বাদীকে হাজির হতে নির্দেশ-ডাকাতির প্রস্তুতির মামলায়ও অব্যাহতি পেলেন কাদের

ডাকাতির প্রস্তুতির অভিযোগে খিলগাঁও থানায় করা মামলা থেকেও অব্যাহতি পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবদুল কাদের। এর ফলে তাঁর বিরুদ্ধে পুলিশের করা তিনটি মামলা থেকেই তিনি অব্যাহতি পেলেন। ঢাকা মহানগর হাকিম রেজাউল করিম গতকাল বৃহস্পতিবার ডাকাতির প্রস্তুতির মামলা থেকে কাদেরকে অব্যাহতি দিয়ে আদেশ দেন। আদেশে মামলাটি করার কারণ জানাতে তিন দিনের মধ্যে বাদীকে আদালতে হাজির হতে বলা হয়েছে। মামলাটির বাদী হলেন খিলগাঁও থানার সাময়িক বরখাস্ত হওয়া উপপরিদর্শক (এসআই) আলম বাদশা।
মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) মামলাটি তদন্ত করে ১৮ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে। কাদেরের বিরুদ্ধে অভিযোগের কোনো সত্যতা না পাওয়ায় তাঁকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করেন তদন্ত কর্মকর্তা।
গতকাল আদালতের আদেশে বলা হয়, আবদুল কাদেরের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে কোনো সাক্ষ্য-প্রমাণ না পাওয়ায় তদন্ত কর্মকর্তা তাঁকে মামলার দায় থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করে অভিযোগপত্র দেন। কাজেই তাঁকে এই মামলার দায় থেকে অব্যাহতি দেওয়া হলো। তাঁর বিরুদ্ধে মিথ্যা মামলা করার জন্য বাদীর বিরুদ্ধে ফৌজদারি কার্যবিধির ২৫০ ধারার বিধান মোতাবেক কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, তা আগামী তিন দিনের মধ্যে সশরীরে আদালতে হাজির হয়ে বাদীকে জানাতে হবে।
এর আগে ২৩ জানুয়ারি মোহাম্মদপুর থানায় গাড়ি ছিনতাইয়ের মামলা থেকে কাদেরকে অব্যাহতি দেন আদালত। গত বছরের ২১ জুলাই তাঁকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়। অভিযোগের সাক্ষ্য-প্রমাণ না পাওয়ায় এ মামলা থেকেও তাঁকে অব্যাহতি দেওয়ার আবেদন জানিয়ে আদালতে ১৭ জানুয়ারি অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা।
গত ১৫ জুলাই গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শ্রেণীর ছাত্র আবদুল কাদেরকে সেগুনবাগিচার দুদক কার্যালয়ের সামনে থেকে আটক ও নির্যাতন করে পুলিশ। পরে তাঁকে খিলগাঁও থানায় ও ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) দপ্তরে নিয়েও নির্যাতন করা হয়। পরদিন তাঁর বিরুদ্ধে ডাকাতির প্রস্তুতি ও অস্ত্র আইনে দুটি মামলা করে পুলিশ।
কাদের ওই অস্ত্র আইনের মামলা থেকে অক্টোবর মাসে অব্যাহতি পান। তাঁকে আটক ও নির্যাতনের ঘটনায় খিলগাঁও থানার তৎকালীন ওসি হেলালউদ্দিন, এসআই আলম বাদশা ও এএসআই শহিদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়।
এদিকে কাদের তাঁকে চাপাতি দিয়ে আঘাত করার ঘটনায় ওসি হেলালের বিরুদ্ধে ২৩ জানুয়ারি খিলগাঁও থানায় মামলা করেছেন।

No comments

Powered by Blogger.