ্টাই করব আমরা এবং সম্ভাব্য সেরা ফলটাই পেতে চাইব।’ জিতলে গত মৌসুমে হারের প্রতিশোধ নেওয়া হবে বার্সেলোনার। গত মৌসুমে হোসে মরিনহোর রিয়াল একমাত্র শিরোপা এই কোপা ডেল রেই, সেটি ফাইনালে বার্সেলোনাকে হারিয়েই। এবার অবশ্য দেখা হয়ে যাচ্ছে আগেই। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.