দাবি পূরণের আশ্বাসে কাজে যোগদান-আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ

বার্ষিক ইনক্রিমেন্ট বাড়ানোসহ বিভিন্ন দাবিতে রাজধানীর অদূরে আশুলিয়ার জামগড়া এলাকার ডিকে নিটওয়্যার লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকেরা গতকাল বৃহস্পতিবার কাজ বন্ধ করে বিক্ষোভ করেছেন। পরে দাবি পূরণের আশ্বাসে বেলা দুইটার পর তাঁরা কাজে যোগ দেন। শিল্পাঞ্চল পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, শ্রমিকেরা গতকাল সকাল আটটার দিকে কাজ শুরু করেন।
এক ঘণ্টা কাজ করার পর সকাল নয়টার দিকে বার্ষিক ইনক্রিমেন্ট বাড়ানোসহ ছয় দফা দাবি উত্থাপন করে তা বাস্তবায়নে তাঁরা কর্তৃপক্ষকে চাপ দেন।
কর্তৃপক্ষ দাবি পূরণে অপারগতা প্রকাশ করলে শ্রমিকেরা কাজ বন্ধ করে কারখানার ভেতরে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে আশুলিয়া অঞ্চলের শিল্পাঞ্চল পুলিশের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে শ্রমিক ও কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে সমঝোতার চেষ্টা চালান। কিন্তু কর্তৃপক্ষের তরফ থেকে দাবি পূরণের আশ্বাস না পেয়ে শ্রমিকেরা সমঝোতার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। পরে বেলা দুইটার দিকে পুলিশ উভয় পক্ষকে নিয়ে আবারও আলোচনায় বসে। এ সময় কর্তৃপক্ষ কিছু দাবি পূরণের আশ্বাস দিলে শ্রমিকেরা কাজে যোগ দেন।
শ্রমিকেরা জানান, কর্তৃপক্ষ তাঁদের দিয়ে ব্যাপক কাজ করিয়ে নিলেও উপযুক্ত পারিশ্রমিকসহ বিপুল সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করে আসছে। এ ছাড়া কথায় কথায় শ্রমিক ছাঁটাইয়ের কারণে কারখানাটিতে তাঁদের চাকরির নিশ্চয়তাও নেই। দীর্ঘদিন ধরে এসব অনিয়ম দূর করার দাবি জানানোর পরও ব্যবস্থা না নেওয়ায় গতকাল তাঁরা আন্দোলনে যান।
কারখানার ব্যবস্থাপক অবসরপ্রাপ্ত মেজর সৈয়দ হাসান সাংবাদিকদের জানান, বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে সামান্য সমস্যা হয়েছিল। তবে সব মিটমাট হয়ে গেছে।
শিল্পাঞ্চল পুলিশ আশুলিয়া অঞ্চলের সহকারী উপপরিদর্শক (এএসআই) শহীদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, মালিক ও শ্রমিকপক্ষের সঙ্গে সন্তোষজনক আলোচনার পর শ্রমিকেরা কাজ শুরু করেছেন।

No comments

Powered by Blogger.