ওবামার সদিচ্ছাও কাজ দিচ্ছে না-মধ্যপ্রাচ্য by গওসল আযম

যুক্তরাষ্ট্র সামরিক দিক থেকে যেমন পরাশক্তি, তেমনি পরাশক্তি অর্থনৈতিক দিক থেকে। এই পরাশক্তির প্রেসিডেন্ট পরিবর্তনের কথা বলে ক্ষমতায় এসেছেন। বিশ্ব ভেবেছে, যুক্তরাষ্ট্রের বা আমেরিকার পরিবর্তন বিশ্বময় তার প্রভাব বিস্তার করবে। ওবামাও এ সম্পর্কে সম্যক অবগত। তা ছাড়া বারাক ওবামা মানুষ হিসেবে প্রেসিডেন্ট ওবামার চেয়ে মহত্তর।


এই মানুষ ওবামাই প্রেসিডেন্ট ওবামার অবয়বে যে ভাষণ কায়রোতে দিয়েছেন তা তিনি বাস্তবায়নযোগ্য বলে বিশ্বাসও করতেন। তিনি ভাষণে বিশ্ব মুসলিম সম্প্রদায় ও আরবদের বলেছিলেন, আমেরিকার সঙ্গে আরব তথা মুসলমান সম্প্রদায়ের দীর্ঘদিনের বিষময় এবং অনাস্থার সম্পর্ক দূরীভূত হবে। সমাধান হবে প্যালেস্টাইন-ইসরায়েল সমস্যার। বক্তৃতার পর অনেকদিন চলে গেছে; প্যালেস্টাইন, ইসরায়েল এবং আরবদের মধ্যে শান্তির পরিকল্পনার পরী উড়ে গেছে, ধূসর কল্পনা মরু আকাশে ঘুরপাক খাচ্ছে। এর মধ্যে আরবের গণজাগরণের অভ্যুদয়ে আমেরিকা এবং ইউরোপ জ্বালানি স্বার্থের কারণে দ্বৈতনীতি অনুসরণ করছে। উদ্দেশ্য একটাই, আর তা হলো আরব বিশ্বে তাদের শিখণ্ডী ইসরায়েলকে রক্ষা করে তার মাধ্যমেই আরবদের ওপর ছড়ি ঘোরানো। রাজনীতির বাঁকে বাঁকে যে গোখরোগুলোর বিষ নিঃশ্বাস সৃষ্টির জন্মলগ্ন থেকে পৃথিবীকে কলুষিত করেছে মানুষ ওবামা তা মাঝে মধ্যে ভুলে গিয়ে সৌভ্রাতৃত্ব ও গণতন্ত্রের কথা বলেন।
স্মরণযোগ্য এই, ওবামা আমেরিকার প্রেসিডেন্ট হয়েও ব্যতিক্রমধর্মী বক্তব্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে বলতে পেরেছিলেন, দখলকৃত ভূমির বিনিময়সাপেক্ষে প্যালেস্টাইন-ইসরায়েলের সীমানা হবে ১৯৬৭ সালের যুদ্ধ-পূর্ববর্তী সীমানা।
অতীতে আমেরিকার প্রেসিডেন্টরা সমস্যা সমাধানের কথা বলতে গিয়ে বলেছেন ১৯৬৭ সালের যুদ্ধ-পূর্ববর্তী সীমানাকে কেন্দ্র করে শান্তি স্থাপনের কথা। বিল ক্লিনটন ২০০০ সালে প্যালেস্টাইনীয়দের জন্য পশ্চিম তীরের শতকরা ৯৪-৯৬ ভাগ নির্র্ধারণের কথা বলেছিলেন। আরও শতকরা ১-৩ ভাগ নির্ধারণের কথা বলেছিলেন দখলিকৃত জমির বিনিময়ে। কোনো আমেরিকান প্রেসিডেন্টই ওবামার মতো দ্ব্যর্থহীন কণ্ঠে বলতে পারেননি, সমাধানের পথ ১৯৬৭ সালের যুদ্ধ-পূর্ববর্তী সীমানা।
নেতানিয়াহুর ওয়াশিংটন ভ্রমণের প্রাক্কালে প্রেসিডেন্ট ওবামার ভাষণ যুদ্ধংদেহী এবং একগুঁয়ে নেতানিয়াহুকে এমনি উত্তেজনাকর পরিস্থিতিতে নিয়ে গেছে যে, তিনি জ্বালাময়ী ভাষায় বিবৃতি দিয়েছেন, ১৯৬৭ সালের যুদ্ধ-পূর্ববর্তী সীমানা অবিভাজ্য এবং প্যালেস্টাইনীয় শরণার্থীরা জর্ডান উপত্যকায় অনির্দিষ্টকালের জন্য রয়ে যাবে।
আমেরিকার মাটিতে মুসলমান সম্প্রদায়ের চেয়ে ইহুদিদের সংখ্যা এবং অবস্থান অনেক কম। তারপরও তাদের প্রভাব উলঙ্গভাবে লক্ষণীয়। ফলে মানুষ ওবামাকে অবস্থার চাপে প্রেসিডেন্ট ওবামা হতে হয়। ১৯৬৭ সালের যুদ্ধ-পূর্ববর্তী সীমানার দ্ব্যর্থহীনতা পরিত্যাগ করে সুর নরম করতে হয়। আমেরিকা-ইসরায়েল পাবলিক অ্যাফেয়ার্স কমিটির আহূত সম্মেলনে বলতে হয়, তিনি সমস্যা সমাধানের ব্যাপারে ১৯৬৭ সালের যুদ্ধ-পূর্ববর্তী সীমানার কথা আক্ষরিক অর্থে বলেননি। তিনি বললেন, অধিকৃত ভূমি বিনিময়ের ফলে ১৯৬৭ সালের যুদ্ধ-পুর্ববর্তী সীমানা নিয়ে আলোচনা হবে, হবে ভূমি বিনিময়। ফলে যুদ্ধ-পূর্ববর্তী সীমানা, যা ৪ জুন ১৯৬৭ সালে বলবৎ ছিল, তার বিচ্যুতি ঘটবে। তবে যুদ্ধ-পূর্ববর্তী সীমানা হবে শান্তি আলোচনার সূত্র।
এমনি অবস্থায় প্যালেস্টাইন-ইসরায়েল সমস্যা সমাধানের ব্যাপারে ওবামার কণ্ঠে শান্তির যে আশা জাগানিয়া বাণী ঝঙ্কৃৃত হয়েছিল তা আমেরিকার প্রশাসনকে ইসরায়েলের মুখোমুখি দাঁড় করিয়েছে। ইসরায়েলের পক্ষে আমেরিকার লবিস্ট দলগুলোকে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের আগে সরকারের সঙ্গে জোড়াতালি দিয়ে মানিয়ে নিচ্ছে। ওবামার আশা জাগানিয়া বাণীর করুণ পরিণতি হবে জেনেও ওবামা কী করে সাহসী উচ্চারণে উদ্বুদ্ধ হলেন, তা আমেরিকার এখন শুরুত্বপূর্ণ ভাবার বিষয়। তবে অবস্থাদৃষ্টে মনে হয়, ইসরায়েলের অব্যাহত যুদ্ধংদেহীভাব এবং একগুঁয়েমির সীমারেখা টানা দরকার বলে ওবামা ইসরায়েলকে সতর্ক করতে চেয়েছেন বলে আমেরিকার সুশীল সমাজের অনেকেই মনে করে। গত বছরের সেপ্টেম্বরে নেতানিয়াহু পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণ বন্ধের ব্যাপারে আমেরিকার নির্দেশ মানেনি। ফলে শান্তি আলোচনা শুরুর তিন সপ্তাহ পর প্যালেস্টাইন আলোচনা থেকে সরে গেছে। ওবামা নেতানিয়াহুকে বলতে চেয়েছেন, তোমাদের সঙ্গে কাজ করার জন্য তোমরা যদি কিছুই না দাও, তবে তোমাদের নিরাপত্তার জন্য সাহায্য করা হবে। কিন্তু তোমাদের অস্তিত্বের জন্য তা যথেষ্ট নয়।
মে মাসের ১৩ তারিখে প্যালেস্টাইন-ইসরায়েলের ব্যাপারে ওবামার পক্ষের শান্তির দূত মিশেল হতাশায় কাজ থেকে ইস্তফা দিয়েছেন। আমেরিকার কিছু বিদগ্ধজন মনে করেন, নেতানিয়াহু যাই বলুন, ওবামাকে শান্তিচুক্তির বিশদ পরিকল্পনা তৈরি করে ইসরায়েলকে বোঝাতে হবে। তিনি ইসরায়েলকে শান্তির ব্যাপারে পরোক্ষ আলোচনার জন্যও উদ্বুদ্ধ করতে পারেন। কিন্তু কোনো প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বার নির্বাচনের জন্য ইচ্ছুক, তার পক্ষে এ কাজ করা, বিশেষ করে জাতিসংঘে ইসরায়েলের পক্ষে সমর্থন প্রত্যাহার করে বা অস্ত্র সরবরাহ সীমিত করে চাপ প্রয়োগ এক রকম অসম্ভব। অন্য কথায়, স্বল্পমেয়াদের ভিত্তিতে ওবামার সদিচ্ছা থাকা সত্ত্বেও তিনি ইসরায়েলের সঙ্গে যে প্রতিদ্বন্দ্বী মনোভাবের সৃষ্টি করেছেন, তার ভিত্তিতে শান্তি সম্ভব নয়।

গওসল আযম : সাবেক মহাসচিব আইবিবি এবং কলামিস্ট
 

No comments

Powered by Blogger.